১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

গ্রন্থমেলায় নতুন বই স্বপ্নচারী হেমলক পিয়াসী ও মায়ার ছায়া

-

এবারের অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বঙ্গজ প্রকাশনীতে (৫৪১ নং স্টল) পাওয়া যাচ্ছে মিতা আলী (ছদ্মনাম) ও সুমাইয়্যা বুলবুলের যৌথ কাব্যগ্রন্থ ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’। মোট ৫৫টি কবিতাসংবলিত বইটির মূল্য ধরা হয়েছে ১২০ টাকা। দু’টি অংশে বিভক্ত এ বইয়ের প্রথম অংশের ৩০টি কবিতা লিখেছেন মিতা আলী। দ্বিতীয় অংশের ২৫টি কবিতা লিখেছেন সুমাইয়্যা বুলবুল। পাশাপাশি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের (ইউল্যাব) সহকারী অধ্যাপক হিসেবে ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’ তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ। ঝিনাইদহের মেয়ে সুমাইয়্যা বুলবুলও ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি শেষে সার্ক স্কলারশিপ নিয়ে নয়াদিল্লির সাউথ এশিয়ান বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার প্রথম ও দ্বিতীয় কাব্যগ্রন্থ যথাক্রমে ‘অনুক্ত পেখম’ ও ‘অপরাহ্ণের অপরাজিতা’। ‘স্বপ্নচারী হেমলক পিয়াসী’ তার প্রথম যৌথ কাব্যগ্রন্থ।
মুঘল ভারতের ইতিহাস : এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের জনপ্রিয় অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খানের নতুন বই ‘মুঘল ভারতের ইতিহাস’ পাওয়া যাচ্ছে এবারের বইমেলায়। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের বঙ্গজ প্রকাশনীর (স্টল নং-৫৪১) স্টলে।
সাড়া ফেলেছে মায়ার ছায়া : এবারের গ্রন্থমেলায় তরুণ লেখক ও কবি রুহুল আমিন রোদ্দুরের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মায়ার ছায়া’ ব্যাপক সাড়া ফেলেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ ও এমবিএ সম্পন্ন শেষে অর্থনীতির ওপর ডক্টরেট ডিগ্রির জন্য গ্রিসে স্কলারশিপ পেয়েছিলেন। বর্তমানে একটি বেসরকারি ব্যাংকে কর্মরত। বইটি শ্রাবণ প্রকাশনীর ৪১৫-৪১৭ স্টলে পাওয়া যাচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল!

সকল