২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
বিদেশীদের শেয়ার বিক্রির প্রবণতা বেড়েছে

পুঁজিবাজারে লেনদেনের অবনতি

-

দিনভর ওঠানামার পর দিনশেষে মিশ্র আচরণ দেখা গেছে পুঁজিবাজার সূচকে। গতকাল দেশের দুই পুঁজিবাজারেই শরিয়াহ সূচকটি নামমাত্র উন্নতি ধরে রাখতে সক্ষম হলেও কমবেশি অবনতির শিকার অন্য সূচকগুলো। লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত বেশ ক’বার সূচকের অস্থির ওঠানামার শিকার বাজারগুলোতে দিনশেষে বেশির ভাগ কোম্পানির দরপতনের পাাশাপাশি হ্রাস পায় লেনদেন।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল দশমিক ৯৫ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ২৪৫ দশমিক ৫৮ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি বৃহস্পতিবার দিনশেষে ৫ হাজার ২৪৪ দশমিক ৬২ পয়েন্টে স্থির হয়। একই সময় ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ১৬ পয়েন্ট হারালেও ১ দশমিক ৩১ পয়েন্ট উন্নতি ধরে রাখে ডিএসই শরিয়াহ সূচক।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি হয় যথাক্রমে ১৯ দশমিক ০১ ও ৯ দশমিক ৯১ পয়েন্ট। বাজারটিতে সিএসই ৫০ সূচকও ৪ দশমিক ১৬ পয়েন্ট অবনতি হয়। কিন্তু একই সময় সিএসই শরিয়াহ সূচকের উন্নতি হয় দশমিক ৫৫ পয়েন্ট।
দিনভর সূচকের অস্থির ওঠানামার প্রভাব ছিল গতকাল পুঁজিবাজারগুলোর লেনদেনে। ঢাকা শেয়ারবাজারে গতকাল ৫৫৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয় যা আগের দিন অপেক্ষা ৭৬ কোটি টাকা কম। বুধবার ডিএসইর লেনদেন ছিল ৬৩১ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ২৫ কোটি টাকা থেকে ২২ কোটিতে নামে লেনদেন।
বৃহস্পতিবার বেশ কিছু কোম্পানির রেকর্ড তারিখ হওয়ার কারণেই লেনদেনের এ অবনতি হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারা মনে করেন, উভয়বাজারে কমপক্ষে ৩০টি কোম্পানির রেকর্ড তারিখ ছিল গতকাল। স্বাভাবিকভাবে এসব কোম্পানির লেনদেন হয়নি।
এদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের রাজনৈতিক অনিশ্চয়তায় বিদেশীরা শেয়ার বিক্রি করে বিনিয়োগ তুলে নিচ্ছেন। ফলে সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে শেয়ার বিক্রির প্রবণতা বেড়েছে প্রায় দ্বিগুণ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য মতে, টানা ছয় মাস পর সেপ্টেম্বর মাসে বিদেশী ও প্রবাসী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ বৃদ্ধি পায়। ওই মাসে তারা ২১২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার বিক্রির বিপরীতে ২৪৭ কোটি ৫০ লাখ ৫০ হাজার টাকার শেয়ার কিনেছিল। কিন্তু অক্টোবরে এসে সেই দৃশ্য পাল্টে গেছে। এ মাসে উল্টো ২৮২ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৪৫৩ টাকা শেয়ার কেনার বিপরীতে ৪৮৪ কোটি ১৮ লাখ ৯১ হাজার ৭৭৫ টাকার শেয়ার বিক্রি করেছেন তারা। যা সেপ্টেম্বর মাসের তুলনায় ২৭২ কোটি বেশি।
আর শেয়ারের বিক্রি বেড়ে যাওয়ায় অক্টোবরে বিদেশীদের লেনদেন ৩০৭ কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৩৫৮ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৭৬৭ কোটি ৯ লাখ ৮৯ হাজার ২২৯ টাকায়। এর আগে সেপ্টেম্বর মাসে বিদেশীদের মোট লেনদেন ছিল ৪৫৯ কোটি ৮৪ লাখ ৫৪ হাজার ৮৭১ টাকার।
আগস্ট মাসে বিদেশী বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছিল ৩৫৭ কোটি ৭৮ লাখ ৩ হাজার ২০৭ টাকা। সেই মাসে বিদেশীরা ১৮১ কোটি ৭৬ লাখ ৫০ হাজার ৪২৩ টাকার শেয়ার বিক্রির বিপরীতে শেয়ার কিনেছিলেন ১৭৬ কোটি এক লাখ ৮০ হাজার ১৮৪ টাকার। এর আগে জুলাই মাসে বিদেশীরা শেয়ার কিনেছেন ৪১২ কোটি ৪ লাখ ১৯ হাজার ৪৫১ টাকার। তার বিপরীতে বিক্রি করেছেন ৪৪৪ কোটি ৭৪ লাখ ৮২ হাজার ৮১৩ টাকার।
গতকাল সূচকের উন্নতি দিয়েই দিন শুরু করে দুই পুঁজিবাজার। ঢাকায় ডিএসইএক্স সূচকটি ৫ হাজার ২৪৫ দশমিক ৫৮ পয়েন্ট থেকে যাত্রা করে বেলা সোয়া ১১টায় পৌঁছে যায় ৫ হাজার ২৫৪ পয়েন্টে। সূচকের এ অবস্থান থেকে বিক্রয়চাপ শুরু হলে নি¤œমুখী হয়ে ওঠে বাজার সূচক। দুপুর ১২টায় সূচকটি নেমে আসে ৫ হাজার ২৩৭ পয়েন্টে। কিন্তু কিছুক্ষণের মধ্যে ফের ঊর্ধ্বমুখী হয়ে ওঠে সূচকটি। বেলা সোয়া ১টায় সূচক উঠে যায় ৫ হাজার ২৫১ পয়েন্টে। সূচকের এ অবস্থান থেকে দ্বিতীয়বার বিক্রয়চাপের মুখে পড়ে বাজার। দিনশেষে দশমিক ৯৫ পয়েন্ট অবনতিতে ৫ হাজার ২৪৪ দশমিক ৬২ পয়েন্টে স্থিও হয় সূচকটি।

 


আরো সংবাদ



premium cement
ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু বৌভাতের অনুষ্ঠানে গিয়ে দুর্ঘটনা ফুটেছে কৃষ্ণচূড়া- জেগেছে রাঙা মঞ্জুরি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের ৫ জন গ্রেফতার তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন দাবিতে উত্তরের ১২ উপজেলায় মানববন্ধন, সমাবেশ প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে : রিজভী উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্রের ধারা ক্ষুণ্ণ হবে : সিইসি

সকল