২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আর্থিক খাতের দাপটে পুঁজিবাজার সূচকের উন্নতি

-

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দাপটে বড় উন্নতি হয়েছে পুঁজিবাজার সূচকের। গতকাল দেশের দুই পুঁজিবাজারই দিনশেষে বড় ধরনের উন্নতি ধরে রাখে। বরাবরের মতো গতকালও সূচকের উন্নতি দিয়ে দিন শুরু করা পুঁজিবাজারগুলো দিনের মাঝামাঝি সময়ে বিক্রয়চাপের মুখে পড়ে সূচক হারাতে থাকে। এ সময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মতো বড় মূলধনের কোম্পানিগুলোর মূল্যবৃদ্ধি সূচককে ঘুরে দাঁড়াতে সাহায্য করে। দাম বাড়ে উভয় বাজারেই লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির। তবে একই সময় হ্রাস পায় বাজারগুলোর লেনদেন।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৪১ দশমিক ৭২ পয়েন্ট বৃদ্ধি পায়। ৫ হাজার ২৫৭ দশমিক ১১ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে পৌঁছে যায় ৫ হাজার ২৯৮ দশমিক ৯৩ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের উন্নতি হয় যথাক্রমে ১৫ দশমিক ৭৭ ও ৬ দশমিক ৬৬ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের উন্নতি হয় যথাক্রমে ১০৪ দশমিক ৮৪ ও ৬৮ দশমিক ৪৪ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক যথাক্রমে ৯ দশমিক ৫৪ ও ৩ দশমিক ৯০ পয়েন্ট বৃদ্ধি পায়।
সূচকের উন্নতি হলেও গতকাল উভয় পুঁজিবাজারেই লেনদেনের কিছুটা অবনতি হয়। ডিএসইতে গতকাল ৭১৭ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয় যা আগের দিন অপেক্ষা ৮৬ কোটি টাকা কম। সোমবার বাজারটির লেনদেন ছিল ৮০৩ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ৩১ কোটি টাকা থেকে ২৭ কোটিতে নেমে আসে লেনদেন।
মঙ্গলবার সূচকের উন্নতি দিয়ে লেনদেন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রধান সূচকটি ৫ হাজার ২৫৭ দশমিক ১১ পয়েন্ট থেকে দিন শুরু করে বেলা সাড়ে ১২টার দিকে পৌঁছে যায় ৫ হাজার ৩৯ পয়েন্টে। এ সময় সূচকটির উন্নতি রেকর্ড করা হয় প্রায় ৫২ পয়েন্ট। সূচকের এ অবস্থান থেকে শুরু হয় বিক্রয়চাপ। বেলা ১টার দিকে সূচক নেমে আসে ৫ হাজার ২৮৬ পয়েন্টে। এ সময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মূল্যবৃদ্ধি শুরু হলে পতন থামে সূচকের। দিনের বাকি সময় এ ধারা বজায় থাকলে দিনশেষে ৫ হাজার ২৯৮ দশমিক ৮৩ পয়েন্টে স্থির হয় ডিএসই সূচক।
দুই পুঁজিবাজারের বেশির ভাগ খাতেই মিশ্র আচরণ ছিল গতকাল। কোনো কোনো খাতে লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারালেও কোনো কোনোটিতে মূল্যবৃদ্ধি হতে দেখা গেছে। তবে বেশির ভাগ খাতে মিশ্র আচরণ থাকলেও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মূল্যবৃদ্ধি হয় প্রায় ৮০ শতাংশ কোম্পানির। বীমা খাতেও প্রায় ৬০ শতাংশ কোম্পানির দাম বাড়তে দেখা যায়। এ তিনটি খাতের মূল্যবৃদ্ধিই মূলত বাজার সূচককে এগিয়ে নেয়। ঢাকা শেয়ারবাজারে লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৫৯টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ১২৪টি। অপরিবর্তিত ছিল ৪০টির দর। অন্য দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৪১টি সিকিউরিটিজের মধ্যে ১১৬টির দাম বাড়ে, ৯৭টির কমে ও ২৮টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।
গতকাল ডিএসইতে লেনদেনের শীর্ষে উঠে আসে খুলনা পাওয়ার। ৫২ কোটি ৭১ লাখ টাকায় ৬৭ লাখ ৩৯ হাজার শেয়ার বেচাকেনা হয় বেসরকারি খাতের এ বিদ্যুৎ কোম্পানির। ৩৭ কোটি ২৬ লাখ টাকায় ৫২ লাখ ৮ হাজার শেয়ার বেচাকেনা করে ব্র্যাক ব্যাংক উঠে আসে দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে ইউনাইটেড পাওয়ার জেনারেশন, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এসকে ট্রিমস, স্কয়ার ফার্মা, ফরচুন স্যুজ, ফার্মা এইড, গ্রামীণফোন ও সিলভা ফার্মাসিউটিক্যালস।
এদিকে পবিত্র ঈদে মিলাদুন্নবী সা: উপলক্ষে আজ ২১ নভেম্বর (বুধবার) দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য জানা গেছে। জানা গেছে, হিজরি ১৪৪০ সালের ১২ রবিউল আউয়াল বুধবার, পবিত্র ঈদে মিলাদুন্নবী সা:। পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাষিত প্রতিষ্ঠান বন্ধ থাকবে। একই সাথে দেশের পুঁজিবাজারে লেনদেনও বন্ধ থাকবে।

 

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল