২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আগৈলঝাড়ায় ২৪০ বছরের পুরাতন মারবেল মেলা

- নয়া দিগন্ত

বরিশালের আগৈলঝাড়ায় গ্রামীণ সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক হিসেবে দুইশত চল্লিশ বছরের প্রাচীন মারবেল মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। জেলার আগৈলঝাড়া উপজেলার রাজিহার ইউনিয়নের রামানন্দের আঁক গ্রামে প্রতিবছর পৌষ সংক্রান্তিতে এ মেলা অনুষ্ঠিত হয়। মারবেল খেলাকে কেন্দ্র করে এ মেলা অনুষ্ঠিত হয় বলে এটি মারবেল মেলা নামে পরিচিত। মেলায় পার্শ্ববর্তী কোটালীপাড়া, উজিরপুর, ডাসার, মাদারীপুর, কালকিনি, গৌরনদী, বানারীপাড়া, বাকেরগঞ্জসহ বিভিন্ন জেলা ও উপজেলার হাজার-হাজার নারী-পুরুষ অংশগ্রহণ করে। আজ বুধবার অনুষ্ঠিত হচ্ছে এ মেলা।

মারবেল খেলার মূল রহস্য সম্পর্কে স্থানীয় হরেন বিশ্বাস (৮২) জানান, আমাদের পূর্বপুরুষরা এ খেলার মাধ্যমে মেলার প্রচলন করেছিল। যা আজও অব্যাহত আছে। তাদের উত্তরসূরী হিসেবে আমরা সেই প্রাচীণ ঐতিহ্য ধরে রাখার প্রচেষ্টা চালাচ্ছি। এদিনটিকে ঘিরে রামানন্দের আঁক গ্রামে মহোৎসবের আমেজ বিরাজ করছে। স্থানীয় অধিবাসীরা তাদের মেয়ে-জামাইসহ অন্যান্য আত্মীয়-স্বজনদের এ মারবেল মেলায় আমন্ত্রণ জানিয়ে আসছে।

সরেজমিনে দেখা গেছে, প্রায় ৭ কি.মি এলাকা জুড়ে মারবেল খেলা চলছে। রাস্তার ওপর, বাড়ির আঙিনা, অনাবাদী জমি, বাগানসহ সর্বত্রই মারবেল খেলার আসর বসেছে। জমিতে বসেছে বাঁশ-বেত শিল্প সামগ্রী, মনিহারী, খেলনা, মিষ্টি ও ফলসহ বিভিন্ন ধরনের দোকান।

কোটালীপাড়া উপজেলা থেকে মেলায় আগত সমীর মন্ডল (৩৭) জানান, এ এলাকার ঐতিহ্যবাহী মারবেল খেলার কথা শুনে মেলায় এসেছি। মেলা উপলক্ষে বিভিন্ন পসরা সাজিয়ে বসেছে দোকানীরা।

মেলা পরিচালনার জন্য ৩৫ সদস্য বিশিষ্ট একটি মেলা উদযাপন কমিটি গঠন করা হয়। মেলায় মারবেল খেলার জন্য অনেকে দূরদূরান্ত থেকে এসেছেন তাদের জন্য পূর্ব থেকেই নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে।

আগৈলঝাড়া থানার ওসি মো: আফজাল হোসেন জানান, ‘গ্রামবাংলার ঐতিহ্যবাহী মারবেল মেলায় আগত দর্শনার্থীদের জন্য নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে।’


আরো সংবাদ



premium cement