১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
ব্যাংক বীমায় সূচকের বড় উন্নতি

৫ হাজার ৯০০ পয়েন্ট ছাড়াল ডিএসই সূচক

-

ঠিক ১১ মাস পার করে আবার ৫ হাজার ৯০০ পয়েন্টের ঘর অতিক্রম করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর এ প্রধান সূচকটি গতকাল ৫ হাজার ৮৬৫ দশমিক ৪৬ পয়েন্ট থেকে দিন শুরু করে দিন শেষে পৌঁছে যায় ৫ হাজার ৯২৫ দশমিক ২৪ পয়েন্টে। সর্বশেষ গত বছরের ২২ ফেব্রুয়ারি ৫ হাজার ৯০০ পয়েন্টের ওপরে অবস্থান করছিল সূচকটি। পরবর্তীতে টানা দরপতনের শিকার হয়ে গত বছরের ২৮ অক্টোবর সূচকটি নেমে আসে ৫ হাজার ২১২ দশমিক ২৩ পয়েন্টে।
টানা দরপতন কাটিয়ে গত বছরের শেষদিকে মূল্যবৃদ্ধির ধারায় ফিরে দেশের পুঁজিবাজার। ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের পর ধারাবাহিক উন্নতি ঘটতে থাকে দেশের দুই পুঁজিবাজাার সূচকের। একই সাথে বৃদ্ধি পায় বাজারগুলোর লেনদেনও। তবে পুঁজিবাজারের সাম্প্রতিক প্রবণতায় মূল্যবৃদ্ধির পাশাপাশি ঘটে চলেছে সংশোধনও। বড় মূল্যবৃদ্ধির পরপরই ঘটছে যথারীতি সংশোধন। এরই অংশ হিসেবে দু’দিন সংশোধন শেষ করে গতকাল আবারো মূল্যবৃদ্ধির ধারায় ফিরতে দেখা যায় পুঁজিবাজারগুলোকে। একই সাথে বৃদ্ধি পায় বাজারগুলোর লেনদেনও।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৫৯ দশমিক ৭৭ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ৮৬৫ দশমিক ৪৬ পয়েন্ট থেকে দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ৯২৫ দশমিক ২৪ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি রেকর্ড করা হয় যথাক্রমে ১৬ দশমিক ৯২ ও ২ দশমিক ৪৩ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি ঘটে যথাক্রমে ২০৪ দশমিক ৭১ ও ১২৫ দশমিক ৩৩ পয়েন্ট। এখানে বিশেষায়িত দুই সূচক সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচকের যোগ হয় যথাক্রমে ২২ দশমিক ৫৬ ও ৫ দশমিক ৫২ পয়েন্ট।
বড় কোনো বিক্রয়চাপ ছাড়া সূচকের উন্নতির ফলে গতকাল বাজারগুলোতে বিনিয়োগকারীদের অংশগ্রহণও যথেষ্ট বৃদ্ধি পায় যা বাড়িয়ে দেয় বাজারের লেনদেন। ডিএসই গতকাল এক হাজার ৪৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ১৫৫ কোটি টাকা বেশি। মঙ্গলবার ডিএসইর লেনদেন ছিল ৮৯০ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারেও লেনদেন হয় ৪৭ কোটি টাকা। বুধবার বাজারটির লেনদেন ছিল ৩৫ কোটি টাকা।
তবে দিনের সূচক ও লেনদেনের উত্থানের পেছনে বরাবরের মতো ব্যাংক বীমার ভূমিকা ছিল সবচেয়ে বেশি। একদিকে মূলধন ব্যাপকতার কারণে উল্লিখিত খাতগুলোর মূল্যবৃদ্ধি যেমন সূচকের বড় ধরনের উন্নতি ঘটায় অন্যদিকে দিনের লেনদেনেও ছিল ব্যাংকের প্রাধান্য যা এগিয়ে নেয় বাজারের লেনদেনকে। গতকাল দুই পুঁজিবাজারের লেনদেনের শীর্ষে জায়গা করে নেয় ব্যাংকিং খাতের বেশ কিছু কোম্পানি। ডিএসইতে এ তালিকায় পাঁচটি ব্যাংক ছিল।
পুঁজিবাজার সংশ্লিষ্টরা মনে করেন, সামনে আর্থিক তিনটি খাতের মুনাফা ঘোষণার সময় আসছে। এগুলোর মধ্যে ব্যাংকিং খাত এবার অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে। স্বাভাবিকভাবে বিনিয়োগকারীরা আশা করছেন ব্যাংকগুলো এবার ভালো লভ্যাংশই ঘোষণা করবে। এ প্রত্যাশা থেকেই ব্যাংকগুলোর দাম বাড়ছে। আবার বীমা কোম্পানিগুলো শেয়ারদর দীর্ঘ দিন অনেক নিচে ছিল। সম্প্রতি কোম্পানিগুলো বিনিয়োগকারীদের সুনজর পাচ্ছে।
গতকাল সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকায় দিনের শুরুতে বড় কোনো বিক্রয়চাপ না থাকায় ডিএসইএক্স সূচকটি প্রথম দেড় ঘণ্টায় প্রায় ৭৭ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ৮৬৫ দশমিক ৪৬ পয়েন্ট থেকে যাত্রা করা সূচকটি দুপুর ১২টায় পৌঁছে যায় ৫ হাজার ৯৪২ পয়েন্টে। দিনের বাকি সময় সূচক কিছুটা নি¤œমুখী হলেও বড় কোনো চাপের মুখে পড়তে হয়নি। এতে দিনশেষে ৫৯ দশমিক ৭৭ পয়েন্ট উন্নতিতে ৫ হাজার ৯২৫ দশমিক ২৪ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
গতকাল টানা দ্বিতীয় দিনের মতো ডিএসইর লেনদেনের শীর্ষস্থানটি দখলে রাখল প্রিমিয়ার ব্যাংক। ৪৪ কোটি ৬২ লাখ টাকায় কোম্পানিটির ২ কোটি ৬১ লাখ শেয়ার হাতবদল হয় গতকাল। ৪০ কোটি ৪৭ লাখ টাকায় ১০ লাখ ৯৫ হাজার শেয়ার বেচাকেনা করেও ইউনাইটেড পাওয়ার ছিল দ্বিতীয় স্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, লিগেসি ফুটওয়্যার, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইউনাইটেড ফিন্যান্স, ন্যাশনাল ব্যাংক, ঢাকা ব্যাংক ও সায়হাম টেক্সটাইলস।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা

সকল