১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ছাদ কৃষির পর এবার বাড়ির ছাদে ছাগল পালন!

ঝালকাঠি সদর উপজেলার মানপাশা গ্রামের প্রকৌশলী রেজাউল করিমের গ্রামের বসতবাড়ির ৩ তলার ছাদে ছাগল পালনের দৃশ্য - নয়া দিগন্ত

ছাদ কৃষির পরে এবার বাড়ির ছাদে ছাগল লালন-পালন শুরু করেছে একটি পরিবার। ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠী ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল মানপাশা গ্রামের বাসিন্দা প্রকৌশলী রেজাউল করিম তার বসতবাড়ির পাকা ভবনের ৩য় তলায় ব্লাক বেঙ্গল জাতের ছাগলের খামার করেছেন। তার স্ত্রী মানপাশা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা আফরোজা বেগম এই কাজে স্বামীকে উৎসাহ প্রদান করছেন।

৪ বছর পূর্বে এই প্রকল্পের ২টি বাচ্চা দিয়ে লালন পালনের কাজ শুরু হয়। বর্তমানে এই খামারে ১৮টি ছাগল রয়েছে। এখানে লালন-পালন করা এই জাতের ছাগলগুলো জন্মের পর থেকে মাটিতে পা দেয়নি। প্রতিদিন তাদের চাহিদা মোতাবেক খাবার ও পানির ব্যবস্থা করা হচ্ছে। ছাদে ছাগলের জন্য টিনের ঘর করে তাদের মধ্যে ৩তলা বিশিষ্ট পাটাতন করা হয়েছে, যাতে বৃষ্টি বাদলের দিনে ও প্রখর রোদে ছাগলগুলো তাদের পছন্দমত জায়গায় অবস্থান করতে পারে।

ছাগল পালনের জন্য চারণ ভূমির প্রয়োজন হয় এবং ছাগল আশেপাশের মানুষের কৃষি থেকে নানা ধরনের ফসলাদি নষ্ট করে থাকে - এমন অভিযোগ বহুদিনের। কিন্তু ছাদে ছাগল লালন-পালনের কারণে কারো কোনো ক্ষতি হয় না কারণ তারা অন্য প্রাণীর হাত থেকে নিজেদের নিরাপদ রাখে। এছাড়াও বাড়ির ছাদটির জায়গায় উৎপাদনশীল ও আর্থিক ভাবে সহায়ক প্রকল্প হিসেবে, বাড়তি আয় পাওয়া যাচ্ছে।

প্রকৌশলীর বসতবাড়ির ২য় তলায় নানা জাতের কবুতর ও সৌখিন জাতের পাখি লালন পালন করা হচ্ছে। বসত ভবনের সামনে আলাদা করে হাস-মুরগীর জন্য খামার করা হয়েছে। এখানে হাস, মুরগী, রাজহাস এবং টার্কি জাতের মুরগী লালন পালন করা হচ্ছে। বাড়ির সামনে, ১০-১২টি গবাদী পশু নিয়ে দুগ্ধ খামার গড়ে তোলা হয়েছে। প্রতিদিন এখান থেকে ১০ লিটার দুধ উৎপাদন হচ্ছে এবং পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে।

পাশাপাশি গবাদি পশুর বর্জ (গোবর) দিয়ে বায়োগ্যাসের প্লান্ট করা হয়েছে। এই প্লান্ট দিয়ে বায়োগ্যাস ব্যবহার করে পরিবারটি তার রান্নাবান্নার কাজে ব্যবহার করছে। পারিবারিক পুকুরটিতেও মাছ চাষ করা হয়েছে। বাড়ির আঙিনা ও চারদিকে ফল গাছসহ বিভিন্ন ধরণের গাছ লাগিয়ে সবুজ বনায়ন করা হয়েছে। সব মিলিয়ে প্রকৌশলী রেজাউল করিমের বসতবাড়ি যেন গ্রামের সকল বাড়ি থেকে ব্যতিক্রম।


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল