২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
যৌথ উদ্যোগে বিদ্যুৎ প্রকল্প করবে শাহজিবাজার

আর্থিক খাতের দরপতনে সূচক হারাচ্ছে পুঁজিবাজার

-

সূচকের অবনতি অব্যাহত রয়েছে পুঁজিবাজারে। গতকাল টানা দ্বিতীয় দিনের মতো সূচক হারিয়েছে দেশের দুই পুঁজিবাজার। দিনের শুরুতে ঊর্ধ্বমুখী থাকা বাজারগুলো লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যে বিক্রয়চাপের শিকার হয়। এ চাপে সবচেয়ে বেশি পতন ঘটে ব্যাংক, বীমা, মিউচুয়াল ফান্ডসহ আর্থিক খাতের শেয়ারদরের যা দিনের সূচককে প্রভাবিত করে। দিনশেষে উভয় পুঁজিবাজারেই লেনদেন হওয়া কোম্পানির বেশির ভাগ দর হারানোর পাশাপাশি কমেছে লেনদেন।
প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স গতকাল ২২ দশমিক ১৫ পয়েন্ট হ্রাস পায়। ৫ হাজার ৩৫৮ দশমিক ৯ পয়েন্ট থেকে দিন শুরু করা সূচকটি রোববার দিনশেষে নেমে আসে ৫ হাজার ৩৩৬ দশমিক ৭৪ পয়েন্টে। একই সময় ডিএসই-৩০ ও ডিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ১১ দশমিক ৬১ ও ১ দশমিক ৫১ পয়েন্ট।
দ্বিতীয় পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্যসূচক ও সিএসসিএক্স সূচকের অবনতি ঘটে যথাক্রমে ৬১ দশমিক ৩২ ও ৩৮ দশমিক ৬০ পয়েন্ট। বাজারটির সিএসই-৫০ ও সিএসই শরিয়াহ সূচক হারায় যথাক্রমে ৮ দশমিক ৬১ ও ১ দশমিক ৫০ পয়েন্ট।
সূচকের অবনতি ঘটলেও গতকাল পুঁজিবাজারগুলোর লেনদেন কমবেশি বৃদ্ধি পায়। ঢাকা স্টক এক্সচেঞ্জ গতকাল ৯৫৫ কোটি টাকার লেনদেন নিষ্পত্তি করে যা আগের দিন অপেক্ষা ১০৩ কোটি টাকা বেশি। গত বৃহস্পতিবার ডিএসইর লেনদেন ছিল ৮৫২ কোটি টাকা। চট্টগ্রাম শেয়ারবাজারে ৪৮ কোটি টাকার স্থলে ৪৯ কোটি টাকার বেশি লেনদেন নিষ্পত্তি হয়।
এ দিকে সহযোগী প্রতিষ্ঠান মিডল্যান্ড পাওয়ারের সাথে যৌথ উদ্যোগে একটি বিদ্যুৎ প্রকল্প করার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি-বিদ্যুৎ খাতের বেসরকারি প্রতিষ্ঠান শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড (এসপিসিএল)। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
গতকাল ডিএসই ওয়েবসাইটে প্রকাশিত তথ্যে জানা যায়, কোম্পানিটি যৌথ উদ্যোগে ৬০০ মেগাওয়াট কমপ্যাক্ট সাইকেল পাওয়ার প্ল্যান্ট আবিষ্কার ও বাস্তবায়নের জন্য গত ১২ জুলাই জিই ক্যাপিটাল ইউএস হোল্ডিংস ইনক্লুডের সাথে একটি চুক্তি করেছে। বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) থেকে চিঠি পাওয়ার পর চুক্তিটি কার্যকর হবে।
শাহজিবাজার পাওয়ারের কাছে মিডল্যান্ড পাওয়ারের ৪৯ শতাংশ শেয়ার রয়েছে। এর ফলে প্রকল্পটি বিপিডিবি থেকে অনুমোদনের পর কোম্পানির বাজার মূল্য ও মুনাফায় সম্ভাব্য প্রভাব পড়বে। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১৪ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে শাহজিবাজার পাওয়ার। পাশাপাশি ১৬ শতাংশ নগদ লভ্যাংশও দিয়েছে কোম্পানিটি। এক বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ২৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ১৪ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৩৪ টাকা ৪৯ পয়সায়।
এ দিকে সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে প্রথম তিন প্রান্তিকে (জুলাই ২০১৭-মার্চ ২০১৮) পর্যন্ত কোম্পানিটির ইপিএস হয়েছে ৩ টাকা ৮৬ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ৪ টাকা ৮৭ পয়সা। ২০১৬ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ দেয় শাহজিবাজার পাওয়ার। ২০১৫ হিসাব বছরের জন্য ২৮ শতাংশ নগদ ও ৩ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি।
শাহজিবাজার পাওয়ার কোম্পানি ২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১৬১ কোটি ২ লাখ টাকা। রিজার্ভে আছে ২৩৪ কোটি ৬৮ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের মধ্যে ৬৩ দশমিক ২৩ শতাংশ শেয়ার এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, ১৭ দশমিক ১৫ বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে ও বাকি ১৯ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। গতকাল দুই পঁিুজবাজারেই বিবিধ খাতে লেনদেন শুরু করে এস কে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ। প্রথমদিনই ৩০০ শতাংশের বেশি মূল্যবৃদ্ধি ঘটে কোম্পানিটির শেয়ারের। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ার গতকাল ৪৫ টাকা দরে বেচাকেনা শুরু হয়। দিনের সর্বোচ্চ দর ওঠে ৫৫ টাকা। ঢাকায় দিনের সর্বনি¤œ দর ছিল ৩৫ দশমিক ৫ টাকা। ৪০ দশমিক ৯ টাকায় দিন শেষ করে কোম্পানিটি।
অন্য খাতগুলোতে মিশ্র প্রবণতা দেখা গেলেও গতকাল ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা ও মিউচুয়াল ফান্ড খাতে ব্যাপক দরপতন ঘটে। সেবা ও টেলিকমিউনিকেশন খাতে দর হারায় শতভাগ কোম্পানি। আর্থিক খাতের বাইরে টেক্সটাইল খাতেও দর হারায় বেশির ভাগ কোম্পানি। এতে সূচক পতনের পাশাপাশি দিনের দরপতনের তালিকায় জায়গা করে নেয় লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানি। ঢাকায় লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১০৯টির মূল্যবৃদ্ধির বিপরীতে দর হারায় ২০৭টি। অপরিবর্তিত ছিল ২৩টির দর। অপর দিকে চট্টগ্রাম শেয়ারবাজারে লেনদেন হওয়া ২৫৩টি সিকিউরিটিজের মধ্যে ৯৪টির দাম বাড়ে, ১৪৪টির কমে এবং ১৫টির দাম অপরিবর্তিত থাকে।

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু

সকল