২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হাসপাতালের ডাস্টবিনে ৩৩ নবজাতকের লাশ!

হাসপাতালের ডাস্টবিনে ২২ নবজাতকের লাশ! - সংগৃহীত

বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালের ডাস্টবিন থেকে অন্তত ৩৩টি নবজাতকের লাশ উদ্ধার করা হয়েছে। সোমবার রাত ৯টার দিকে হাসপাতালের পানির ট্যাংক সংলগ্ন ডাস্টবিন থেকে এসব লাশ উদ্ধার করা হয়। উদ্ধারকৃত এসব নবজাতকের অধিকাংশ অপরিণত।

স্থানীয় সূত্র জানায়, সোমবার রাতে শেবাচিম হাসপাতালের ময়লার ডাস্টবিনে এসব লাশ দেখতে পান পরিচ্ছন্নতা কর্মীরা। পরে পুলিশকে বিষয়টি জানান তারা।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ার্ড মাস্টার আবুল মোদাচ্ছের আলী কবির বলেন, রাতে হাসপাতালের পশ্চিম পাশে কেন্দ্রীয় পানির ট্যাংক সংলগ্ন ডাস্টবিনের ময়লা অপসারণ করছিলেন পরিচ্ছন্নতা কর্মীরা। এ সময় ময়লার ভেতরে বালতি ভরা অপরিণত শিশুর লাশগুলো দেখতে পান তারা। পরে হাসপাতাল কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়।

তিনি আরও বলেন, ওখানে ৩৩টি অপরিণত শিশুর মরদেহ রয়েছে। তবে পরিচ্ছন্নতা কর্মীদের দাবি লাশের সংখ্যা আরো বেশি। 

মোদাচ্ছের কবির বলেন, অনেক মায়ের অপরিণত বাচ্চা জন্মায়। যা অনেক সময় পরিবারের লোকেরা নিয়ে যায়। আবার অনেকে ফেলে যায়। রেখে যাওয়া বাচ্চাগুলো দিয়ে মেডিকেল কলেজের শিক্ষার্থীদের ক্লিনিক্যাল ক্লাস নেয়া হয়। পরে তা কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশে মাটি চাপা দেয়া হয়। কিন্তু বাচ্চাগুলোর লাশ মাটি চাপা না দিয়ে ডাস্টবিনে ফেলে দেয়া হলো কেন সে বিষয়টি আমার জানা নেই।

কোতোয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তাদের মরদেহগুলো উদ্ধারের চেষ্টা চলছে।

এ বিষয়ে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক এসএম বাকির হোসেন বলেন, ইন্টার্ন চিকিৎসকদের ব্যবহারিক কাজে এসব লাশ সংরক্ষণ করা হয়। হাসপাতালে অনেক নারীদের অপরিণত বাচ্চা জন্মায়। সেগুলো ইন্টার্ন চিকিৎসকদের ব্যবহারিক কাজে লাগে। বিভিন্ন সময় এসব অপরিণত শিশুর লাশ সংরক্ষণ করা হয়েছে। এসব লাশ ডাস্টবিনে না ফেলে কবর দেয়ার কথা ছিল। ভুলক্রমে এসব লাশ ডাস্টবিনে ফেলা হয়েছে। লাশগুলো কবর দেয়া হবে বলেও জানান তিনি।

আরো পড়ুন : শ্রীনগরে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার
শ্রীনগর (মুন্সীগঞ্জ) সংবাদদাতা ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৫

মুন্সীগঞ্জের শ্রীনগরে সোমবার রাতে একটি ফ্ল্যাট থেকে ফরিদা ইয়াসমিন ববি (২১) নামে এক গৃহবধুর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শ্রীনগর উপজেলা মোড় এলাকার আজাহার মোল্লার ছয়তলা ভবনের চারতলার একটি ফ্ল্যাটের কক্ষে ঝুলন্ত অবস্থায় ওই গৃহবধূর লাশ উদ্ধার করে শ্রীনগর থানা পুলিশ। নিহত গৃহবধূ ববি ওই ফ্ল্যাটের ভাড়াটিয়া ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর এসএম মিরাজউদ্দিনের স্ত্রী।

শ্রীনগর থানার ওসি মোঃ ইউনুচ আলী লাশ উদ্ধারের সত্যতা নিশ্চিত করেন। 

তিনি জানান, চারতলা ফ্ল্যাটের একটি কক্ষে বৈদ্যুতিক পাখার সঙ্গে ঝুলন্ত অবস্থায় গৃহবধূর লাশ উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে এটি আত্মহত্যা বলে ধারণা করছে পুলিশ। লাশ উদ্ধারের সময় অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মিরাজউদ্দিনকে ফ্ল্যাটে পাওয়া যায়নি। তাদের ৩ বছরের একটি সন্তান রয়েছে।


ওসি ইউনুচ আলী বলেন, নিহত গৃহবধূর লাশ ময়নাতদন্তের জন্য মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের মর্গে পাঠানোর প্রস্তুতি চলছে। প্রাথমিকভাবে আত্মহত্যা বলে ধারণা করা হলেও ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে।


আরো সংবাদ



premium cement