২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে নরফান্ডের বড় বিনিয়োগ

দু’দিন পর পুঁজিবাজারে ফের সূচক পতন

-

মূল্যবৃদ্ধিতে দু’দিন না কাটতেই ফের পতন ঘটেছে পুঁজিবাজার সূচকের। গতকাল সপ্তাহের শেষ কর্মদিবসে একই চিত্র ছিল দেশের দুই পুঁজিবাজার। এর আগে দু’দিন উন্নতি ঘটে পুঁজিবাজর সূচকের। গতকাল শুরুতেই সৃষ্টি হওয়া বিক্রয়চাপ অব্যাহত ছিল লেনদেনের শেষ পর্যন্ত। এ সময় দুই পুঁজিবাজারেই ব্যাংক, বীমা ও আর্থিকপ্রতিষ্ঠান এ তিনটি খাতে ব্যাপক দরপতন ঘটে। অন্য খাতগুলোতেও এর কমবেশি প্রভাব পড়লে দিনশেষে উভয় পুঁজিবাজারেই লেনদেন হওয়া কোম্পানির প্রায় ৬৬ শতাংশ দর হারায়।
ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ৩৮ পয়েন্ট হারায়। ৫ হাজার ৫০৫ দশমিক ০৫ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি বৃহস্পতিবার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৪৬৭ দশমিক ০৫ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচকের অবনতি ঘটে ১০ দশমিক ২১ ও ৫ দশমিক ৯১ পয়েন্ট। দেশের দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে ৫৯ দশমিক ২১ ও ৩৭ দশমিক ০৯ পয়েন্ট। বাজারটির সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় ৬ দশমিক ২৬ ও ৫ দশমিক ৮৯ পয়েন্ট।
এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডে (এমটিবি) বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ের সরকারি তহবিল নরফান্ড। ব্যাংকটি এই ফান্ডের জন্য নতুন করে সাধারণ শেয়ার ইস্যু করবে। বুধবার অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।
জানা গেছে, দ্যা নরওয়েজিয়ান ইনভেস্টমেন্ট ফান্ড ফর ডেভেলপিং কান্ট্রিজ (নরফান্ড) এমটিবির ৬ কোটি ৩৭ লাখ ৭ হাজার শেয়ার কিনবে। বিদ্যমান শেয়ারের বাইরে নতুন করে এসব শেয়ার ইস্যু করা হবে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ১৭ টাকা ১৯ পয়সা প্রিমিয়াম ধরা হয়েছে। প্রিমিয়ামসহ প্রতি শেয়ারের দাম ২৭ টাকা ১৯ পয়সা। এ হিসেবে উল্লিখিত শেয়ার কেনার জন্য নরফান্ডকে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকার সমপরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।
আলোচিত শেয়ার কেনার পর এমটিবির পরিচালনা পর্ষদে নরফান্ডের প থেকে একজন পরিচালক অন্তর্ভুক্ত করা হবে। নরফান্ডের কাছে শেয়ার বিক্রির সিদ্ধান্ত কার্যকরে বেশ কিছু আনুষ্ঠানিকতা ও শর্ত পরিপালন করতে হবে। এর জন্য এমটিবির সংঘ স্মারকের কিছু ধারা পরিবর্তন করতে হবে। আর তার জন্য প্রয়োজন হবে সাধারণ শেয়ারহোল্ডারদের সম্মতি ও যৌথ মূলধনী কোম্পানিগুলোর পরিদফতরের অনুমতি। শেয়ারহোল্ডারদের মতামতের জন্য আগামী ১ নভেম্বর বৃহস্পতিবার কাজী নজরুল ইসলাম এভিনিউয়ের এমটিবি টাওয়ারে ব্যাংকের বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ অক্টোবর।
উল্লেখ্য নরফান্ড হচ্ছে একটি প্রাইভেট ইকুইটি কোম্পানি। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ফান্ডটি পরিচালিত। উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দারিদ্র্যবিমোচন এই ফান্ডের অন্যতম প্রধান ল্য।
গতকাল সকালে লেনদেন শুরু হতেই বিক্রয়চাপের মুখে পড়ে পুঁজিবাজারগুলো। ডিএসইতে ৫ হাজার ৫০৫ দশমিক ০৫ পয়েন্ট থেকে দিন শুরু করা ডিএসইএক্স সূচকটি প্রথমদিকে ৫ হাজার ৫৩১ পয়েন্টে উঠলেও মাত্র ৫ মিনিটের মাথায় বিক্রয়চাপের শিকার হয়। এ সময় লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারাতে থাকে। এক পর্যায়ে ব্যাংক, বীমা ও আর্থিকপ্রতিষ্ঠান খাতে এ চাপ বেড়ে যায়। ফলে পতনের গতি আরো তীব্র হয়ে ওঠে। দিনের শেষ পর্যন্ত এ প্রবণতা অব্যাহত থাকলে প্রধান সূচকটির ৩৮ পয়েন্ট হারায় ডিএসই।
গতকাল দুই পুঁজিবাজারেই বেশির ভাগ খাতে দরপতন ঘটে। তবে সিরামিকস, সিমেন্ট ও চামড়া খাত আগের হারানো দরের একটি অংশ ফিরে পায় গতকাল। কিন্তু বাজাজের প্রধান তিনটি খাত ব্যাংক, বীমা ও আর্থিকপ্রতিষ্ঠান এবং এর সঙ্গে মিউচুয়াল ফান্ডের মতো বড় খাতের দরপতনের ফলে দুই বাজারে দরপতনের তালিকায় উঠে আসে বেশির ভাগ কোম্পানি। ঢাকায় লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৮২টির মূল্যবৃদ্ধিও বিপরীতে দর হারায় ২২২টি, যা মোট লেনদেন হওয়া কোম্পানির প্রায় ৬৬ শতাংশ। অপরিবর্তিত ছিল ৩৪টির দর। অপরদিকে চট্টগ্রাম শেয়ারবাজরে লেনদেন হওয়া ২৩৯টি সিকিউরিটিজের মধ্যে ৭৮টির দাম বাড়ে, ১৪৬টির কমে এবং ২টি সিকিউরিটিজের দাম অপরিবর্তিত থাকে।

 


আরো সংবাদ



premium cement