২১ আগস্ট ২০১৯

ছাদ কৃষির পর এবার বাড়ির ছাদে ছাগল পালন!

ঝালকাঠি সদর উপজেলার মানপাশা গ্রামের প্রকৌশলী রেজাউল করিমের গ্রামের বসতবাড়ির ৩ তলার ছাদে ছাগল পালনের দৃশ্য - নয়া দিগন্ত

ছাদ কৃষির পরে এবার বাড়ির ছাদে ছাগল লালন-পালন শুরু করেছে একটি পরিবার। ঝালকাঠি সদর উপজেলার বিনয়কাঠী ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল মানপাশা গ্রামের বাসিন্দা প্রকৌশলী রেজাউল করিম তার বসতবাড়ির পাকা ভবনের ৩য় তলায় ব্লাক বেঙ্গল জাতের ছাগলের খামার করেছেন। তার স্ত্রী মানপাশা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সৈয়দা আফরোজা বেগম এই কাজে স্বামীকে উৎসাহ প্রদান করছেন।

৪ বছর পূর্বে এই প্রকল্পের ২টি বাচ্চা দিয়ে লালন পালনের কাজ শুরু হয়। বর্তমানে এই খামারে ১৮টি ছাগল রয়েছে। এখানে লালন-পালন করা এই জাতের ছাগলগুলো জন্মের পর থেকে মাটিতে পা দেয়নি। প্রতিদিন তাদের চাহিদা মোতাবেক খাবার ও পানির ব্যবস্থা করা হচ্ছে। ছাদে ছাগলের জন্য টিনের ঘর করে তাদের মধ্যে ৩তলা বিশিষ্ট পাটাতন করা হয়েছে, যাতে বৃষ্টি বাদলের দিনে ও প্রখর রোদে ছাগলগুলো তাদের পছন্দমত জায়গায় অবস্থান করতে পারে।

ছাগল পালনের জন্য চারণ ভূমির প্রয়োজন হয় এবং ছাগল আশেপাশের মানুষের কৃষি থেকে নানা ধরনের ফসলাদি নষ্ট করে থাকে - এমন অভিযোগ বহুদিনের। কিন্তু ছাদে ছাগল লালন-পালনের কারণে কারো কোনো ক্ষতি হয় না কারণ তারা অন্য প্রাণীর হাত থেকে নিজেদের নিরাপদ রাখে। এছাড়াও বাড়ির ছাদটির জায়গায় উৎপাদনশীল ও আর্থিক ভাবে সহায়ক প্রকল্প হিসেবে, বাড়তি আয় পাওয়া যাচ্ছে।

প্রকৌশলীর বসতবাড়ির ২য় তলায় নানা জাতের কবুতর ও সৌখিন জাতের পাখি লালন পালন করা হচ্ছে। বসত ভবনের সামনে আলাদা করে হাস-মুরগীর জন্য খামার করা হয়েছে। এখানে হাস, মুরগী, রাজহাস এবং টার্কি জাতের মুরগী লালন পালন করা হচ্ছে। বাড়ির সামনে, ১০-১২টি গবাদী পশু নিয়ে দুগ্ধ খামার গড়ে তোলা হয়েছে। প্রতিদিন এখান থেকে ১০ লিটার দুধ উৎপাদন হচ্ছে এবং পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করা হচ্ছে।

পাশাপাশি গবাদি পশুর বর্জ (গোবর) দিয়ে বায়োগ্যাসের প্লান্ট করা হয়েছে। এই প্লান্ট দিয়ে বায়োগ্যাস ব্যবহার করে পরিবারটি তার রান্নাবান্নার কাজে ব্যবহার করছে। পারিবারিক পুকুরটিতেও মাছ চাষ করা হয়েছে। বাড়ির আঙিনা ও চারদিকে ফল গাছসহ বিভিন্ন ধরণের গাছ লাগিয়ে সবুজ বনায়ন করা হয়েছে। সব মিলিয়ে প্রকৌশলী রেজাউল করিমের বসতবাড়ি যেন গ্রামের সকল বাড়ি থেকে ব্যতিক্রম।


আরো সংবাদ

বগুড়ায় বিদ্যুতের ছেঁড়া তারে বিদ্যুতায়িত হয়ে একজনের মৃত্যু এমপিও তালিকার প্রজ্ঞাপন কয়েক দিনের মধ্যে, কার্যকর গত জুলাই থেকে ২১ আগস্ট নিহত‌দের স্মরণে শহীদ বে‌দী‌তে শ্রদ্ধা জ্ঞাপন 'ভারতের জামাই' পাকিস্তানি পেসারকে দারুণ অভিনন্দন সানিয়া মির্জার কাশ্মির নিয়ে আবার মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের ট্রেনে আসমাকে হত্যার আগে ধর্ষণ করা হয় যেকোনো সময় গ্রেফতার হতে পারেন ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদম্বরম শিশু ধর্ষকের রহস্যজনক মৃত্যু, কী হবে বাচ্চাটির? ১২৮ বছর বয়সের বৃদ্ধের আকুতি : ‘বাবা আমাকে বাঁচাও, ওরা আমারে খেতে দেয় না’ ভারতীয় গোয়েন্দা রিপোর্ট : বারুদের স্তূপে কাশ্মির, যেকোনো সময় বিস্ফোরণ বক্তব্যকে ভুলভাবে নেয়া : যা বললেন জাকির নায়েক

সকল




bedava internet