২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

জেএমআই সিরিঞ্জে ১৮২ কোটি টাকা বিনিয়োগ করবে নিপ্র

-

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস লিমিটেডে বিদেশী বিনিয়োগ গ্রহণের প্রস্তাব অনুমোদন করেছেন কোম্পানির শেয়ারহোল্ডাররা। শনিবার অনুষ্ঠিত কোম্পানির নবম বিশেষ সাধারণ সভায় (ইজিএম) কোম্পানির শেয়ারপ্রতি দর নির্ধারিত হয়েছে ১৬৪ টাকা ১০ পয়সা। এ দরে জাপানের ওসাকাভিত্তিক নিপ্রো করপোরেশনের অনুকূলে ১ কোটি ১১ লাখ নতুন শেয়ার ইস্যু করে মোট ১৮২ কোটি ১৫ লাখ টাকা বিনিয়োগ গ্রহণের পরিকল্পনা অনুমোদন করেছেন শেয়ারহোল্ডাররা। এখন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন সাপেক্ষে নতুন বিনিয়োগ গ্রহণ করবে কোম্পানিটি।
ইজিএম শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোম্পানি কর্তৃপক্ষ জানায়, ১৫৪ টাকা ১০ পয়সা প্রিমিয়ামে ১ কোটি ১১ লাখ শেয়ার ইস্যুর পর কোম্পানির পরিশোধিত মূলধন হবে ২২ কোটি ২১ লাখ টাকা, বর্তমানে যা ১১ কোটি টাকা। অর্থাৎ নিপ্রো করপোরেশন হতে যাচ্ছে কোম্পানির অর্ধেকের বেশি শেয়ারের মালিক। নতুন অংশীদারদের কাছ থেকে পাওয়া মূলধন কোম্পানির অবকাঠামো উন্নয়ন, যন্ত্রপাতি ক্রয়, আংশিক ব্যাংক ঋণ পরিশোধে খরচ করা হবে। কিছু অর্থ চলতি মূলধন হিসেবে ব্যবহার করা হবে। শেয়ার ইস্যুর প্রক্রিয়াগত ব্যয় নির্বাহেও এ তহবিলের আংশিক খরচ হবে।
আগে থেকেই নিপ্রো করপোরেশন জেএমআই গ্রুপের একাধিক তালিকাবহির্ভূত কোম্পানির ব্যবসায়িক অংশীদার। বর্তমানে তালিকাভুক্ত কোম্পানিটির অংশীদারিত্বে আসার প্রক্রিয়ায় রয়েছে তারা। বিশ্বের ৫৭টি দেশে ওষুধ, মেডিক্যাল ইকুইপমেন্ট, মেডিক্যাল ও সার্জিক্যাল ডিভাইস উৎপাদন এবং বাজারজাতের ব্যবসায় নিযুক্ত রয়েছে নিপ্রোর ৯১টি প্রতিষ্ঠান। সংশ্লিষ্ট খাতে গবেষণা ও উদ্ভাবনেও যথেষ্ট বিনিয়োগ করে জাপানি গ্রুপটি।
আর্থিক প্রতিবেদন অনুযায়ী ৩০ জুন ২০১৮ তারিখে সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৬ টাকা ৮৬ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য দাঁড়ায় ৭১ টাকা ২৭ পয়সা। এর আগে ২০১৭ সালের সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। আলোচ্য সময়ে এর ইপিএস হয় ৬ টাকা ৭৮ পয়সা ও এনএভিপিএস ৬৭ টাকা ৬৪ পয়সা।এ ছাড়া চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির ইপিএস দাঁড়িয়েছে ২ টাকা ৭৪ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ১৭ পয়সা। ৩১ ডিসেম্বর ২০১৮ এ কোম্পানির এনএভিপিএস দাঁড়িয়েছে ৭০ টাকা ৯৫ পয়সা।
২০১৩ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিটি আরো আগেই চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ১১ কোটি টাকা। রিজার্ভে রয়েছে ৬৭ কোটি ৪০ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৪৯ দশমিক ৩১ শতাংশ উদ্যোক্তা-পরিচালক, প্রতিষ্ঠান ৭ দশমিক ৭০ শতাংশ, ১১ দশমিক ৮২ শতাংশ বিদেশী ও বাকি ৩১ দশমিক ১৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।
বাজার পরিস্থিতি
এদিকে গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারেই সূচকের উন্নতি ঘটে। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকটি ২৫ দশমিক ৫৩ পয়েন্ট বৃদ্ধি পায় গতকাল। ৫ হাজার ৭৫০ দশমিক ২৯ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি রোববার দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ৭৭৫ দশমিক ৮২ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি ঘটে ৫ দশমিক ৬৫ ও ৩ দশমিক ৩২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে ৫১ দশমিক ৭৫ ও ৩৪ দশমিক ১৫ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক ৬ দশমিক ৩১ ও দশমিক ০৩ পয়েন্ট বৃদ্ধি পায়।
সূচকের উন্নতি ঘটলেও গতকাল উভয় পুঁজিবাজারেই লেনদেনের অবনতি ঘটে। ঢাকা শেয়ারবাজার গতকাল ৭২৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ২০৭ কোটি টাকা কম। গত বৃহস্পতিবার বাজারটির লেনদেন ছিল ৯৩২ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ৩৪ কোটি টাকার স্থলে ৩১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয়।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানÑ এ দুটি খাতের মূল্যবৃদ্ধি দুই পুঁজিবাজার সূচকের উন্নতি ঘটালেও উভয় বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানি দরপতনের শিকার হয়েছে গতকাল। ঢাকায় লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৩৮টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ১৭৩টি। অপরিবর্তিত ছিল ৩৬টির দর। অপরদিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৬৪টি সিকিউরিটিজের মধ্যে ১১৩টির দাম বাড়ে, ১২২টির কমে এবং ২৯টি সিকিউরিটিজের দর অপরিবর্তিত থাকে।


আরো সংবাদ



premium cement