film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Ezhel Şarkıları indirEzhel mp3 indir, Ezhel albüm şarkı indir mobilhttps://guncelmp3indir.com Entrumpelung wien Installateur Notdienst Wien
২১ ফেব্রুয়ারি ২০২০

হঠাৎ মেঘনায় ইলিশ, ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে

বিলম্বে হলেও ভোলার মেঘনায় ধরা পড়ছে ইলিশ। এতে সরগরম হয়ে উঠেছে মাছের আড়ত। জেলে, আড়তদার ও পাইকারদের হাঁকডাকে জমজমাট হয়ে পড়েছে মাছের ঘাট। জেলেদের ব্যস্ততা বেড়ে গেছে। জাল, নৌকা ও মাছ ধরার সরঞ্জাম নিয়ে নদীতে ছুটছেন, কারো বসে থাকার সময় নেই। মাছ ধরা নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৎস্যজীবীরা।

এদিকে দেরিতে হলেও নদীতে মাছ ধরা পড়ায় হাসি ফুটেছে জেলেদের চোখ-মুখে। মাছ বিক্রির টাকায় লোকসান পুষিয়ে উঠতে পারবেন বলে আশাবাদী তারা। জেলেরা বলছেন, এতদিন নদীতে মাছের দেখা মেলেনি। এর ফলে বেশির ভাগ জেলে দাদন আর মহাজনের দেনায় চিন্তিত হয়ে পড়েছিলেন। কিন্তু দুই দিন ধরে নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ পড়ছে। এতে দেনা পরিশোধ হবে। সঙ্কট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারবেন তারা।

গত শুক্রবার ভোলার খাল, ইলিশা ও বিশ্বরোড ঘাটসহ বেশ কয়েকটি ঘাট ঘুরে এ তথ্য পাওয়া গেছে। জেলেদের আহরণকৃত এসব মাছ ঘাট থেকেই বরফ দিয়ে ঝুড়িতে প্যাকেটজাত করে পাঠানো হচ্ছে ঢাকা, বরিশাল ও চাঁদপুরসহ বিভিন্ন আড়তে।

ইলিশা এলাকার জেলে নিজাম ও আ: করিম জানান, আগে সারাদিন জাল নিয়ে ছুটলেও ফিরতে হতো খালি হাতে। কিন্তু এখন যা মাছ পাওয়া যাচ্ছে তা সন্তোষজনক। এক খ্যাপ দিয়ে ১০-১৫ হাজার টাকার মাছ পাওয়া যাচ্ছে। জেলে মো: মাসুদ বলেন, গত দুই দিনে ৩০ হাজার টাকার মাছ বিক্রি করেছি, মাছের আমদানি অনেক ভালো। এতে অনেক জেলেই ঋণ শোধ করে ঘুরে দাঁড়াতে পারবেন।

বিশ্বরোড মাছ ঘাটের আড়তদার মো: সাহাবুদ্দিন বলেন, নদীতে মাছ ধরা পড়ায় জেলে ও আড়তদাররা অনেক খুশি। দিন যত বাড়বে মাছের আমদানিও সেই সাথে বাড়বে। এখানকার মাছ ঢাকায় পাঠানো হচ্ছে। সামসুদ্দিন নামের অপর আড়তদার বলেন, মাছ ধরা পড়লেও মা ইলিশ অভিযান নিয়ে কিছুটা চিন্তিত, কারণ শেষ মুহূর্তে মাছ ধরা পড়া শুরু করেছে। তবে জেলেরা ঘুরে দাঁড়াতে পারবে। ভোলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো: আসাদুজ্জামান বলেন, এ বছর ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৬০ হাজার মেট্রিক টন, এখন পর্যন্ত ৪০-৪৫ টন উৎপাদন হয়েছে। আশা করি ইলিশের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। টানা ডিসেম্বর পর্যন্ত ইলিশ ধরা অব্যাহত থাকবে।


আরো সংবাদ

ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ডেঙ্গু নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই নানা কর্মসূচিতে চুড়িহাট্টায় নিহতদের স্মরণ ঢাকার সোনাইমুড়ী মানবকল্যাণ ফাউন্ডেশনের কৃতী শিক্ষার্থী সংর্বধনা র্যাবের তিন স্তরের নিরাপত্তা থাকছে হ্যালিকপ্টার সেনাবাহিনী কাবাডি প্রতিযোগিতা সমাপ্ত ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারের পাশে ডিএসসিসি আধিপত্য বিস্তার নিয়ে আশুলিয়ায় ৫ বাড়ি ও ১০ দোকানে হামলা আবদুল গফুর ভাষা আন্দোলনের উজ্জ্বল নক্ষত্র

সকল