২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বাজেট প্রতিক্রিয়া ২০১৮-১৯

প্রস্তাবিত করে তামাক ব্যবসায় সুরক্ষা পাবে

-

প্রস্তাবিত ২০১৮-১৯ সালের বাজেটে তামাক পণ্যের ওপর যে করারোপ করা হয়েছে তাতে জনস্বাস্থ্যের চেয়ে তামাক ব্যবসায় আরো সুরক্ষা পাবে বলে অভিমত ব্যক্ত করেছে তামাকবিরোধী সংগঠন প্রগতির জন্য জ্ঞান-প্রজ্ঞা ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা।
গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিমত ব্যক্ত করা হয়। এতে মূল বক্তব্যে বলা হয়, অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে নানা পদক্ষেপের কথা বললেও বাজেট প্রস্তাবনায় তার বিন্দুমাত্র প্রতিফলন নেই। তিনি সিগারেটের মূল্যস্তর কমানোর কথা বলেছেন কিন্তু উচ্চস্তরে দুটি বিভাজনসহ সিগারেটে মোট চারটি স্তর বহাল রয়েছে। বিড়ির ব্যবহার হ্রাসেও কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তামাককর কাঠামো আধুনিকায়নেও কোনো পদক্ষেপ নেয়া হয়নি। সার্বিকভাবে তামাককর-সংক্রান্ত এবারের প্রস্তাবিত বাজেট তামাকবিরোধীদের জন্য অত্যন্ত হতাশাজনক এবং প্রধানমন্ত্রীর ঘোষণা-২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশের সাথে সম্পূর্ণরূপে সঙ্গতিহীন।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় ন্যাশনাল এন্টি টোব্যাকো প্লাটফর্মের চেয়ারম্যান ও পিকেএসএফ চেয়ারম্যান বিশিষ্ট অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, বাংলাদেশে নি¤œস্তরের সস্তা সিগারেটের ভোক্তাই সবচেয়ে বেশি। তাই চূড়ান্ত বাজেটে নি¤œস্তরের প্রতি দশ শলাকা সিগারেটের মূল্য ৩৫ টাকা করার দাবি জানাচ্ছি। এছাড়া প্রক্রিয়াজাতপূর্বক তামাক পণ্যের ওপর রফতানি শুল্ক পুনর্বহাল করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
বিশেষ অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রুমানা হক বলেন, প্রস্তাবিত বাজেটে সিগারেটের চারটি মূল্যস্তর বহাল রাখা হয়েছে। এতে করে ভোক্তার স্তর পরিবর্তনের সুযোগ অব্যাহত থাকবে, যা তামাকমুক্ত বাংলাদেশ অর্জনের পথে অন্তরায় হয়ে দাঁড়াবে।
সভাপতির বক্তৃতায় জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) আবদুল মালিক বলেন, আমাদের দেশে তামাক উৎপাদন করে অন্য দেশের জনগণকে সস্তায় তামাক ব্যবহারে উৎসাহিত করা অনৈতিক। আমরা কেবল তামাকমুক্ত বাংলাদেশই নয়, বরং তামাকমুক্ত বিশ্ব গড়তে চাই।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স- আত্মার যুগ্ম আহ্বায়ক নাদিরা কিরণ। আরো উপস্থিত ছিলেন আত্মার আহ্বায়ক বিডিনিউজ২৪.কম-এর চিফ ক্রাইম করেসপন্ডেন্ট মর্তুজা হায়দার লিটন, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্সের (সিটিএফকে) গ্রান্টস ম্যানেজার ডা: মাহফুজুর রহমান ভূঁইয়া, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের এপিডেমিওলজি অ্যান্ড রিসার্চের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সোহেল রেজা চৌধুরী প্রমুখ।
সংবাদ সম্মেলনের সহ-আয়োজক ছিল তামাকবিরোধী সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি), ইয়ং পাওয়ার ইন সোশ্যাল অ্যাকশন (ইপসা), ন্যাশনাল এন্টি টোব্যাকো প্লাটফর্ম এবং তামাকবিরোধী নারী জোট (তাবিনাজ)।


আরো সংবাদ



premium cement