২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বড় পতনের শিকার বাজেট পরবর্তী পুঁজিবাজার

অসঙ্গতিপূর্ণ প্রণোদনা ভালোভাবে নেননি বিনিয়োগকারীরা

-

জাতীয় সংসদে ২০১৯-’২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের জন্য অনেক প্রণোদনার কথা বলা হলেও তাতে বেশ কিছু অসঙ্গতি থাকায় তা ভালোভাবে নেননি বিনিয়োগকারীরা। আর এর প্রতিক্রিয়ায় বাজেট পরবর্তী প্রথম কর্মদিবসেই বড় পতনের শিকার হলো পুঁজিবাজার। লেনদেন শুরুর পর থেকে টানা বিক্রয়চাপের মুখে পতন ঘটে সূচকের। দুই পুঁজিবাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারানোর পাাশপাাশি হ্রাস পায় উভয় বাজারের লেনদেন।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স রোববার ৪৩ দশমিক ৪৭ পয়েন্ট হারায়। ৫ হাজার ৪৭৪ দশমিক ৩১ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি রোববার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৪৩০ দশমিক ৮৩ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের অবনতি ঘটে ১৩ দশমিক ৬৪ ও ৮ দশমিক ৬৫ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ১৪০ দশমিক ০১ ও ৮৪ দশমিক ১৫ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ হারায় ১২ দশমিক ৩৫ ও ৯ দশমিক ১৯ পয়েন্ট।
গড় ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-’২০ অর্থবছরের বাজেট পেশ করা হয়। বাজেটে পুঁজিবাজারের বিষয়ে কয়েকটি প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী যা বাজেট বক্তৃতায় পুঁজিবাজারের জন্য পণোদনা হিসেবেই উল্লেখ করা হয়। কিন্তু এর কয়েকটি সম্পর্কে দেশের অর্থনীতিবিদরাই দ্বিমত পোষণ করে বলেছেন এগুলো পুঁজিবাজারের বিকাশের সঙ্গে সাংঘর্ষিক। এগুলোর মধ্যে একটি ছিল লভ্যাংশ হিসাবে বোনাস শেয়ার দিলে তার ওপর ১৫ শতাংশ কর প্রস্তাব করা হয়। কিন্তু বোনাস শেয়ারের মাধ্যমে একটি কোম্পানির মূলধন বৃদ্ধি করা হয়। আর মূলধন কোনো বিবেচনায়ই ট্যাক্সের আওতায় পড়ে না। বিনিয়োগকারীসহ পুঁজিবাজারসংশ্লিষ্ট সব পক্ষের কাছে বিষয়টি স্বাভাবিক মনে হয়নি।
এ ছাড়া কোনো কোম্পানি যদি মুনাফার অংশ থেকে রিটেইন্ড আর্নিং এবং রিজার্ভ রাখতে চায় এবং তা যদি ওই বছরে কোম্পানির মোট মূলধনের ৫০ শতাংশের বেশি হয় তাতে ১৫ শতাংশ কর ধার্যের প্রস্তাব করা হয়। সারা বিশ্বে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। আমাদের দেশেও বহুজাতিকসহ দেশের প্রধান প্রধান শিল্প গ্রুপের তালিকাভুক্ত কোম্পানিগুলো নিজেদের ভবিষ্যৎ ব্যবসা সম্প্রসারণের জন্য মুনাফার অংশ থেকে রিটেইন্ড আর্নিং ও রিজার্ভ ফান্ড রাখেন। বাজেটে এ ধরনের একটি প্রস্তাবকে সংশ্লিষ্ট সবাই পুঁজিবাজারে ভালো কোম্পানির আসার ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধকতা হিসেবেই দেখছেন। কারণ এ ধরনের সিদ্ধান্ত নেয়া হলে ভালো কোম্পানিগুলো পুঁজিবাজারে আসার আগ্রহ হারাবে। এমনিতেই গত দশ বছরে পুঁজিবাজারে কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হয়নি। সর্বশেষ গত ২০০৯ সালে বহুজাতিক টেলিকম কোম্পানি গ্রামীণফোন দেশের পুঁজিবাজারগুলোতে তালিকাভুক্ত হয়।
বাজেটে পুঁজিবাজারের জন্য দেয়া প্রণোদনা নিয়ে কয়েকজন বিনিয়োগকারীর সঙ্গে কথা বললে তারা নয়া দিগন্তকে জানান, পুঁজিবাজারের জন্য এ মুহূর্তে দরকার ভালো কোম্পানির তালিকাভুক্তি। প্রয়োজন সংস্কারের। যেখানে মাসের পর মাস বাজারে পতন ঘটে চলছে সেখানে নিয়ন্ত্রক সংস্থা বা পুঁজিবাজার কর্তৃপক্ষ কিছুই করতে পারে না। ভালো কোম্পানির বদলে প্রতিনিয়তই মৌলভিত্তিহীন কোম্পানিগুলো এখানে তালিকাভুক্ত হচ্ছে। ফলে মূলধন নিয়ে প্রতিনিয়ত শঙ্কায় থাকতে হয় বিনিয়োগকারীদের। আবার ১০০ টাকা লভ্যাংশ পেলেও তা থেকে কেটে রাখা হচ্ছে কর। এ ধরনের বিষয়গুলোই নিষ্পত্তি হওয়া দরকার। তাহলে বাজারে আস্থার পরিবেশ তৈরি হবে। বিনিয়োগকারীরা বাজারে ফিরবেন। বাজার ভালো থাকলে তারল্য সঙ্কটও মিঠে যাবে। আর এবার প্রণোদনা হিসেবে যা বলা হচ্ছে তা আদৌ টিকবে কি না তা নিয়েই তাদের সন্দেহ প্রকাশ করলেন তারা।
গত জানুয়ারির শেষ সপ্তাহ থেকে পুঁজিবাজারে টানা দরপতন ঘটতে থাকলেও ২০১৯-’২০ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারের জন্য বেশ কিছু প্রণোদনা থাকতে পারে। এ ধরনের কথা বিভিন্ন প্রচারমাধ্যমে প্রকাশ পায়। ফলে বাজেট ঘোষণার আগে মোট দশটি কর্মদিবসের মধ্যে ৯টিতেই ঊর্ধ্বমুখী ছিল পুঁজিবাজার। কিন্তু গতকাল লেনদেন শুরুর ৫ মিনিটের মাথায় বিক্রয়চাপের মুখে পড়ে বাজারগুলো। দিনের বাকি সময় এ চাপ অব্যাহত থাকে। দরপতনের শিকার হয় লেনদেন হওয়া কোম্পানির প্রায় ৬৫ শতাংশ। ঢাকা স্টকে রেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৯৮টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২০১টি। অপরিবর্তিত ছিল ৫০টির দর। অপরদিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৬৮টি সিকিউরিটিজের মধ্যে ৭৩টির দাম বাড়ে, ১৭০টির কমে এবং ২৫টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল