২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
দরপতনে পুঁজিবাজারের টানা চতুর্থ সপ্তাহ

মডার্ন স্টিলসের আইপিও আবেদন বাতিল

-

 

পুঁজিবাজারের ধারাবাহিক দরপতন টানা চতুর্থ সপ্তাহে গড়াল। গত সপ্তাহের শেষ দু’দিন পুঁজিবাজারগুলো হারানো সূচকের একটি অংশ ফিরে পেলেও সপ্তাহান্তে সবগুলো সূচকই ছিল নেতিবাচক। পয়লা বৈশাখের সরকারি ছুটির কারণে একদিন পুঁজিবাজার বন্ধ থাকায় সপ্তাহের চারটি কর্মদিবসের মধ্যে দু’টিতে বাজারগুলো সূচক হারালেও অন্য দু’টিতে উন্নতি ঘটে। কিন্তু বিনিয়োগকারীদের আস্থা না ফেরায় এ সময় হ্রাস পেয়েছে বাজারের লেনদেনও।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গত সপ্তাহে ৪ দশমিক ৯৮ পয়েন্ট হ্রাস পায়। সোমবার ৫ হাজার ৩২৬ দশমিক ৩৯ পয়েন্ট থেকে সপ্তাহ শুরু করা সূচকটি বৃহস্পতিবার লেনদেন শেষে ৫ হাজার ৩২১ দশমিক ৪১ পয়েন্টে স্থির হয়। একই সময় বাজারটির দুই বিশেষায়িত সূচক ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ৫ দশমিক ৪১ ও ৫ দশমিক ৬১ পয়েন্ট। শেষ দু’দিনের উন্নতিতেও প্রথম দু’দিনে হারানো সূচকের পুরোটা ফিরে পায়নি।
সূচকের মতো এ সময় হ্রাস পেয়েছে বাজারটির লেনদেনও। গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেন ছিল এক হাজার ২৩২ কোটি ৬২ লাখ ৪ হাজার টাকা যা আগের সপ্তাহ অপেক্ষা ২৬ দশমিক ৩৪ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইর লেনদেন ছিল ১ হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকা। সরকারি ছুটির কারণে কর্মদিবস একদিন কমে যাওয়ায় লেনদেনের এ অবনতি। এ সময় কমেছে বাজারটির গড় লেনদেনও। গত সপ্তাহে ডিএসইর গড় লেনদেন ছিল ৩০৮ কোটি টাকা যা ৭ দশমিক ৯৩ শতাংশ কম। আগের সপ্তাহে তা ছিল ৩৩৪ কোটি টাকা।
সূচকের অবনতির ফলে গত সপ্তাপহে হ্রাস পেয়েছে ডিএসইর বাজার মূলধন। সপ্তাহান্তে বাজারটির মূলধন দাঁড়ায় ৩ লাখ ৯৫ হাজার ১৬৩ কোটি টাকা, যা আগের সপ্তাহের চাইতে দশমিক ৬৭ শতাংশ এবং টাকার অঙ্কে আড়াই হাজার কোটি টাকা কম। একই কারণে হ্রাস পেয়েছে বাজারটির মূল্য- আয় অনুপাত (পিই) ও। সপ্তাহশেষে বাজারটির গড় পিই আগের সপ্তাহ অপেক্ষা দশমিক ৮৩ শতাংশ হ্রাস পেয়ে দাঁড়ায় ১৪ দশমিক ৩৬।
এ দিকে দেশের দুই পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস (আরএসআরএম) লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান মডার্ন স্টিল মিলস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির সর্বশেষ কমিশন সভায় কোম্পানিটির আইপিও আবেদন বাতিল করা হয়েছে। বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) লংঘনের দায়ে মডার্ন স্টিলের আইপিও বাতিল হয়েছে। সিজিসি অনুসারে, একই ব্যক্তি একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক পদে থাকতে পারবে না। কিন্তু মডার্ন স্টিল মিলসের ব্যবস্থাপনা পরিচালক মো: মিজানুর রহমান একাধিক কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
এ ছাড়াও কোম্পানিটির আইপিওর বিষয়ে বিএসইসির কাছে পাঠানো পর্যবেক্ষণে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেশ কিছু নেতিবাচক দিক তুলে ধরেছে বলে জানা গেছে। আইপিও বাতিলে এসব বিষয়ও ভূমিকা রেখেছে বলে জানা গেছে। আইপিও বাতিলের চিঠি ইতোমধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ইস্যুয়ার প্রতিষ্ঠান এবং ইস্যু-ম্যানেজারকে দেয়া হয়েছে। কোম্পানিটির আইপিও নিয়ে ডিএসইসি অনেকগুলো নেতিবাচক পর্যবেক্ষণ দিয়েছে যা বিএসইসির নজরেও পড়েছে। সব মিলিয়ে কোম্পানিটির আইপিও বাতিল করেছে বিএসইসি।
প্রসঙ্গত, বুকবিল্ডিং পদ্ধতির আইপিওতে পুঁজিবাজারে আসার প্রক্রিয়া শুরু করেছিল মডার্ন স্টিল মিলস। দুই পুঁজিবাজার কর্তৃপক্ষ ও নিয়ন্ত্রক সংস্থায় আইপিও প্রস্তাব দেয়া ছাড়াও পুঁজিবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলনের লক্ষ্যে গত বছরের ২ এপ্রিল কোম্পানিটি রোড শো করে। এর আগে ২০১৪ সালে একই গ্রুপের রতনপুর স্টিলস তালিকভুক্ত হয়।
গত সপ্তাহে ডিএসইর লেনদেনের শীর্ষে ছিল ফরচুন সুজ। ৭৬ কোটি ৪৮ লাখ টাকায় কোম্পানিটির ২ কোটি ১১ লাখ শেয়ার এ সময় হাতবদল হয়। ৬৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার বেচাকেনা করে মুন্নু সিরামিকস এ সময় দ্বিতীয় অবস্থানে ছিল। ডিএসই’র লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, এস্কোয়্যার নিট কম্পোজিট, স্কয়ার ফার্মা, মুন্নু স্টাফলার্স, গ্রামীন ফোন, সুহৃদ ইন্ডাস্ট্রিজ ও ব্রাক ব্যাংক।

 


আরো সংবাদ



premium cement

সকল