১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

১৪৪ শতাংশ মূল্যবৃদ্ধি কাট্টলি টেক্সটাইলের

পুঁজিবাজারে ফের বড় দরপতন
-

তিন দিন পর ফের দরপতনের শিকার হলো পুঁজিবাজার। গতকাল দেশের দুই পুঁজিবাজারেই সূচকের বড় ধরনের অবনতি ঘটে। এর আগে তিনটি কার্যদিবসে সূচকের কমবেশি উন্নতি ধরে রাখে দেশের দুই পুঁজিবাজার। সে হিসাবে গতকালের দরপতনকে পুঁজিবাজারের সাথে সংশ্লিষ্টরা সংশোধন হিসেবেই দেখছেন। তাদের মতে, গত তিন দিনে পুঁজিবাজার সূচকের বেশ খানিকটা উন্নতি ঘটে, যা মূল্যস্তরের ইতিবাচক পরিবর্তন ঘটায়। এ সুযোগে বিনিয়োগকারীরা বাজার থেকে নিজেদের মুনাফা তুলে নিচ্ছেন। তারা মনে করেন, সংশোধন শেষে আবার মূল্যবৃদ্ধির ধারায় ফিরবে বাজার।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৩৯ দশমিক ৯১ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ২৭৮ দশমিক ৯৭ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি দিনশেষে নেমে আসে ৫ হাজার ২৩৯ দশমিক ০৬ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের অবনতি ঘটে যথাক্রমে ১২ দশমিক ৮৪ ও ১২ দশমিক ৯৩ পয়েন্ট। এর আগে তিনটি কর্মদিবসে ৭৪ পয়েন্ট উন্নতি ঘটে ডিএসইএক্স সূচকটির।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ১১১ দশমিক ৬৭ ও ৬৯ দশমিক ১৬ পয়েন্ট। এখানে সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ৬ দশমিক ৮৮ ও ৯ দশমিক ৪৫ পয়েন্ট।
সূচকের পাশাপাশি অবনতি ঘটে ডিএসইর লেনদেনে। ঢাকা শেয়ারবাজার গতকাল ৫১৮ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে, যা আগের দিন অপেক্ষা ৯ কোটি টাকা কম। রোববার বাজারটির লেনদেন ছিল ৫২৭ কোটি টাকা। তবে লেনদেন বেড়েছে চট্টগ্রাম শেয়ারবাজারে। সিএসইতে গতকাল ২৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি হয়, যা আগের দিন ছিল ১৮ কোটি টাকা।
এ দিকে বস্ত্র খাতে তালিকাভুক্ত নতুন কোম্পানি কাট্টলি টেক্সটাইল লিমিটেডের লেনদেনের প্রথম দিনেই ১৪৪ শতাংশ বা ১৪ টাকা ৪০ পয়সা দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ারটির ২৫ টাকা দরে লেনদেন শুরু হলেও দিনশেষে ২৪ টাকা ৬০ পয়সায় লেনদেন শেষ হয়। দিনের সর্বোচ্চ দর ওঠে ২৯ দশমিক ৯০ টাকা।
গতকাল ১৪ হাজার ৮৪০টি হাওলায় কোম্পানিটির মোট ৮৩ লাখ ৯১ হাজার শেয়ার লেনদেন হয়, যার বাজারমূল্য ছিল ২০ কোটি ৯৭ লাখ টাকা। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৯০ কোটি এবং পরিশোধিত মূলধন ৮৯ কোটি টাকা। কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ৮ কোটি ৯০ লাখ। ইতোমধ্যে ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি ৪০ লাখ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৩৪ কোটি টাকা উত্তোলন করে কাট্টলি টেক্সটাইলস, যা কোম্পানির ব্যবসা সম্প্রসারণ ও অবকাঠামো উন্নয়নে ব্যয় করা হবে।
গতকাল লেনদেনের শুরুতেই বিক্রয়চাপের মুখে পড়ে দুই পুঁজিবজাার। ঢাকা স্টকে ৫ হাজার ২৭৮ দশমিক ৯৭ পয়েন্ট থেকে যাত্রা শুরু করা ডিএসইর প্রধান সূচকটি বেলা সাড়ে ১১টায় নেমে আসে ৫ হাজার ২৬০ পয়েন্টে। প্রথম ঘণ্টায় সূচকের ১৮ পয়েন্ট হারায় ডিএসই। কিন্তু পরবর্তী এক ঘণ্টায় হারানো সূচকের পুরোটাই ফিরে পায় বাজারটি। দুপুর সাড়ে ১২টায় ডিএসই সূচক পৌঁছে যায় ৫ হাজার ২৮১ পয়েন্টে। লেনদেনের এ পর্যায়ে দ্বিতীয়বারের মতো বিক্রয়চাপ সৃষ্টি হলে নি¤œমুখী হতে থাকে বাজারসূচক, যা দিনশেষে নেমে আসে ৫ হাজার ২৩৯ দশমিক ০৬ পয়েন্টে।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ দুই পুঁজিবাজারের প্রধান খাতগুলো গতকাল বড় রকম দরপতনের শিকার হয়। সবচেয়ে বেশি দরপতন ঘটে প্রকৌশল, জ্বালানি, টেক্সটাইল, রসায়ন ও বিবিধ খাতে। এ খাতগুলোতে প্রায় ৭০ শতাংশ কোম্পানি দর হারায়। তবে সূচক পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের। মূলধনসমৃদ্ধ এ দু’টি খাতে দর হারায় প্রায় ৮০ শতাংশ কোম্পানি। ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৯৬টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২০৩টি। অপরিবর্তিত ছিল ৩৬টির দর। অন্য দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৫০টি সিকিউরিটিজের মধ্যে ৬৮টির দাম বাড়ে, ১৫৩টির কমে এবং ২৯টির দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে উঠে আসে এস কে ট্রিমস। ২৭ কোটি ২৬ লাখ টাকায় কোম্পানিটির ৬৩ লাখ ৬৪ হাজার শেয়ার হাতবদল হয় গতকাল। ২০ কোটি ৯৭ লাখ টাকা লেনদেন করে কাট্টলি টেক্সটাইল ছিল দ্বিতীয় অবস্থানে। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে খুলনা পাওয়ার, স্কয়ার ফার্মা, ইনটেক অনলাইন, বেক্সিমকো লি., পেনিনসুলা হোটেল, বিবিএস ক্যাবলস, শাশা ডেনিমস ও ইফাদ অটোস।


আরো সংবাদ



premium cement

সকল