১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাথরঘাটায় ভয়াল ১২ নভেম্বর স্মরণ

-

বরগুনার পাথরঘাটায় উপকূল দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার সকাল ১১টায় একটি শোভা যাত্রা পৌর শহরের শেখ রাসেল স্কয়ার চত্বর থেকে শুরু করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় এসে শেষ হয়। পরে উকিলপট্টিস্থ কার্যালয়ে ৭০-এর ১২ নভেম্বর প্রলঙ্করী ঝড়ে প্রাণ হারানোদের রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

সাংবাদিক রফিকুল ইসলাম মন্টুর সহযোগিতা ও দিকনির্দেশনায় বরগুনার পাথরঘাটায় এ দিবসটি আয়োজন করেন সাংবাদিক ও স্থানীয় সরকার বিষয়ে গবেষক শফিকুল ইসলাম খোকন। স্থানীয় পর্যায়ে সহযোগিতা করেন, সে¦চ্ছাসেবী সংগঠন আস্থা, প্রত্যয়, স্বজন ব্লা ফাউন্ডেশন, পাথরঘাটা উপজেলা নাগরিক অধিকার ফোরাম। বক্তব্য রাখেন, সাংবাদিক মির্জা শহিদুল ইসলাম খালেদ, নারী নেত্রী মুনিরা ইয়াসমীন খশি, সুশীলনের পাথরঘাটা ব্যবস্থাপক ইসমাইল হোসেন, সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, মেহেদি শিকদার, শেখ মো: রাসেল, এএসএম জসিম প্রমুখ।

১৯৭০ সালের ১২ নভেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশের) দক্ষিণাঞ্চলে আঘাত হানে। এ পর্যন্ত রেকর্ডকৃত ঘূর্ণিঝড়সমূহের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় এবং এটি সর্বকালের সবচেয়ে ভঙ্করতম প্রাকৃতিক দুর্যোগের একটি। এ ঝড়ের কারণে প্রায় ৫ লাখ মানুষ প্রাণ হারায়। এটি ১৯৭০-এর উত্তর ভারতীয় ঘূর্ণিঝড় মৌসুমের ৬ষ্ঠ ঘূর্ণিঝড় এবং মৌসুমের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ছিল। এটি সিম্পসন স্কেলে ‘ক্যাটাগরি ৩’ মাত্রার ঘূর্ণিঝড় ছিল।

উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপকূল সুরক্ষার লক্ষ্য সামনে রেখে উপকূল দিবস বাস্তবায়ন কমিটি দ্বিতীয় বারের মতো উপকূলের ৫৪ স্থানে একযোগে ‘উপকূল দিবস’ পালন করছে।


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল