২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
বরগুনা-২

হলফনামায় হিসেব নেই প্রার্থীর অস্ত্রের

হলফনামায় হিসেব নেই প্রার্থীর অস্ত্রের - নয়া দিগন্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২৪ ডিসেম্বরের মধ্যে ব্যক্তিগত ও বৈধ অস্ত্র নিকটবর্তী থানা অথবা ট্রেজারীতে জমা দেয়ার জন্য গত রোববার পাথরঘাটা শহরে মাইকে প্রচার করা হলেও অস্ত্র জমা দেননি ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার হিরু।

এদিকে হাতপাখা প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার হিরুর দুইটি অস্ত্র থাকলেও আসন্ন নির্বাচন উপলক্ষে তার দাখিল করা হলফনামায় এগুলোর কথা উল্লেখ করা হয়নি।

গত রোববার মাইকে প্রচার করে বলা হয়, সোমবারের (২৪ ডিসেম্বর) এর মধ্যে বৈধ অস্ত্র জমা না দিলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে। বরগুনা-২ (বেতাগী-বামনা-পাথরঘাটা) আসনে ৬জন প্রার্থীর মধ্যে ৩জন প্রার্থীর ব্যক্তিগত অস্ত্র আছে। স্বরাষ্ট্র মন্ত্রনালয় ও বরগুনা জেলা প্রশাসনের বরাতে বলা হয় ২৪ ডিসেম্বরের মধ্যে সকল বৈধ অস্ত্র নিকটবর্তী থানা অথবা ট্রেজারীতে সকলকে জমা দিতে হবে।

পাথরঘাটা থানা সূত্রে জানা গেছে, বরগুনা-২ (পাথরঘাটা,বামনা ও বেতাগী) আসনে মোট ৬জন প্রার্থী রয়েছেন। নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামা থেকে দেখা যায় আওয়ামী লীগ প্রার্থী শওকত হাসনুর রহমান রিমনের একটি দোনলা বন্দুক ও একটি ৩২ বোর রিভলভার আছে। বন্দুকটি তার পৈত্রিক সূত্রে প্রাপ্ত। জাতীয় পাটির লাঙ্গল প্রতীকের প্রার্থী মোঃ মিজানুর রহমানের আছে একটি দোনলা বন্দুক ও একটি পিস্তল।

অপরদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশে এর হাতপাখা প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার হিরুর একটি বন্দুক ও একটি পিস্তল থাকলেও হলফনামায় উল্লেখ করা হয়নি। আরো জানা গেছে, পাথরঘাটা উপজেলায় মোট ৬৮ জনের ৭৩টি ব্যক্তিগত বৈধ অস্ত্র রয়েছে। এর মধ্যে ৫১টি অস্ত্র জমা দেয়া হয়েছে।

অপরদিকে নির্বাচন কমিশনের উপসচিব আবদুল জলিলের গত ২০ ডিসেম্বর স্বাক্ষরিত এক আদেশে ১৮৭৮ সালের অস্ত্র আইনের বরাত ২৪ ডিসেম্বর থেকে ৬ জানুয়ারী ২০১৯ পর্যন্ত বর্ণিত অস্ত্র আবশ্যিকভাবে জমা থাকবে বলে জানান হয়। আদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী, সরকারি কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহে নিয়োজিত প্রহরীরা এর আওতামুক্ত থাকবে বলে জানান হয়।

এ ব্যাপারে ইসলামী আন্দোলন বাংলাদেশ এর হাতপাখা প্রতীকের প্রার্থী গোলাম সরোয়ার হিরু জানান, ভুলবশতঃ হলফনামায় অস্ত্রের কথা উল্লেখ করা হয়নি।

এ ব্যাপারে বরগুনার জেলা প্রশাসক কবির মাহমুদ জানান, বিষয়টি এখন আপনার নিকট থেকে জানলাম। আইনগত কোনো ব্যত্যয় হযেছে কিনা বিষয়টি খোজ নিয়ে বলা যাবে।


আরো সংবাদ



premium cement