২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সাম্প্রতিক সময়ের সর্বনিম্ন অবস্থানে পুঁজিবাজার সূচক

-

ধারাবাহিক দরপতনে অস্থির হয়ে উঠেছে পুঁজিবাজার। বিনিয়োগকারীদের হতাশা রূপ নিচ্ছে আতঙ্কে। দিনের পর দিন বাজার সূচকের পতন তৈরি করেছে এ আতঙ্ক, যা প্রকারান্তরে পতনের মাত্রাকে আরো বাড়িয়ে দিচ্ছে। গতকাল দেশের দুই বাজারেই ছিল আতঙ্কের প্রকাশ। গত রোববার ৫০ দশমিক ৩৫ পয়েন্ট হারানো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকটি এ দিন আরো প্রায় ৮০ পয়েন্ট হারায়। আর এভাবে সপ্তাহের দ্বিতীয় কর্মদিবসে সাম্প্রতিক সময়ে সর্বনি¤œœ অবস্থানে পৌঁছে যায় দেশের দুই পুঁজিবাজার সূচক।
রোববার বড় দরপতনের পর গতকাল পুঁজিবাজারগুলোর ঘুরে দাঁড়ানোর আশাতেই ছিলেন বিনিয়োগকারীরা; কিন্তু লেনদেন শুরুর পর উল্টোটাই ঘটল। শুরু থেকেই ব্যাপকভাবে দরপতনের শিকার হয় লেনদেন হওয়া কোম্পানিগুলো। দিন যতই গড়াচ্ছিল ততই বাড়ছিল বিক্রয়চাপ। সাধারণভাবে লেনদেনের বিভিন্ন পর্যায়ে সূচকের কমবেশি ওঠানামা দেখা গেলেও গতকাল তা চোখে পড়েনি। টানা পতনের মধ্য দিয়ে সূচকের বড় অবনতিতে পুঁজিবাজারগুলো লেনদেন শেষ করে।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৭৯ দশমিক ২১ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৩৩১ দশমিক ১৭ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি গতকাল দিনশেষে স্থির হয় ৫ হাজার ২৫১ দশমিক ৯৫ পয়েন্টে। আর এভাবে বিগত এক বছর ৯ মাসের সর্বনি¤œ অবস্থানে পৌঁছে ডিএসই সূচক। ২০১৭ সালের ৯ জানুয়ারির পর আর এ পর্যায়ে নামেনি সূচকটি। একই দিন ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ হারায় যথাক্রমে ২৪ দশমিক ৯৯ ও ২০ দশমিক ৭৫ পয়েন্ট।
দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ২৩০ দশমিক ৬৩ ও ১৪১ দশমিক ৮৬ পয়েন্ট। ঢাকার মতো চট্টগ্রাম শেয়ারবাজারের এ প্রধান দু’টি সূচক গতকাল নেমে গেছে সাম্প্রতিক সময়ের সর্বনি¤েœ। একই সময় ডিএসই-৫০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ১৮ দশমিক ২৩ ও ১৬ দশমিক ৩৩ পয়েন্ট। এ নিয়ে গতকাল দেশের দুই পুঁজিবাজারের সব ক’টি সূচকই পতনের রেকর্ড গড়ল।
প্রসঙ্গত, ২০১০ সালের বিপর্যয়ের পর টানা কয়েক বছর ধরে ধুঁকতে থাকা পুঁজিবাজারগুলোতে ২০১৬ সালের শেষদিকে (অক্টোবর মাস থেকে) গতি ফিরে আসে। সে সময় পুঁজিবাজার নিয়ে বাংলাদেশ ব্যাংক ও সরকারের ইতিবাচক মনোভাবেই তা সম্ভব হয়। ২০১৭ সালের প্রায় পুরোটাই এ ধারা বজায় খাকে পুঁজিবাজারে। এরই ধারাবাহিকতায় ২০১৬ সালের সেপ্টেম্বরে ৪ হাজার ৫০০ পয়েন্টে অবস্থান করা ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকটি ২৬ নভেম্বর ২০১৭ তারিখে পৌঁছে যায় ৬ হাজার ৩৩৬ পয়েন্টে। অর্থাৎ মাত্র এক বছরের মধ্যে ডিএসই সূচকের উন্নতি ঘটে প্রায় ১ হাজার ৭০০ পয়েন্ট; কিন্তু পরে বাজারে ব্যাপক সংশোধন ঘটতে থাকে। প্রায় বছরব্যাপী চলতে থাকা এ সংশোধনের অংশ হিসেবে গতকাল দুই পুঁজিবাজার সূচকের এ অবস্থান।
গতকাল লেনদেনের শুরুতেই হোঁচট খায় দুই পুঁজিবাজার। বিক্রয়চাপে অস্থির আচরণ করতে থাকে বাজার সূচক। আর সূচকের এ অস্থির আচরণ আতঙ্কিত করে তোলে বিনিয়োগকারীদের। বেড়ে যায় বিক্রয়চাপ। এ যেন কার আগে কে শেয়ার বিক্রি করতে পারেন তা নিয়ে প্রতিযোগিতা। ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকটি ৫ হাজার ৩৩১ দশমিক ১৭ পয়েন্ট থেকে দিন শুরু করলেও লেনদেন যখন শেষ হয় তখন সূচকটি নেমে আসে ৫ হাজার ২৫১ দশমিক ৯৫ পয়েন্টে।
দুই পুঁজিবাজারের সব খাতেই দরপতন ঘটে গতকাল। বেশ কয়েকটি খাতে দর হারায় শতভাগ কোম্পানি। এর সাথে আবার যোগ হয় কয়েকটি কোম্পানির রেকড-পরবর্তী মূল্য সমন্বয়। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৬৪টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২৩৬টি, যা লেনদেন হওয়া কোম্পানির ৬৯ শতাংশের বেশি। অপরিবর্তিত ছিল ৪০টির দর। অন্য দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৩২টি সিকিউরিটিজের মধ্যে ৪১টির দাম বাড়ে, ১৬৫টির কমে এবং ২৬টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।
ডিএসইতে গতকাল লেনদেনের শীর্ষে ছিল খুলনা পাওয়ার। ২৪ কোটি ৬২ লাখ টাকায় কোম্পানিটির ২১ লাখ ১০ হাজার শেয়ার হাতবদল হয়। ২৩ কোটি ৯৪ লাখ টাকায় ৭৮ লাখ ৬২ হাজার শেয়ার বেচাকেনা করে দ্বিতীয় স্থানে ছিল ড্রাগন সোয়েটার। ডিএসইর লেনদেনের শীর্ষ দশ কোম্পানির অন্যগুলো ছিল যথাক্রমে সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মা, ইফাদ অটোস, ভিএফএস থ্রেড, বিবিএস ক্যাবলস ও ইউনাইটেড পাওয়ার।

 


আরো সংবাদ



premium cement