২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পটুয়াখালীতে সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের পারাপার

- ছবি : নয়া দিগন্ত

পটুয়াখালীর দুমকিতে শ্রীরামপুর ও মুরাদিয়ার মধ্যবর্তি মুরাদিয়া নদীর উপর মাত্র ৬০ ফুট ব্রিজের অভাবে জীবনের ঝুঁকি নিয়ে একটি বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন পারাপার হন শিক্ষার্থীসহ দুটি ইউনিয়নের হাজার হাজার মানুষ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার শ্রীরামপুর ইউনিয়ন ও মুরাদিয়ার ইউনিয়নের মধ্যে দিয়ে বয়ে গেছে মুরাদিয়া নদী, যা এখন মরা খালে পরিণত হয়েছে। এ খালের এক পাড়ে রয়েছে শ্রীরামপুর ইউনিয় এবং অপর পাড়ে রয়েছে মুরাদিয়া ইউনিয়ন এবং খালের পাড়েই রয়েছে, ২৭ নং পশ্চিম মুরাদিয়া সরকারি প্রথমিক বিদ্যালয় ও দক্ষিন মুরাদিয়া ফাজিল মাদ্রাসা।

প্রতিদিন শত শত শিক্ষার্থী জীবনের ঝুঁকি নিয়ে মুরাদিয়া খালের ওপর নির্মিত বাঁশের সাঁকো দিয়ে পারাপার হতে হয়। ঝুঁকিপূর্ণ এই সাঁকো দিয়ে পার হয়ে বিদ্যালয়ে যেতে চায় না প্রাথমিক বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী। এছাড়াও প্রায়ই শিক্ষার্থী ও পথচারিরা সাঁকো থেকে পড়ে আহত হচ্ছে।

২৭ নং পশ্চিম মুরাদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুন নাহার জানান, সাঁকোর অপর পাড়ে রয়েছে বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শতাধিক শিক্ষার্থী। এখানে একটি ব্রিজ হলে শিক্ষার্থী সংখ্যা যেমন বৃদ্ধি পেত, তেমনি টিফিনের সময় বাড়ি থেকে সহজে খেয়ে আসতে পারতো। অনেক শিশু ছাত্র বড়দের হাত ধরে পার হওয়ার আসায় সাঁকোর কাছে দাঁড়িয়ে থাকে।

শ্রীরামপুর ইউনিয়নের মো. ছত্তার মোল্লাসহ অনেকে ক্ষোভের সঙ্গে জানান, জনপ্রতিনিধিরা আমাদের বার বার ব্রিজের প্রতিশ্রুতি দিলেও কেউ কথা রাখেনি।

এলাকাবাসী চায় সাঁকোর স্থলে একটি মজবুত পুল তৈরী হলে তাঁরা আরো উপকৃত হবে। শংকামুক্ত হবে শিশু-কিাশোর শিক্ষার্থী সন্তানের পারাপার। এজন্য সরকারের সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন স্থানীয়রা।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী দিপুল কুমার বিশ্বাস বলেন, বাঁশের সাঁকোর পরিবর্তে আয়রণ ব্রিজের জন্য প্রধান প্রকৌশল অধিদপ্তরে কথা বলবো যাতে করে এখানে একটি ব্রিজের ব্যবস্থা করা হয়।


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল