২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
প্রথম দিনেই বাজিমাত এসএস স্টিলসের

সূচক পতনেও লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

-

টানা দ্বিতীয় দিনের মতো সংশোধন ঘটল পুঁজিবাজারে। গতকালও দেশের দুই পুঁজিবাজার সূচক হারায়। এর আগে বুধবারও কমবেশি অবনতি ঘটে দেশের দুই পুঁজিবাজার সূচকের। তবে একই সময় লেনদেন বেড়েছে দুই বাজারেই। দিনের প্রথম দিকে শুরু হওয়া বিক্রয়চাপ মাঝখানে বাজারগুলো সামলে নিলেও দিনের শেষভাগে নতুন করে চাপ তৈরি হলে অবনতি ঘটে দুই পুঁজিবাজার সূচকের। এ সময় লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানি দর হারায়।
বাজারে দু’দিনের এ টানা পতনকে সংশোধন হিসেবেই দেখছেন সংশ্লিষ্টরা। তাদের মতে, সূচকের ৫০০ পয়েন্ট উন্নতির পর বাজারে সংশোধন অপরিহার্য ছিল। এ মুহূর্তে তা ঘটল। বিনিয়োগকারীরা মুনাফা তুলে নিচ্ছেন বিধায় তৈরি হচ্ছে বিক্রয়চাপ, যা সূচককে নি¤œমুখী করে তুলছে। তারা মনে করেন বাজারের এ সংশোধন শেষ হলে স্বাভাবিক গতিতেই আবার ঊর্ধ্বমুখী হবে পুঁজিবাজার। একই সঙ্গে তারা লেনদেনের উন্নতিকে ইতিবাচক হিসেবেই দেখছেন। কারণ এর মাধ্যমে বিনিয়োগকারীদের অংশগ্রহণ যে বাড়ছে তা বোঝা যায়। এ মুহূর্তে এটি খুবই দরকার।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ১৩ দশমিক ৯১ পয়েন্ট হারায়। ৫ হাজার ৮৩৯ দশমিক ৪৮ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল বৃহস্পতিবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৮২৫ দশমিক ৫৭ পয়েন্টে। একই সময় ডিএসই-২০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় ৭ দশমিক ৭৮ ও ১২ দশমিক ৯১ পয়েন্ট। এ নিয়ে গত দু’দিনে ৩৭ পয়েন্টের বেশি হারাল ডিএসইর প্রধান সূচকটি। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ৪১ দশমিক ৮৩ ও ২২ দশমিক ৫৫ পয়েন্ট। এখানে দুই বিশেষায়িত সূচক সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ হারায় ৪ দশমিক ৮৩ ও ৯ দশমিক ৬৮ পয়েন্ট।
সূচকের অবনতির মধ্যেও লেনদেন বেড়েছে দুই পুঁজিবাজারে। ডিএসই গতকাল ১ হাজার ১১ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ১১ কোটি টাকা বেশি। গত বুধবার বাজারটির লেনদেন ছিল ১ হাজার কোটি টাকা। চট্টগ্রামে ৩৬ কোটি টাকা থেকে ৫০ কোটিতে পৌঁছে লেনদেন।
এ দিকে লেনদেনের প্রথম দিনই বাজিমাত করেছে পুঁজিবাজারে নতুন তালিকাভুক্তি পাওয়া প্রকৌশল খাতের কোম্পানি এসএস স্টিলস। ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে আসা কোম্পানিটি গতকাল দিন শেষ করে ৫০ দশমিক ১ টাকা দরে। এতে প্রথম দিন কোম্পানিটির শেয়ারের মূল্যবৃদ্ধি ঘটে ৪০১ শতাংশ। ডিএসইতে ৫০ টাকা দরে লেনদেন শুরু করা কোম্পানিটির সর্বোচ্চ ৫৫ টাকা পর্যন্ত দর ওঠে। দিনের সর্বনি¤œ দর ছিল ৪৪ টাকা। প্রথম দিন ৩৮ কোটি ১৭ লাখ টাকায় ৭৫ লাখ ৫৭ হাজার শেয়ার হাতবদল হয় কোম্পানিটির।
এর আগে এসএস স্টিলস লিমিটেড ফিক্সড প্রাইস ভিত্তিতে আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২৫ কোটি টাকা উত্তোলন করে যা দিয়ে ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে কোম্পানির ভবন, প্লান্ট ও মেশিনারি ক্রয় ও আইপিও বাবদ খরচ করবে কোম্পানিটি।
গতকাল লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের মুখে পড়ে পুঁজিবাজারগুলো। ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচকটি ৫ হাজার ৮৩৯ দশমিক ৪৮ পয়েন্ট থেকে যাত্রা করে বিক্রয়চাপের মুখে পড়ে বেলা ১১টায় নেমে আসে ৫ হাজার ৮২৫ পয়েন্টে। প্রথম দিকের এ চাপ দ্রুতই সামলে নেয় বাজারটি। লেনদেনের মাঝামাঝি সময় এসে সূচকের কিছুটা অস্থিরতা দেখা গেলেও বেলা দেড়টার দিকে ডিএসই সূচক ফের ৫ হাজার ৮৪৮ পয়েন্টে পৌঁছে যায়। কিন্তু শেষদিকে আবারো বিক্রয়চাপ তৈরি হলে দিনশেষে ১৩ দশমিক ৯১ পয়েন্ট হারিয়ে ৫ হাজার ৮২৫ দশমিক ৫৭ পয়েন্টে স্থির হয় সূচক।
গতকাল দুই পুঁজিবাজারেই লেনদেনের শীর্ষে ছিল নতুন কোম্পানি এসএস স্টিলস। ৩৮ কোটি ১৭ লাখ টাকায় কোম্পানিটির ৭৫ লাখ ৩৭ হাজার শেয়ার হাতবদল হয়। ২৬ কোটি ৬২ লাখ টাকায় ৪০ লাখ ৪৪ হাজার শেয়ার বেচাকেনা করে খুলনা পাওয়ার উঠে আসে দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল ইউনাইটেড ফিন্যান্স, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিক্যাল ডিভাইসেস, সন্ধানী ইন্স্যুরেন্স, ফাস ফিন্যান্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

 


আরো সংবাদ



premium cement