১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাজলক্ষীর অসহায় জীবনের কাহিনী

- ছবি : নয়া দিগন্ত

হয়ত কোন এক জমিদার বাবার মেয়ে ছিলেন রাজলক্ষী এ কারণেই তার বাবা-মা তার নাম রেখে ছিলেন রাজলক্ষী। এক সময় রাজকন্যার মতো থাকলেও আজ ভূমিহীন আর অভাব নিয়ে কষ্টে দিন কাটাচ্ছেন এই শতবর্ষী রাজলক্ষী। স্বামী ও তার মেয়েকে হারিয়েছেন এখানেই, বর্তমানে একমাত্র ছেলেকে নিয়েই নদীর তীরের সরকারি জমিতে কুঁড়েঘরে বসবাস করেন তিনি। রাজলক্ষীর কথায় তার জীবন এখন অলক্ষী হিসেবেই চলছে।

পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নের বলেশ্বর নদের কুলঘেষা পরিঘাটা গ্রাম। যে গ্রাম থেকে বঙ্গোপসাগর ও সুন্দরবন থেকে বাঘের গর্জন শোনা যায়। সরানন হালদারের স্ত্রী রাজলক্ষী। স্বামী মারা গেছেন গত ১০ বছর আগে। একমাত্র মেয়ে বিয়ে দেয়ার ২ মাস পর তার মৃত্যু হয়। তিনবার বলেশ্বর নদের বেড়িবাঁধ ভেঙে যাওয়ায় নিজেদের জমিসহ সর্বস্ব চলে গেছে নদীতে। সরকারি জমিতে কুঁড়েঘরে থাকেছেন বহু বছর ধরে। একমাত্র ছেলের দিনমজুরির টাকা দিয়ে সংসার চলে না। অভাবের তাড়নায় রাজলক্ষী বৃদ্ধ বয়সেও কখনো কখনো না খেয়ে দিন কাটাতে হয়। স্বামী ও মেয়েহারা এবং বার্ধক্যজনিত নানা রোগ আর ভিটেমাটি ছাড়া জীবনটা অলক্ষীর মতো হয়ে গেছে এখন তার। এসব মিলিয়ে এখন রাজলক্ষীর জীবনই যেন অলক্ষীর মতো হয়ে গেছে।

দুপুর ঘনিয়ে সূর্য পশ্চিমে হেলে পড়েছে। তখন দুপুরের খাবার খাওয়ার সময় পেরিয়ে যাচ্ছে। তখন দেখা যায় রান্নার প্রস্তুতি রাজলক্ষীর কুঁড়েঘরে। ঘরের সামনে বসে কি করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রাজলক্ষী বলেন, পুঁইশাকের বিচি রান্না করবো সাথে আলু ভর্তা। ভাত হয়ে গেছে, রান্নার কিছুই নাই। ওয়াপদার পাশ থেকে পুঁইশাকের আটি সংগ্রহ করেছেন তিনি।

রাজলক্ষীর সাথে কথা হলে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, তিনবার ওয়াপদা ভাঙছে, আমার সবকিছু শেষ হয়ে গেছে। স্বামী-মেয়ে নেই জমি শেষ, বাড়ি-ঘর শেষ। সরকারি ভাতা পান কি না এমন প্রশ্ন করলে রাজলক্ষী বলেন, বাবারে আমি চেয়ারম্যানের কাছে যাইতে পারি না। আমার কপালটা এখন অলক্ষী, না হইলে এতো কষ্ট ক্যা আমার কপালে? চেয়ারম্যান কখনো আমার খবর নেয়না। সরকারি জমিতে থাইক্যাও বয়স্ক ভাতা পাইনা। আমার কপালডাই পোড়া।

এ বিষয়ে কাঠালতলী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম বলেন, রাজলক্ষী যদি বয়স্ক ভাতা বা বিধবা ভাতা না পেয়ে থাকেন তাহলে খুব শিগগিরই এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।


আরো সংবাদ



premium cement
ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার

সকল