২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ডিএসইর লেনদেন কমেছে ৪০ শতাংশ নিউ লাইন ক্লদিংয়ের আইপিওর ফল আজ

-

মাত্র এক সপ্তাহের ব্যবধানে পুঁজিবাজারের লেনদেন ৪০ শতাংশ হ্রাস পেয়েছে। ফেলে আসা সপ্তাহটিতে দেশের প্রধান পুঁজিবাজাার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট এক হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার টাকার লেনদেন রেকর্ড করা হয় যা আগের সপ্তাহ অপেক্ষা ৪০ দশমিক ৩৬ শতাংশ কম। আগের সপ্তাহে পুঁজিবাজারটির লেনদেন ছিল দুই হাজার ৮৮৪ কোটি ১১ লাখ ১৪ হাজার টাকা। এ সময় কমেছে বাজারটির গড় লেনদেনও। আগের সপ্তাহের ৫৭৬ কোটি ৮২ লাখ ২২ হাজার টাকার গত সপ্তাহে ডিএসইর গড় লেনদেন দাঁড়ায় ৪৩০ কোটি ৪ লাখ ১৯ হাজার টাকা যা আগের সপ্তাহ অপেক্ষা ২৫ দশমিক ৪৫ শতাংশ কম।
লেনদেনের পাশাপাশি ডিএসইর সব সূচকের বড় রকম অবনতি ঘটে। প্রধান সূচক ডিএসইএক্স এ সময় ৮৫ দশমিক ০৬ পয়েন্ট হারায়। সোমবার পাঁচ হাজার ৬৫৫ দশমিক ২১ পয়েন্ট থেকে সপ্তাহ শুরু করা সূচকটি গত বৃহস্পতিবার সপ্তাহ শেষে পাঁচ হাজার ৫৭০ দশমিক ১৫ পয়েন্টে স্থিও হয়। একই সময় ডিএসইর দুই বিশেষায়িত সূচক ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ১২ দশমিক ০৫ ও ৭ দশমিক ৭৭ পয়েন্ট।
সূচকের অবনতির ফলে গত সপ্তাহে ডিএসই বড় রকম মূলধন হারায়। এ সময় প্রায় পাঁচ হাজার কোটি টাকা হ্রাস পায় ডিএসইর বাজার মূলধন। চার লাখ ১৯ হাজার কোটি টাকা মূলধন নিয়ে সপ্তাহ শুরু করা পুঁজিবাজারটির মূলধন সপ্তাহান্তে দাঁড়ায় চার লাখ ১৪ হাজার কোটি টাকায় যা আগের সপ্তাহ অপেক্ষা ১ দশমিক ১৩ শতাংশ কম। একই কারণে কমেছে বাজারটির মূল্য-আয় অনুপাত (পিই)। আগের সপ্তাহের ১৬ দশমিক ৩৯ থেকে ১ দশমিক ২৮ শতাংশ হ্রাস পেয়ে সপ্তাহান্তে ডিএসইর গড় পিই দাঁড়ায় ১৬ দশমিক ১৮।
এ দিকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের পর্ব শেষ করা নিউলাইন ক্লদিংয়ের ফল প্রকাশ করা হবে আজ ২৪ মার্চ সকাল ১০টায় রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে কোম্পানির লটারির ড্র অনুষ্ঠিত হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায় চাহিদার বিপরীতে ২৭ দশমিক ৭৪ গুণ আবেদন জমা পড়েছে নিউ লাইন ক্লদিং লিমিটেডে। তথ্যমতে, কোম্পানির আইপিওতে মোট ১১ লাখ ৩৯ হাজার ৮৯৫ টি আবেদন জমা পড়েছে। এসব আবেদনের মূল্য দাঁড়িয়েছে ৮৩২ কোটি ২২ লাখ ২৫ হাজার টাকা। যা চাহিদার ২৭ দশমিক ৭৪ থগুণ বেশি। মোট আবেদনের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের আবেদন পড়েছে ১১ লাখ ৩৮ হাজার ৯৯৬টি। এসব আবেদনের মূল্য ৫৬৯ কোটি ৫২ লাখ ৩৫ হাজার টাকা। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আবেদন জমা হয়েছে ৮৯৯টি আবেদন। এসব আবেদনের মূল্য ২৬২ কোটি ৬৯ লাখ ৯০ হাজার টাকা।
চাহিদার বিপরীতে বেশি আবেদন জমা পড়ায় কোম্পানিটি লটারির মাধ্যমে বিনিয়োগকারীদের শেয়ার বরাদ্দ দেবে। এর আগে নিউ লাইনের আইপিওতে আবেদন ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু করে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু পরে সিটি করপোরশন নির্বাচনের ছুটির কারণে কোম্পানির আইপিও আবেদন জমা দেয়ার সময় এক দিন বাড়ানো হয়েছিল।
পুঁজিবাজারে তিন কোটি শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা সংগ্রহ করার কথা রয়েছে কোম্পানির। টেক্সটাইল খাতের এ কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা নির্ধারণ করা হয়েছে। বাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, কারখানা ভবন সম্প্রসারণ, মেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।
প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুসারে ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির বেসিক শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৮৫ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানির পুনঃমূল্যায়নসহ নিট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৩ পয়সা এবং সম্পদ পুনঃমূল্যায়ন ছাড়া এনএভি হয়েছে ২০ টাকা ৫২ পয়সা।
বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, সন্ধানী লাইফ ফাইন্যান্স লিমিটেড এবং সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত আছে।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল