১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
নিউ লাইন ক্লদিংয়ের আইপিও আবেদন শুরু

পুঁজিবাজারে ৭০ ভাগ কোম্পানির দরপতন

-

আবার বড় দরপতনের শিকার হয়েছে দেশের পুঁজিবাজার। গতকাল দেশের দুই পুঁজিবাজারই বড় ধরনের সূচক হারায়। এ সময় উভয় পুঁজিবাজারেই লেনদেন হওয়া ৭০ শতাংশ কোম্পানিই দর হারায়। লেনদেনের শুরুতেই বিক্রয় চাপে পড়া বাজারগুলোতে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি অন্য খাতগুলোও ব্যাপক দরপতনের শিকার হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানির মধ্যে ৬৮টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২৪২টি। চট্টগ্রামে ২৬৯টি সিকিউরিটিজের মধ্যে দর হারায় ১৭৭টি।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৫১ দশমিক ৩১ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৭৭৫ দশমিক ৮৩ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি সোমবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৭২৪ দশমিক ৫২ পয়েন্টে। একই সময় বাজারটির দুই বিশেষায়িত সূচক ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ১৭ দশমিক ৩৪ ও ১০ দশমিক ০৬ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ১১২ দশমিক ৪২ ও ৭০ দশমিক ২৮ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ৮ দশমিক ৬৫ ও ৭ দশমিক ৩৭ পয়েন্ট।
সূচকের অবনতি ঘটলেও গতকাল দুই পুঁজিবাজারেই উন্নতি ঘটেছে লেনদেনের। ঢাকা শেয়ারবাজার গতকাল ৮৯১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ১৬৬ কোটি টাকা বেশি। রোববার ডিএসইর লেনদেন ছিল ৭২৫ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ৩১ কোটি টাকা থেকে ৩৪ কোটিতে পৌঁছে লেনদেন।
এ দিকে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া টেক্সটাইল খাতের কোম্পানি নিউ লাইন ক্লদিংসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গতকাল সোমবার থেকে শুরু হয়েছে। আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ আবেদন করা যাবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৬৬৭তম কমিশন সভায় কোম্পানিটির আইপিওর অনুমোদন দেয়া হয়। কোম্পানিটি আইপিওর মাধ্যমে তিন কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। আর আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানির যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয় এবং কারখানা ভবন সম্প্রসারণ, মেয়াদি ঋণ পরিশোধ এবং আইপিও খাতে খরচ করবে।
জানা যায় ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি বেসিক আয় (ইপিএস) ছিল ১ টাকা ৮৫ পয়সা। একই সময় কোম্পানির পুনর্মূল্যায়নসহ নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৩ পয়সা এবং সম্পদ পুনর্মূল্যায়ন ছাড়া এনএভি হয়েছে ২০ টাকা ৫২ পয়সা। বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, সন্ধানী লাইফ ফাইন্যান্স লিমিটেড এবং সাউথ-ইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত আছে।
সোমবার লেনদেনের শুরুতেই বিক্রয়চাপে পড়ে দুই পুঁজিবাজার। ঢাকায় ডিএসইএক্স সূচকটি ৫ হাজার ৭৭৫ দশমিক ৮৩ পয়েন্ট থেকে যাত্রা করে বেলা সোয়া ১১টায় নেমে আসে ৫ হাজার ৭৫৫ পয়েন্টে। অর্থাৎ পৌনে ১ ঘণ্টায় ২০ পয়েন্ট সূচক হারায় বাজারটি। তবে প্রথম দিকের এ চাপ দ্রুতই সামলে নেয় বাজারটি। দুপুর ১২টায় ডিএসই সূচক আবার ৫ হাজার ৭৭০ পয়েন্টে ওঠে। লেনদেনের এ পর্যায়ে আরো বড় চাপের সৃষ্টি হলে দরপতনের মাত্রা বৃদ্ধি পায়। বেলা ২টার পর ডিএসই সূচক নেমে আসে ৫ হাজার ৭২১ পয়েন্টে। শেষ দিকে হারানো সূচকের কিছুটা ফিরে পেলে দিনশেষে ৫ হাজার ৭২৪ দশমিক ৫২ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান এ তিনটি খাতে ৮০ শতাংশের বেশি কোম্পানি দর হারায় গতকাল। সূচকের অবনতিতে এ খাতগুলো বড় ভূমিকা রাখলেও অন্যান্য খাতেও ব্যাপক দরপতন ঘটে। এ ছাড়া গ্রামীণফোনের রেকর্ড পরবর্তী মূল্যসমন্বয় ঘটলে প্রায় ২৫ টাকা দর হারায় কোম্পানিটি। সূচকের অবনতিতে এটিও বড় ভূমিকা রাখে।

 


আরো সংবাদ



premium cement