২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
১০০ কোটি টাকা মূলধন তুলবে আফতাব ফিড

দিনভর ওঠানামার পর মিশ্র পুঁজিবাজার সূচক

-

দিনভর সূচকের অস্থির ওঠানামার মধ্য দিয়ে পার করা পুঁজিবাজারে গতকাল দিনশেষে সূচকের আচরণ ছিল মিশ্র। গতকাল দুই পুঁজিবাজারেই একই ঘটনা ঘটে। কিছুক্ষণের জন্য সাময়িক ঊর্ধ্বমুখী হচ্ছে তো পরক্ষণেই আবার বিক্রয়চাপে নি¤œমুখী আচরণ করছে। এভাবে সারাদিনই অনিশ্চয়তায় কাটিয়ে দিনশেষে ঢাকায় সূচক মিশ্র থাকলেও ঋণাত্মক ছিল চট্টগ্রামে। উভয় বাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারালেও বৃদ্ধি পায় বাজারগুলোর লেনদেন।
গতকাল লেনদেনের শুরুতে ঊর্ধ্বমুখী ছিল দুই পুঁজিবাজার। ঢাকা স্টকে ৫ হাজার ২৫০ দশমিক ৯৪ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি সকাল সাড়ে ১০ টায় পৌঁছে যায় ৫ হাজার ২৬০ পয়েন্টে। সূচকের এ অবস্থান থেকেই শুরু হয় বিক্রয়চাপ। মাত্র কয়েক মিনিটের মধ্যেই সূচক নেমে আসে ৫ হাজার ২৫১ পয়েন্টে। এর কিছুক্ষণের মধ্যে ক্রয়চাপ বৃদ্ধি পেলে ফের ঊর্ধ্বমুখী আচরণ করতে দেখা যায় বাজার সূচককে। বেলা ১১টার পর সূচকটি ফের ৫ হাজার ২৬৪ পয়েন্টে পৌঁছে যায়। এভাবে সারা দিনই চলে সূচকের ওঠানামার খেলা। কিন্তু দিনশেষে ঢাকায় সূচকের আচরণ মিশ্র থাকলেও নেতিবাচক ছিল চট্টগ্রাম শেয়ারবাজারে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের তিনটি সূচকের মধ্যে প্রধান দু’টি সূচকই হ্রাস পায়। এখানে ডিএসইএক্স সূচকটি দশমিক ৩৪ পয়েন্ট হারায়। ডিএসই-৩০ সূচকের ২ দশমিক ৪৯ পয়েন্ট উন্নতি ঘটলেও ডিএসই শরিয়াহ সূচকের অবনতি ঘটে ৩ দশমিক ৬৪ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচক ১ দশমিক ৭৫ ও দশমিক ৩৫ পয়েন্ট হারায়। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ হারায় দশমিক ৪৩ ও ২ দশমিক ৯২ পয়েন্ট।
সূচকের নেতিবাচক প্রবণতা সত্ত্বেও গতকাল লেনদেন বেড়েছে দুই শেয়ারবাজারেই। ডিএসই গতকাল ৩১৯ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ২৯ কোটি টাকা বেশি। বুধবার ডিএসইর লেনদেন ছিল ২৯০ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ১৪ কোটি টাকা থেকে ১৮ কোটিতে পৌঁছে লেনদেন। দিনভর সূচকের ওঠানামা সচরাচর বাজারের গতি কমিয়ে দিলেও গতকাল কয়েকটি খাতে লেনদেনের উন্নতি উভয় বাজারেই লেনদেনের গতি বাড়িয়ে দেয়।
এদিকে বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকার মূলধন সংগ্রহ করবে ইসলাম প্রুপের প্রতিষ্ঠান আফতাব ফিড প্রডাক্টস লিমিটেড। আইপিও প্রক্রিয়ার আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্নের জন্য প্রতিষ্ঠানটি মার্চেন্ট ব্যাংক ট্রিপল এ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ইস্যু ব্যবস্থাপক হিসেবে নিয়োগ দিচ্ছে। এ জন্য সম্প্রতি প্রতিষ্ঠান দুটির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ট্রিপল এ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান খাজা আরিফ আহমেদ এবং ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো: ওবায়দুর রহমান। অন্য দিকে আফতাব ফিড প্রডাক্টসের পক্ষে উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক আবু লুৎফে ফজলে রহিম খান। তা ছাড়া অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আফতাব হ্যাচারি লিমিটেডের সাবসিডিয়ারি কোম্পানি হচ্ছে আফতাব ফিড প্রডাক্টস লিমিটেড। ২০০০ সালে প্রাইভেট কোম্পানি হিসেবে আফতাব ফিডের যাত্রা শুরু হয়। আর ২০১৪ সালে এটি পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর হয়। কোম্পানিটি মাছ, গবাদিপশু ও ব্রয়লার মুরগির খাবার উৎপাদন এবং সরবরাহ করে থাকে। নারায়ণগঞ্জের রূপসী ও চুয়াডাঙ্গায় এর কারখানা অবস্থিত। আইপিওর মাধ্যমে সংগৃহীত তহবিলের বেশির ভাগই ব্যবসা সম্প্রসারণে ব্যয় করা হবে। আইপিওর টাকায় কোনো ব্যাংক ঋণ পরিশোধ করবে না কোম্পানিটি। সর্বশেষ হিসাব বছরে কোম্পানিটি ৭০০ কোটি টাকারও বেশি বিক্রি করেছে।
গতকাল ডিএসইর লেনদেনের শীর্ষে উঠে আসে প্রাইম ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। ২২ কোটি ১২ লাখ টাকায় কোম্পানিটির ২ কোটি ৬ লাখ ৫৬ হাজার শেয়ার হাতবদল হয় গতকাল। ১৪ কোটি ৪২ লাখ টাকায় ২৩ লাখ ৮৭ হাজার শেয়ার বেচাকেনা করে ব্র্যাক ব্যাংক ছিল দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল রানার অটোমোবাইলস, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন ক্যাবলস, মুন্নু সিরামিকস, ফরচুন স্যুজ, গ্রামীণফোন, প্রাইম লাইফ ও ডরিন পাওয়ার।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল