২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পুঁজিবাজারে আসছে সি পার্ল বিচ রিসোর্ট শেয়ার নিয়ে কারসাজিতে জরিমানা

-

পুঁজিবাজারে বিভিন্ন কোম্পানির শেয়ার নিয়ে কারসাজির অভিযোগে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৬৭৬তম সভায় জরিমানার এ সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক পরবর্তী কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।
বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় পুঁজিবাজারে শেয়ারের মূল্য কারসাজির দায়ে অভিযুক্ত হয়েছেন তালিকাভুক্ত কোম্পানি পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির এক সিনিয়র ডিএমডি ও তার স্ত্রী। সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিকের শেয়ার নিয়ে তারা কারসাজি করেছিলেন। এই অপরাধে ডিএমডি মোস্তফা হেলাল কবির এবং তার স্ত্রী ফউজিয়া ইয়াসমিনকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই বৈঠকে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের মূল্য কারসাজির দায়ে বিনিয়োগকারী কাজি মো: শাহাদাত হোসেনকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়। জানা যায়, মুন্নু সিরামিকসের শেয়ারের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির জন্য মোস্তফা হেলাল কবির অ্যান্ড অ্যাসোসিয়েটসের মোস্তফা হেলাল কবির, ফউজিয়া ইয়াসমিন হাফেজা খাতুন, মবিউর রহমান সরকার, মেসার্স অহনা কনস্ট্রাকশন কারসাজি করে। এর মধ্যে মোস্তফা ও ফউজিয়া ইয়াসমিন সম্পর্কে স্বামী-স্ত্রী। মোস্তফা হেলাল কবির আবার পপুলার লাইফ ইন্স্যুরেন্সের সিনিয়র উপব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব। বিএসইসির গঠিত একটি তদন্ত কমিটির প্রতিবেদন ও শুনানিতে দেয়া আলোচিত ব্যক্তিদের বক্তব্য পর্যালোচনা করে কমিশন জরিমানার সিদ্ধান্ত নেয়। তদন্ত প্রতিবেদন অনুসারে মোস্তফা হেলাল ফউজিয়া ইয়াসমিন নিষিদ্ধ সময়কালে মুন্নু সিরামিকসের শেয়ার লেনদেন করে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিনেন্স ১৯৬৯ এর ১৭(ই)(ভি) নাম্বার ধারা এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসায় নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৪ এর উপ-বিধি (২) লংঘন করেছে।
এ ছাড়া শেয়ারের মূল্য কারসাজির অপরাধে পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ের বহুল আলোচিত চরিত্র মো: সাইফুল ইসলামসহ আট ব্যক্তি ও তিন প্রতিষ্ঠানকে এক কোটি ৩৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এর মধ্যে সাইফুলকে জরিমানা করা হয়েছে ৫০ লাখ টাকা। অন্য সাত ব্যক্তিকে জরিমানা গুনতে হবে ৭৩ লাখ টাকা। এ ছাড়া তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা দিতে হবে ১২ লাখ টাকা। সূত্র অনুসারে সম্প্রতি বাজারে মুন্নু জুট স্টাফলার্স, মুন্নু সিরামিক, কুইন সাউথ টেক্সটাইল, ইস্টার্ন লুব্রিকেন্টস এবং আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ারের অস্বাভাবিক লেনদেন হয়েছে। একই সাথে অস্বাভাবিক হারে বেড়েছে কোম্পানিগুলোর শেয়ারের দাম। কারসাজির মাধ্যমে এসব ঘটনা ঘটানো হয়েছে বলে সন্দেহ হয় বিএসইসির। প্রাথমিক অনুসন্ধানে এই কারসাজির সাথে কমার্স ব্যাংক সিকিউরিটিজের সংশ্লিষ্টতা পাওয়া গেলে বিষয়টির পূর্ণাঙ্গ তদন্তে বিএসইসি একটি কমিটি গঠন করে। কমিটির প্রতিবেদনে উঠে আসে, এই কারসাজির সাথে জড়িত ছিল আলোচিত সাইফুলসহ বেশ কয়েকজন ব্যক্তি ও তিনটি প্রতিষ্ঠান।
প্রতিবেদন অনুসারে কমার্স ব্যাংক সিকিউরিটিজের তৎকালীন এভিপি মো: সাইফুল ইসলাম অ্যান্ড অ্যাসোসিয়েটস (মো: সাইফুল ইসলাম এবং আসমা চৌধুরী), মো: আলী মনসুর অ্যান্ড অ্যাসেসিয়েটস, মুকুল কুমার সাহা অ্যান্ড অ্যাসোসিয়েটস, কমার্স ব্যাংকের ভিপি মো: আবদুল হালিম, ভিপি ও সিএফও মোহাম্মদ সাইফুল ইসলাম, পদ্মা গ্লাস লিমিটেড অ্যান্ড অ্যাসোসিয়েটস, আবদুল কাইয়ুম অ্যান্ড অ্যাসোসিয়েটস উল্লিখিত কোম্পানিগুলোর শেয়ারের মূল্য বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। এর মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৬৯ -এর সেকশন ১৭-এর (ই)(ভি) লঙ্ঘন করেছে।
এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লি:। কমিশন সভায় পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ফিক্সড প্রাইস পদ্ধতিতে ১৫ কোটি টাকার মূলধন উত্তোলনের অনুমোদন পেয়েছে প্রতিষ্ঠানটি। ১০ টাকা ইস্যুমূল্যে বাজারে দেড় কোটি শেয়ার ছেড়ে মূলধন উত্তোলন করবে কোম্পানি কর্তৃপক্ষ। বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানিটি রিসোর্টের বিভিন্ন কক্ষের ইনটেরিয়র, ফিনিশিং ও আসবাব ক্রয়, জমি ক্রয় ও আইপিওর খরচ খাতে ব্যয় করবে। ৩ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানিটির এনএভিপিএস হয়েছে ১০ টাকা ৪৮ পয়সা। গত তিন বছরে ভারিত গড় হারে কোম্পানিটির ইপিএস হয়েছে ৪১ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বানকো ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।


আরো সংবাদ



premium cement