২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উৎপাদন শুরু প্যারামাউন্টের বিদ্যুৎকেন্দ্রে ঊর্ধ্বমুখী সূচকেও লেনদেন কমেছে পুঁজিবাজারে

-

এক সপ্তাহের বেশি সময় মিশ্র প্রবণতার মধ্য দিয়ে পার করা পুঁজিবাজার অবশেষে ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে। গতকাল দেশের দুই পুঁজিবাজারই সূচকের উন্নতি দিয়ে দিন শেষ করে। তবে সূচকের উন্নতির এ দিনে উভয় পুঁজিবাজারেই কমেছে লেনদেন। টানা মন্দার পর হঠাৎ সূচকের উন্নতি ঘটায় সতর্ক আচরণ ছিল বিনিয়োগকারীদের। এটাই লেনদেন হ্রাস পাওয়ার কারণ মনে করছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, এ অবস্থা টিকে থাকলে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়বে।
সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করা পুঁজিবাজারগুলো বড় কোনো বিক্রয়চাপ ছাড়াই দিন পার করে। সচরাচর লেনদেন শুরুর পরপরই বাজারে যে বিক্রয়চাপ তৈরি হয় গতকাল তা ছিল অনুপস্থিত। একই সঙ্গে গ্রামীণ ফোনসহ কিছু বড় মূলধনের কোম্পানির মূল্যবৃদ্ধি সূচকের উন্নতি ঘটায়। দিনশেষে উভয় বাজারেই বেশির ভাগ কোম্পানির মূল্যবৃদ্ধি ঘটে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২৯ দশমিক ৭৩ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ৩৮০ দশমিক ৯৫ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ৪১০ দশমিক ৭১ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে ১৫ দশমিক ০৬ ও ১১ দশমিক ১১ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে ৮৩ দশমিক ৭৫ ও ৫১ দশমিক ১১ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ ৬ দশমিক ৫১ ও ৭ দশমিক ৯৭ পয়েন্ট বৃদ্ধি পায়।
ডিএসই গতকাল ৪৩১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ২২ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইর লেনদেন ছিল ৪৫৩ কোটি টাকা। লেনদেন কমেছে চট্টগ্রাম শেয়ারবাজারেও। সিএসই ৩৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে গতকাল। আগের দিন বাজারটির লেনদেন ছিল ৯৬ কোটি টাকা।
এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের মালিকানাধীন ২০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি গত মঙ্গলবার ২৫ জুন বাণিজ্যিক উৎপাদন শুরু করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়। প্রকাশিত তথ্য অনুসারে তারা বিদ্যুৎ বিভাগ থেকে বাণিজ্যিক উৎপাদনের সনদ গ্রহণ করেছে। বিদ্যুৎকেন্দ্রটির নাম দেয়া হয়েছে প্যারামাউন্ট বিট্রাক এনার্জি লিমিটেড। এর আগে বিদ্যুৎকেন্দ্রটিতে পরীক্ষামূলক উৎপাদন চলছিল।
পুঁজিবাজারে বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড ও বাংলা ট্র্যাক এনার্জি যৌথভাবে কনসোর্টিয়াম গঠন করে সিরাজগঞ্জের বাঘাবাড়িতে ওই বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করেছে। বিধি অনুসারে, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিপি) ওই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত সব বিদ্যুৎ কিনে নেবে। বিপিডিপি এই বিদ্যুৎকেন্দ্র থেকে ১৯ টাকা ৯৬ পয়সা দরে প্রতি ইউনিট বিদ্যুৎ কিনবে। গত বছরের ৭ ফেব্রুয়ারি এ সংক্রান্ত বিপিডিপির প্রস্তাবটি অনুমোদন করে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একই মাসের ২৭ তারিখে কনসোর্টিয়ামকে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের বিষয়ে লেটার অব ইনটেন্ট বা সম্মতিপত্র দেয় বিদ্যুৎ বিভাগ।
বিল্ড ওন অ্যান্ড অপারেট (বিওও) পদ্ধতির আওতায় বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হয়েছে। এই পদ্ধতি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বিদ্যুৎকেন্দ্র স্থাপনের পর নিজেই তা পরিচালনা করে। ফার্নেস তেল ভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ হবে ৫ বছর। আলোচিত বিদ্যুৎকেন্দ্রটির ৪৯ শতাংশ মালিকানা প্যারামাউন্ট টেক্সটাইলের। বাকি ৫১ শতাংশের মালিক বাংলা ট্র্যাক লিমিটেড।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে মিশ্র প্রবণতা বিরাজ করলেও গতকাল বীমা খাতের বেশির ভাগ কোম্পানির মূল্যবৃদ্ধি ঘটে। একই সঙ্গে মূল্যবৃদ্ধি ঘটে বেশ কয়েকটি মূলধনসমৃদ্ধ কোম্পানির। যেমন গ্রামীণফোন, লাফার্জ হোলনিম, ইউনাইটেড পাওয়ার ও স্কয়ার ফার্মা। তা ছাড়া অন্য খাতগুলো আগের দিনগুলোর হারানো দরের একটি অংশ ফিরে পায় বেশির ভাগ কোম্পানি। এতে উভয় বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানি উঠে আসে মূল্যবৃদ্ধির তালিকায়। ঢাকা স্টকে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৭৩টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ১২৪টি। অপরিবর্তিত ছিল ৫৬টির দর। অপরদিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৬৭টি সিকিউরিটিজের মধ্যে ১৩০টির দাম বাড়ে, ১০৩টির কমে এবং ৩৪টির দাম অপরিবর্তিত থাকে।


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল