২০ আগস্ট ২০১৯

ভি-নেক্সট প্লাটফর্মে যুক্ত হলো বাংলাদেশ সূচক পতনে টানা চতুর্থ দিন পার করল পুঁজিবাজার

-

সূচক পতনের মধ্য দিয়ে টানা চতুর্থ দিন পার করেছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের শুরু থেকে চলতে থাকা দরপতনের ধারাবাহিকতা অব্যাহত ছিল গতকালও। বরাবরের মতো গতকালও ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু করা বাজারগুলো মাঝখানে বিক্রয়চাপের মুখে পড়ে সূচক হারায়। এ সময় দুই পুঁজিবাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির দরপতন ঘটে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২১ দশমিক ৮৮ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ২১৭ দশমিক ৯১ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি বুধবার দিন শেষে নেমে আসে ৫ হাজার ১৯৬ দশমিক ০৩ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় ১২ দশমিক ৬৯ ও ৯ দশমিক ১৫ পয়েন্ট। এ নিয়ে গত চারদিনে প্রধান সূচকটির প্রায় ৮০ পয়েন্ট হারায় ডিএসই।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ৫০ দশমিক ২৮ ও ৩২ দশমিক ৬১ পয়েন্ট। এখানে সিএসই-৫- ও সিএসই শরিয়াহ হারায় ৩ দশমিক ৩২ ও ৬ দশমিক ১১ পয়েন্ট।
সকালে সূচকের উন্নতি দিয়েই লেনদেন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকা স্টকে প্রধান সূচক ডিএসইএক্স ৫ হাজার ২১৭ দশমিক ৯১ পয়েন্ট থেকে যাত্রা করে বেলা পৌনে ১১টায় ৫ হাজার ২৩৯ পয়েন্টে পৌঁছে যায়। সূচকের এ অবস্থান থেকে বিক্রয়চাপ শুরু হয়। দিনের বাকি সময় এ চাপ অব্যাহত থাকলে দিনশেষে ২১ দশমিক ৮৮ পয়েন্ট হারিয়ে ৫ হাজার ১৯৬ দশমিক ০৩ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
এ দিকে দেশীয় ইস্যুয়ার কোম্পানি ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের মধ্যে সংযোগ স্থাপনের অনলাইন প্লাটফর্ম ভি-নেক্সটে যুক্ত হয়েছে বাংলাদেশ। ৬ মে ভি-নেক্সটে বাংলাদেশ উইন্ডো উদ্বোধনের মধ্য দিয়ে বিদেশী বিনিয়োগের খোঁজে থাকা বাংলাদেশী কোম্পানি ও প্রকল্পগুলোর সঙ্গে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োগকারীদের এ সেতুবন্ধ রচনা করেছে চীনভিত্তিক শেনঝেন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গত বছর শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সম্মিলিত কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর কৌশলগত অংশীদারিত্ব চুক্তির আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ডিএসই।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বিশেষায়িত এ প্লাটফর্মে বিদেশী বিনিয়োগ গ্রহণে আগ্রহী বাংলাদেশী তালিকাভুক্ত বা তালিকাবহির্ভূত কোম্পানি কিংবা প্রকল্পগুলো তাদের সব তথ্য-উপাত্ত উপস্থাপন করবে। অনলাইন প্লাটফর্মটিতে রোডশো সম্পন্ন করা যাবে। টেক্সট বা মাল্টিমিডিয়া ফরম্যাটে আর্থিক তথ্য-উপাত্তের বাইরে বিভিন্ন কোয়ালিটেটিভ বিষয়ও সেখানে উপস্থাপন করা যাবে। বিনিয়োগযোগ্য কোম্পানি বা প্রকল্পের অনুসন্ধানে এখন পর্যন্ত বিশ্বের ৩৮টি দেশ অথবা অঞ্চলের বিনিয়োগকারীরা ভি-নেক্সট প্লাটফর্মে নিবন্ধিত হয়েছেন।
কৃত্রিম বুদ্ধিমত্তার প্লাটফর্মটি দুই পক্ষের চাহিদার খুঁটিনাটি পর্যালোচনা করে ম্যাচিংয়ের ভিত্তিতে ইস্যুয়ার ও বিনিয়োগকারীদের মধ্যে যোগাযোগ ঘটিয়ে দেয়। ম্যাচিংয়ের পর অ্যালার্ট পাওয়া ছাড়াও প্লাটফর্ম থেকে এনক্রিপটেড ডাটা আদান-প্রদান করতে পারেন এর গ্রাহকরা। রয়েছে কাস্টমাইজড ইনফরমেশন সার্চিংয়ের সুবিধাও।
জানা যায়, চীনে ১২ হাজারের বেশি যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এ প্লাটফর্মের সেবা নিচ্ছেন। প্রকল্প ও পুঁজির সম্মিলন ঘটাতে ভি-নেক্সটের সাকসেস রেট প্রায় ২০ শতাংশ। ডিএসই কর্তৃপক্ষ জানিয়েছে, শেনঝেনে বাংলাদেশ উইন্ডো উদ্বোধনের দিন তথ্যপ্রযুক্তি ও আধুনিক ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির ২০টি বাংলাদেশী কোম্পানি অনসাইট মিটিং ও ভি-নেক্সট প্লাটফর্মে লাইভ ব্রডকাস্টের মধ্য দিয়ে তাদের রোডশো সম্পন্ন করেছে।
ওই দিন একই স্থানে শেনঝেন ও ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ যৌথভাবে আয়োজন করে দ্বিতীয় চায়না-বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট কো-অপারেশন সেমিনার। তথ্যপ্রযুক্তি, ডিজিটাল অর্থনীতি, দুই দেশের পুঁজিবাজারের মধ্যে সহযোগিতা, বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ইত্যাদি বিষয় নিয়ে সেখানে আলোচনা হয়। দুই দেশের দেড় শতাধিক তালিকাভুক্ত কোম্পানির প্রতিনিধি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, উদ্যোক্তা ও বিনিয়োগকারীরা সেমিনারে অংশ নেন।

 


আরো সংবাদ

বিদ্যুতের খুটিতে ঝুলছে লাইনম্যানের লাশ মাশরাফি-সাকিব দুজনকেই দেখা যাবে রংপুরের জার্সিতে রামগড়ে সেনা অভিযানে অবৈধ অস্ত্র উদ্ধার ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের পরিকল্পনায় ঘাটতি আছে’ কাশ্মির সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় সেনা নিহত, আহত ৪ জঙ্গলে আলিঙ্গনরত পরকীয়া জুটির বজ্রপাতে মৃত্যু একনেকে তথ্য ভান্ডার সুরক্ষাসহ ১২ প্রকল্পের অনুমোদন ‘সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর অসম্পূর্ণ কাজগুলো সম্পন্ন করে যাচ্ছেন কন্যা শেখ হাসিনা’ স্বদেশে ফিরতে চায় না রোহিঙ্গারা বঙ্গবন্ধু জাতিকে সোনার বাংলা উপহার দিয়ে গেছেন : ক্রীড়া প্রতিমন্ত্রী হামলা, মামলা, গ্রেফতারের মাধ্যমে সরকার টিকে থাকতে চায় : রিজভী

সকল

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet