২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পুরনো মন্ত্রীরা বাদ পরায় হতাশ বরিশাল বিভাগের মানুষ

- ছবি : সংগৃহীত

বরিশাল বিভাগের ৬ জেলায় মহাজোটের ২১ জন এমপির মধ্য থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মাত্র দু’জন। পুরো বিভাগে মাত্র দুজন মন্ত্রী পাওয়ায় হতাশ বরিশাল অঞ্চলের মানুষ।

এবারের মন্ত্রী পরিষদে যারা স্থান পেয়েছেন তারা হলেন পিরোজপুর-০১ (সদর-নাজিরপুর-নেছারাবাদ) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আইনজীবী শ.ম রেজাউল করিম এবং বরিশাল-০৫ সদর আসন থেকে নির্বাচিত কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম।

এর মধ্যে শ. ম রেজাউল করিম পূর্ণমন্ত্রীর মর্যাদায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। আর কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম পেলেন পাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। এই দুজনই এবার প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়ে মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন।

এদিকে বরিশাল বিভাগ থেকে নির্বাচিত মহাজোটের ২১ জন সংসদ সদস্যের মধ্যে মাত্র দুজন মন্ত্রী পেয়ে খুশি নন বরিশাল অঞ্চলের মানুষ। তাছাড়া আগের মন্ত্রীপরিষদে থাকা শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পানি সম্পদ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এবার মন্ত্রী পরিষদে স্থান না পাওয়ায় হতাশ তাদের কর্মী ও সমর্থকরা।

সবচেয়ে বেশি হতাশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ’র সমর্থকরা। এবারো তিনি মন্ত্রী পরিষদে স্থান না পাওয়ায় হতাশ তার কর্মী সমর্থকরা। যদিও তিনি পূর্ণ মন্ত্রীর মর্যাদায় পার্বত্য চট্রগ্রাম বিষয়ক চুক্তি বাস্তবায়ন কমিটির আহবায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বরিশাল অঞ্চল আওয়ামী লীগের অভিভাবক হিসেবে সবার কাছে সমধিক পরিচিত হওয়ায় তাকে নিয়ে বরিশালের মানুষের প্রত্যাশা একটু বেশিই ছিল।

এবার বরিশাল জেলার ৫টি আসনের সংসদ সদস্যরা নির্বাচিত হওয়ার পর সবাই আবুল হাসানাত আবদুল্লাহকে তার গ্রামের বাড়ি আগৈলঝাড়ার শেরালে গিয়ে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন। এক কথায় বলা যায়, বরিশাল আওয়ামী লীগের সবকিছু এককভাবে নিয়ন্ত্রণ করেন আবুল হাসনাত আবদুল্লাহ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন আওয়ামী লীগ নেতা বলেছেন, ‘বরিশাল আওয়ামী লীগের প্রথম ও শেষ কথা আবুল হাসানাত আবদুল্লাহ। তিনি বরিশাল-০১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনের নির্বাচিত সংসদ সদস্য। তার বড় ছেলে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বরিশাল সিটি করপোরেশনের মেয়র। তার স্ত্রী শাহানারা আবদুল্লাহ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি। আরেক ছেলে সেরনিয়াবাত আশিক আবদুল্লাহ জেলা আওয়ামী লীগের সদস্য। এককথায় বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগ চলে আবুল হাসানাত আবদুল্লাহর সিদ্ধান্তে।

একই পরিবারে এতো পদপদবি আর ক্ষমতার কিছুটা নাগাল টানতেই আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা হয়তো এবার বরিশাল সদর আসন থেকে নির্বাচিত কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীমকে প্রতিমন্ত্রীর মর্যাদা দিয়েছেন’।

খোঁজ নিয়ে জানা যায়, সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাস বরিশাল সদর আসন থেকে ১৯৭৯ সালের সাধারণ নির্বাচনে সাংসদ নির্বাচিত হন। ১৯৭৯-৮০ সময়ে তিনি রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রীসভার পাটমন্ত্রী ছিলেন। ১৯৮১-৮২ সালে রাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারের মন্ত্রীসভায় তিনি স্বাস্থ্যমন্ত্রী ছিলেন। এরপর ১৯৯১ সালে বাংলাদেশে সংসদীয় শাসনব্যবস্থা প্রবর্তনের পর তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন। এরপর ১৯৮৬ সালে জাতীয় নির্বাচনে বরিশাল সদর আসন থেকে সাংসদ হন সাবেক সচিব মতিউর রহমান। তিনি ওই সময় জাতীয় পার্টি সরকারের যোগাযোগমন্ত্রী ছিলেন। ২০০১ সালে ২০দলীয় জোট সরকার ক্ষমতায় আসার পর বিএনপির মজিবর রহমান সরোয়ার জাতীয় সংসদের হুইপ হন।

সূত্রে আরও জানা গেছে, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল সদর আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করেন জাহিদ ফারুক। ওই নির্বাচনে মজিবর রহমান সরোয়ার ১ লাখ ৫ হাজার ভোট পেয়ে বিজয়ী ও জাহিদ ফারুক শামীম ৯৯ হাজার ৩৯৩ ভোট পেয়ে পরাজিত হন। ২০১৪ সালে জাহিদ ফারুক আর এই আসনে মনোনয়ন পাননি। একাদশ জাতীয় নির্বাচনে তাকে মহাজোটের মনোনয়ন দেয়ার পর ২ লাখ ১৫ হাজার ভোট পেয়ে তিনি বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির প্রার্থী মজিবর রহমান সরোয়ার।

মন্ত্রীসভায় স্থান দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে জাহিদ ফারুক শামীম বলেন, আমি প্রধানমন্ত্রীর নেতৃত্বে চলমান উন্নয়নের ধারা বজায় রেখে দক্ষিণাঞ্চলের জনগণের জন্য কাজ করে যাবো।


আরো সংবাদ



premium cement
সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না

সকল