১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
মূলধন সঙ্কটে উৎপাদন বন্ধ আলহাজ টেক্সটাইলের

অস্বাভাবিক আচরণে নামমাত্র উন্নতি পুঁজিবাজার সূচকের

-

আস্থার সঙ্কটের মধ্য দিয়ে পার করা পুঁজিবাজারে সূচকের অস্বাভাবিক আচরণ অব্যাহত রয়েছে। গতকাল দিনভর সূচকের অস্থির ওঠানামা শেষে নামমাত্র উন্নতি ঘটেছে পুঁজিবাজার সূচকের। লেনদেন শুরুর পরপরই বিক্রয়চাপের মুখে পড়া দুই পুঁজিবাজারে স্বস্তি ছিল না বিনিয়োগকারীদের মধ্যে। কয়েক মিনিটের জন্য ঊর্ধ্বমুখী হওয়া সূচক পরক্ষণেই বিক্রয়চাপের মুখে নি¤œমুখী হয়ে যায়। দিনভর এ ধরনের ওঠানামার মধ্য দিয়েই পার করে দুই বাজার। তবে এ সময় উভয় বাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারালেও বেড়েছে লেনদেন।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১ দশমিক ৮১ পয়েন্ট উন্নতি ধরে রাখতে সক্ষম হয়। ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে ২ দশমিক ৬৬ ও দশমিক ৭৭ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে ৬ দশমিক ৬২ ও ৩ দশমিক ১৬ পয়েন্ট। এখানে সিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে দশমিক ২১ পয়েন্ট।
বাজার আচরণ খুব একটা ইতিবাচক না হলেও গতকাল লেনদেন বেড়েছে দুই পুঁজিবাজারে। ঢাকা স্টক গতকাল ৪৫৩ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৭৫ কোটি টাকা বেশি। গত সোমবার ডিএসইর লেনদেন ছিল ৩৭৮ কোটি টাকা। চট্টগ্রাম স্টকে লেনদেন হয় ৯৬ কোটি টাকা। আগের দিন এখানে ৭৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয়।
আগের দিনগুলোর ধারাবাহিকতায় গতকালও দুই পুঁজিবাজারে বেশির ভাগ খাতেই দরপতন ঘটে। তবে মিশ্র আচরণ ছিল আর্থিক খাতে। ব্যাংক ও ননব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের আচরণ ছিল মিশ্র। এটিই দুই পুঁজিবাজারের পতন ঠেকাতে ভূমিকা রাখে। তবে বীমা খাতে প্রায় শত ভাগ কোম্পানি দর হারায় গতকাল। এ ছাড়া দরপতনে শীর্ষ ৩০টি কোম্পানির ২৫টিই ছিল বীমা খাতের।
পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতে, বাজারে এখনো আস্থার সঙ্কট চলছে। বাজেট নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে যে প্রত্যাশা ছিল তার খুব কমই বাস্তবায়ন হয়েছে। তা ছাড়া প্রণোদনার নামে বাজেটে কিছু কিছু অসামঞ্জস্য প্রস্তাব বিনিয়োগকারীদের মধ্যে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। তাই কাটছে না আস্থার এ সঙ্কট। তারা মনে করেন বাজেটে যেসব অসঙ্গতি রয়েছে বাজেট পাসের আগে তার সবগুলোই সংশোধন করা হবে। এ ছাড়া দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে নতুন করে বেশ কিছূ প্রস্তাবও থাকতে পারে। সরকার এসব বিবেচনায় নিলে কাটতে পারে আস্থার সঙ্কট।
এদিকে চলতি মূলধনের তীব্র ঘাটতির পাশাপাশি গুদামে মজুদ পণ্য রাখার জায়গা না থাকা এবং বাজারে চাহিদা কমে যাওয়ার কারণে বিক্রিতে ধস নেমেছে আলহাজ টেক্সটাইল লিমিটেডের। এ কারণে গতকাল থেকে এক মাসের জন্য কারখানা বন্ধের ঘোষণা দিয়েছে কোম্পানিটির পর্ষদ।
গতকাল ডিএসইর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করে কোম্পানিটি। কোম্পানিটি কারখানা উৎপাদন বন্ধ রাখার তিনটি কারণ দেখিয়েছে। প্রথমত, চলতি মূলধনের তীব্র সঙ্কট, বাজারে পণ্যের চাহিদা না থাকা ও বর্তমানে গুদাম মজুদ পণ্যে পরিপূর্ণ থাকায় নতুন পণ্য রাখার জায়গার অভাব। জানা গেছে, প্রাথমিকভাবে এক মাসের জন্য কারখানাটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হলেও এর মেয়াদ আরো বাড়তে পারে। সমস্যাগুলোর সমাধান না হওয়া পর্যন্ত বিশেষ করে চলতি মূলধনের ঘাটতি দূর না হওয়া পর্যন্ত কারখানাটি চালু হওয়ার সম্ভাবনা নেই।
আলহাজ টেক্সটাইল ১৯৬১ সালে প্রাইভেট কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে। ১৯৭২ সালে তৎকালীন সরকার কোম্পানিটিকে জাতীয়করণ করে এর ব্যবস্থাপনার দায়িত্ব বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) কাছে ন্যস্ত করে। ১৯৮২ সালে আলহাজ টেক্সটাইলকে বেসরকারীকরণ করে এর দায়িত্ব আগের মালিকদের কাছে হস্তান্তর করা হয়। ১৯৮৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় আলহাজ টেক্সটাইল।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে ছিল জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস। ২৪ কোটি ১০ লাখ টাকায় কোম্পানিটির ৪ লাখ ৯৯ হাজার শেয়ার এদিন হাতবদল হয়। ১৯ কোটি ৭৪ লাখ টাকায় ৫ লাখ ২৮ হাজার শেয়ার বেচাকেনা করে ইউনাইটেড পাওয়ার ছিল দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির অন্যগুলো ছিল জেনেক্স ইনফোসিস, গ্লোবাল ইন্স্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, রোনার অটোমোবাইলস, বিবিএস ক্যাবলস ও ব্র্যাক ব্যাংক।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল