২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
বিদ্যুৎকেন্দ্র অধিগ্রহণ করবে ইউনাইটেড পাওয়ার

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

-

সূচকের মিশ্র আচরণের মধ্য দিয়েই নতুন সপ্তাহ শুরু করেছে দেশের পুঁজিবাজার। উভয় বাজারে প্রধান সূচকগুলোর অবনতি ঘটে। নামমাত্র উন্নতি ধরে রাখে বিশেষায়িত একটি সূচক। এর আগে গত সপ্তাহের শেষদিনটিই নেতিবাচক আচরণের মধ্য দিয়ে পার করেছে দুই পুঁজিবাজার। গতকাল লেনদেনের শুরুর আধঘণ্টার মখ্যেই বিক্রয়চাপের শিকার হয় বাজারগুলো, যা অব্যাহত থাকে শেষ পর্যন্ত। উভয় বাজারের প্রায় ৭০ শতাংশ কোম্পানির দরপতন ঘটে। এ সময় চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেনের উন্নতি ঘটলেও কমেছে ঢাকা শেয়ারবাজারে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১১ দশমিক ৭৩ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৩৯৫ দশমিক ৬২ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি রোববার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৩৮৩ দশমিক ৮৯ পয়েন্টে। একই সময় ডিএসই শরিয়াহ সূচকটি ১ দশমিক ৮৪ পয়েন্ট হারালেও ২ দশমিক ৩২ পয়েন্ট উন্নতি ঘটে ডিএসই-৩০ সূচকের। এর আগে গত বৃহস্পতিবার প্রধান সূচকটির ১৫ দশমিক ৭৭ পয়েন্ট হারায় ডিএসই। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ১৩ দশমিক ৭৮ ও ৮ দশমিক ৪৮ পয়েন্ট। এখানে সিএসই শরিয়াহ সূচকটি দশমিক ২৬ পয়েন্ট হারালেও সিএসই-৫০ ১ দশমিক ৫৪ পয়েন্ট বৃদ্ধি পায়।
সূচকের মিশ্র আচরণে লেনদেন হ্রাস পেয়েছে ডিএসইর। ঢাকা শেয়ারবাজার গতকাল ৩২৮ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ১০৭ কোটি টাকা কম। গত বৃহস্পতিবার ডিএসইর লেনদেন ছিল ৪৪৫ কোটি টাকা। তবে লেনদেন বেড়েছে সিএসইর। গতকাল বাজারটিতে ১১৩ কোটি টাকা লেনদেন নিষ্পত্তি হয়। বৃহস্পতিবার বাজারটির লেনদেন ছিল ৪১ কোটি টাকা। এদিন এককভাবে স্কয়ার ফার্মার লেনদেন ছিল ৩১ কোটি টাকার। এ ছাড়া একটি জীবন বীমা কোম্পানি ও কয়েকটি ব্যাংকের বড় আকারের লেনদেন নিষ্পত্তি হয়।
এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত বেসরকারি বিদ্যুৎ কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেড (ইউপিজিডিসিএল) আরো একটি বিদ্যুৎকেন্দ্র অধিগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি কর্ণফুলী ইপিজেডে অবস্থিত লেভিয়াথান গ্লোবাল বিডি লিমিটেডের ৩ লাখ শেয়ার কিনবে। এটি লেভিয়াথান বিডির মোট শেয়ারের ৭৫ শতাংশ। বর্তমানে ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড এই শেয়ারের মালিক। শনিবার অনুষ্ঠিত ইউনাইটেড পাওয়ারের পরিচালনা পর্ষদের সভায় লেভিয়াথান বিডিকে অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুসারে ইউনাইটেড পাওয়ার ১০ টাকা অভিহিত মূল্যে আলোচিত শেয়ার কিনবে। আগামী ১ জুলাই শেয়ার কেনার এই সিদ্ধান্ত কার্যকর হবে। ডিএসই ওয়েবসাইটে গতকাল এ তথ্য প্রকাশ করে কোম্পানিটি।
প্রকাশিত তথ্য অনুসারে লেভিয়াথান গ্লোবাল বিডি একটি ৫০ মেগাওয়াট ক্ষমতা বিদ্যুৎকেন্দ্রের মালিক। গ্যাসচালিত এই বিদ্যুৎকেন্দ্রটি পরিচালনার জন্য বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে ৩০ বছর মেয়াদি চুক্তি রয়েছে। এই চুক্তির মেয়াদ আরো এক দফায় ৩০ বছর বাড়ানোর সুযোগ আছে। বিদ্যুৎকেন্দ্রটি চলতি বছরের আগস্ট মাসে বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবে বলে কর্তৃপক্ষ আশা করছেন।
গতকাল দুই পুঁজিবাজারেই বেশির ভাগ খাতে দরপতন ঘটে। তবে এ সময় ব্যাংকিং খাতের বেশির ভাগ কোম্পানির মূল্যবৃদ্ধি দুই বাজারের বড় ধরনের প্রথম ঠেকায়। সকালে লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যে বিক্রয়চাপের মুখে পড়া বাজারটি বেলা ১টার দিকে প্রায় ২৩ পয়েন্টের মতো সূচক হারায়। এ পর্যায়ে ব্যাংকগুলোর শেয়ারের দাম বাড়তে শুরু করলে হারানো সূচকের একটি অংশ ফিরে পায় বাজারগুলো। ঢাকা শেয়ারবাজারে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৮৮টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২২১টি, যা প্রায় ৭০ শতাংশ। অপরিবর্তিত ছিল ৪০টির দর। অপরদিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৫১টি সিকিউরিটিজের মধ্যে ৬২টির দাম বাড়ে, ১৪৯টির কমে এবং ৪০টির দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষস্থানটি দখলে রাখে ইউনাইটেড পাওয়ার। ১৬ কোটি ৫৭ লাখ টাকায় কোম্পানিটির ৪ লাখ ৪৪ হাজার শেয়ার এ দিন হাতবদল হয়। ১৩ কোটি ৪২ লাখ টাকায় ২৩ লাখ ৮৫ হাজার শেয়ার বেচাকেনা করে ইস্টার্ন ইন্স্যুরেন্স ছিল দ্বিতীয় স্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল গ্লোবাল ইন্স্যুরেন্স, ফরচুন স্যুজ, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ, আমান ফিড, মুন্নু সিরামিকস ও সেন্ট্রাল ইন্স্যুরেন্স।


আরো সংবাদ



premium cement