২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মন্দায় পুঁজিবাজারের টানা তৃতীয় সপ্তাহ পার জেনেক্স ইনফোসিস’র আইপিও শুরু আজ

-

পুঁজিবাজারে মন্দা অব্যাহত রয়েছে। ফেলে আসা সপ্তাহটি নিয়ে টানা তিনটি সপ্তাহ মন্দা আচরণ দিয়েই পার করেছে দেশের পুঁজিবাজার। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের মধ্যে সৃষ্ট সংশয়ই বাজারের সাম্প্রতিক মন্দার জন্য দায়ী বলে মনে করেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। তারা মনে করেন, সামনের দিনগুলোতে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে পুঁজিবাজার আবার ঘুরে দাঁড়াতে পারে।
গত সপ্তাহের ৫টি কর্মদিবসের তিনটিতেই সূচক হারায় পুঁজিবাজার। ফলে সপ্তাহান্তে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ক’টি সূচকই ছিল ঋণাত্মক। প্রধান সূচক ডিএসইএক্স এ সময় ১৪ দশমিক ৪৯ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ২৫৯ দশমিক ১১ পয়েন্ট থেকে সপ্তাহ শুরু করা সূচকটি বৃহস্পতিবার দিনশেষে ৫ হাজার ২৪৪ দশমিক ৬৩ পয়েন্টে স্থির হয়। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় ২ দশমিক ৯৮ ও ২ দশমিক ৩৫ পয়েন্ট।
সূচকের অবনতি ঘটলেও গত সপ্তাহে কিছুটা উন্নতি ঘটে ডিএসইর লেনদেনে। এ সময় পুঁজিবাজারটি মোট ২ হাজার ৭৬৪ কোটি ৭৯ লাখ ১৯ হাজার টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের সপ্তাহ অপেক্ষা ৬ দশমিক ৫১ শতাংশ বেশি। আগের সপ্তাহে ডিএসইর মোট লেনদেন ছিল ২ হাজার ৫৯৫ কোটি ৭৫ লাখ ৯ হাজার টাকা। একই হারে বৃদ্ধি পায় বাজারটির সাপ্তাহিক গড় লেনদেনও। আগের সপ্তাহের ৫১৯ কোটি টাকা থেকে ৬ দশমিক ৫১ শতাংশ বৃদ্ধি পেয়ে এ সময় ডিএসইর গড় লেনদেন দাঁড়ায় ৫৫২ কোটি টাকা।
এ দিকে সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া জেনেক্স ইনফোসিস লিমিটেড আবেদন জমা নেয়ার সময়সূচি ঘোষণা করেছে। তথ্যপ্রযুক্তি খাতের এই কোম্পানিটি আজ ১৮ নভেম্বর আবেদন ও শেয়ারের টাকা জমা নেয়া শুরু করবে। আগামী ২৯ নভেম্বর পর্যন্ত তা জমা দেয়া যাবে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।
গত ৪ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)এর ৬৫৬তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। জেনেক্স ইনফোসিস লিমিটেড আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ২ কোটি সাধারণ শেয়ার ইস্যু করবে। বাজার থেকে উত্তোলিত অর্থ কোম্পানির কল সেন্টারের ব্যবসায় সম্প্রসারণ, আংশিক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। মোট ২০ কোটি টাকা থেকে ব্যবসায় সম্প্রসারণে ব্যয় করা হবে ১২ কোটি ৩০ লাখ টাকা। আর ৬ কোটি টাকায় এবি ব্যাংকের কাকরাইল শাখা থেকে নেয়া দীর্ঘমেয়াদি ঋণের একাংশ পরিশোধ করা হবে।
২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৮৯ পয়সা। পুনর্মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৯৬ পয়সা। ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে।
সূচকের অবনতির কারণে গত সপ্তাহে ডিএসইর মূল্য-আয় অনুপাত (পিই) কিছুটা হ্রাস পায়। আগের সপ্তাহের ১৪ দশমিক ৮৯ থেকে দশমিক ১৩ শতাংশ হ্রাস পেয়ে সপ্তাহান্তে ডিএসইর গড় পিই দাঁড়ায় ১৪ দশমিক ৮৭। তবে একই সময় সামান্য বৃদ্ধি পেয়েছে বাজার মূলধন। ৩ লাখ ৮১ হাজার ২২২ কোটি টাকা মূলধন নিয়ে সপ্তাহ শুরু করা বাজারটির মূলধন সপ্তাহান্তে দাঁড়ায় ৩ লাখ ৮১ হাজার ৩৩৯ কোটি টাকায়, যা দশমিক ০৩ শতাংশ বেশি। নতুন একটি কোম্পানির তালিকাভুক্তির কারণেই এ সময় বাজার মূলধনের এ উন্নতি, এমনটি মনে করেন সংশ্লিষ্টরা।
গত সপ্তাহে ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জ্বালানি খাতের বেসরকারি বিদ্যুৎ কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন। ১৩৭ কোটি ২১ লাখ ৭৫ হাজার টাকায় কোম্পানিটির ৪৪ লাখ ৮৮ হাজার শেয়ার এ সময় হাতবদল হয়, যা ডিএসইর মোট লেনদেনের ৪ দশমিক ৯৬ শতাংশ। ১৩৬ কোটি ৬৮ লাখ ৪২ হাজার টাকায় ১ কোটি ৫৪ লাখ ৪১ হাজার শেয়ার বেচাকেনা করে একই খাতের খুলনা পাওয়ার ছিল দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল এসকে ট্রিমস, ইফাদ অটোস, সায়হাম কটন, ইনটেক লি., শেফার্ড ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, বিবিএস ক্যাবলস ও পেনিনসুলা হোটেল চিটাগাং।

 

 


আরো সংবাদ



premium cement