২১ জানুয়ারি ২০২০

খাবারের খোঁজে বন্যপ্রাণি লোকালয়ে

খাবারের খোঁজে বন্যপ্রাণি লোকালয়ে - ছবি : নয়া দিগন্ত

পথ ভুলে আসা বিপন্ন প্রজাতির একটি মুখপোড়া হনুমান খাবারের খোঁজে পিরোজপুরের ভাণ্ডারিয়া পৌর শহরের ঘোরাঘুরি করতে দেখা গেছে। খাবার সন্ধানি এ হনুমানটি বুধবার উপজেলা সদরের লোকালয়ে দেখতে পেয়ে উৎসুক জনতা বিস্কুট, রুটি, কলা দেখিয়ে ডাক দিলে গাছ থেকে নিচে আসে, নিজ হাতে খাবার গ্রহণ করে। আবার দৌড়ে পালিয়ে যায়।

প্রতক্ষ্যদর্শীরা জানান, বন্যপ্রাণি মুখপোড়া হনুমানটি অসুস্থ্য । তার বাম চোখে রোগ আক্রান্ত। খাবারের সন্ধানে গত তিনদিন ধরে ভাণ্ডারিয়া উপজেলার বিভিন্ন গ্রামে ঘুরছে। হনুমানটিকে এক নজর দেখতে শিশুসহ শত শত মানুষ পিছু নিয়েছে। দুষ্ট ছেলেদের তাড়া খেয়ে কখনো উচু গাছের ডালে আশ্রয়, কখনো বা ছুটে বেড়াচ্ছে গ্রামের পর গ্রাম। এ কারণে হলুমানটির মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

একটি সূত্র জানায়, দেশের সীমান্ত এলাকা সাতক্ষীরা অঞ্চল থেকে মালবাহী ট্রাকে চড়ে বেশ কয়েক দিনে আগে ভাণ্ডারিয়া আসে বিপন্ন প্রজাতির এ পুরুষ হনুমান টি। বর্তমানে হনুমানটি খাবারের জন্য হানা দিতে দেখা গেছে ভাণ্ডারিয়া পৌর শহরের এলাকার বাড়ি ঘরে। ফলে শিশু ও নারীদের মাঝে ভয় বিরাজ করছে।

এ বিষয়ে ভাণ্ডারিয়া প্রানি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ সুদেব সরকার বলেন, তিনি ট্রের্নিং আছেন। হনুমানের খবরটি তিনি জানেন না। তবে এ বিষয়ে উর্ধ্বতন কর্মকর্তার সাথে আলাপ করে ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ




krunker gebze evden eve nakliyat