১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘শেষ ঠিকানা কবরের জায়গাটুকুও নেই’

অসহায় ও নিঃস্ব শতবর্ষী এই বৃদ্ধা-বৃদ্বা স্থানীয় প্রশাসনের কাছে সহযোগিতা চেয়েছেন। - ছবি: নয়া দিগন্ত

‘বর্তমানে আমার কোনো বসতবাড়ি নাই। আয়েরও কোনো উৎস নাই। আমি ও আমার স্ত্রী দুজনই বয়সের ভারে অসুস্থ। বর্তমানে আমার পারিবারিক অবস্থা খুবই নাজুক। আমার স্ত্রী দুইবার স্ট্রোক করার পর অচল অবস্থায় আছে। মৃত্যুর পর আমার শেষ ঠিকানা কবরের জায়গাটুকুও নেই’। কান্নাজড়িত কণ্ঠে এভাবেই শতবর্ষী চান মিয়া হাওলাদার তার দুর্দশার কথা বলছিলেন।

কুয়াকাটার অদূরে মোনসাতলী এলাকায় জমি কিনে ভোগদখল করতে পারছেন না শত বছরে পা রাখা অসহায় ও দুস্থ চান মিয়া হাওলাদার।

জানা যায়, চান মিয়া হাওলাদার’র পর্যটন নগরী কুয়াকাটা পৌরসভার ৪নং ওয়ার্ডে মাথা গোজার একমাত্র ঠাই ছিল চার কাঠা জমি। সাগর কন্যা কুয়াকাটা, পৌরসভা ও পর্যটন শিল্প নগরীতে গড়ে ওঠায় জমির মূল্য বৃদ্ধি পায়। যেকারণে অসহায় ওই পরিবারের শেষ সম্বলটুকু চার কাঠা জমি বিক্রি করে দেন। অন্যত্র কমদামে কিছু জমি রেখে সেখানে বাড়ি ঘর করে শেষ সময়টা পার করবেন বলে। কিন্তু চোরে শোনে না ধর্মের কাহিনী বিষয়টি এখন তেমনি হয়েছে।

চান মিয়া হাওলাদার কান্না বিজড়িত কন্ঠে বলেন, আমার শেষ সম্বল কুয়াকাটার চার কাঠা জমি বিক্রি করে সে টাকা দিয়ে ২৬-০৫-২০১১ইং তারিখ সর্বমোট সাত লক্ষ পঁচাত্তর হাজার টাকা বায়ে (রেজি:সহ) মো: জলিল কাজি ও মোসাম্মাৎ ফাতেমা বেগম এর কাছ থেকে মোনসাতলী মৌজায় ১১নং ডাবলুগন্ড ইউনিয়নে এক একর পঞ্চাশ শতাংশ জমি ক্রয় করি। কিন্তু জমি ক্রয় করে সরকারের খাজনা রাজস্ব আট হাজার পাঁচ শত উনাশি টাকা পরিশোধ করেও অদ্য পর্যন্ত আমি সে জমি বুঝে পাইনি।


বিষয়টি নিয়ে কুয়াকাটা পৌরসভার ৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো: সাগর মোল্লা ও বরকোতিয়া এলাকার মো: বায়জিদ খান, মো: মাহতাব সরদার, মো: বিয়াজ মৃধা, মহিলা ইউ,পি সদস্যা মোসা: নাজমা বেগম, মো: সহিদ মাস্টারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি নিয়ে ৫/৬ বার সমঝোতার চেষ্টা চালালেও তা ব্যর্থ হয়। কারণ জমি দাতাগণ স্থানীয় একটি কুচক্রী মহলের যোগসাজশে জমি বুঝিয়ে না দেয়ার লক্ষ্যে ষড়যন্ত্র করে বার বার সময় ক্ষেপন করছে।

সরেজমিনে জানা যায়, এঘটনার সাথে স্থানীয় একটি কুচক্রী মহল জড়িত রয়েছে। জমি দাতা মো: জলিল কাজি ও মোসা: ফাতেমা বেগম এর সাথে ষড়যন্ত্রে লিপ্ত হয় জমির মিডিয়াকারী অর্থলোভী মো: হানিফ কাজি ওরফে পিলার হানিফ, মো: শাহজাহান মৃধা ওরফে টুন্ডা শাহজান, মো: সোহরাব কাজি ও মো: জালাল কাজি। এদের ষড়যন্ত্রের শিকার চান মিয়া হাওলাদার তার ক্রয়কৃত জমি ভোগদখলে যেতে না পেরে অন্যের বাড়িতে অসুস্থ্য স্ত্রীকে নিয়ে মানবেতর জীবন যাপন করছে। জমি উদ্ধারে তিনি বিভিন্ন দ্বারে দ্বারে ঘুরছেন আর কাঁদছেন।

এ ব্যাপারে জমির মিডিয়াকারী মো: হানিফ কাজি বলেন, আমি মিডিয়া করে জমি রেখে দিয়ে রেজিষ্ট্রি করে দিয়েছি সত্য কিন্তু কিছু টাকা পাওনা আছে বিধায় সে টাকা দিচ্ছেনা যেকারণে বসার কথা বলে বসছেনা তারা।

এ ব্যাপারে মো: শাহজাহান মৃধা বলেন, ওই অংশের জমি আমার পিতা ১৯৬৪ সালে মো: জলিল কাজির পিতা রুস্তুম আলী কাজির কাছ থেকে ক্রয় করেন। সে থেকে আমরা ভোগদখলে আছি। এখন চান মিয়া হাওলাদার এক একর পঞ্চাশ শতাংশ জমি ক্রয় করেছেন। সে জমি দাতার ভাই বোনদের দখলে রয়েছে। এখন তারা কি করবে সেটা তাদের ব্যাপার।

অসহায় ওই বৃদ্ধের আকুতি, তিনি যেন তার জমিটুকু বুঝে পেয়ে ভোগদখল করতে পারেন। সে জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করছেন।

 

আরো পড়ুন: মেডিক্যাল ছাত্র নিখোঁজ কুয়াকাটা সৈকতে

কুয়াকাটা (পটুয়াখালী) সংবাদদাতা, ১০ অক্টোবর ২০১৫


কুয়াকাটা সৈকতে গোসল করতে নেমে বরিশাল মেডিক্যাল কলেজের তৃতীয় বর্ষের ছাত্র মামুন নিখোঁজ হয়েছেন। বেলা ২টার দিকে মামুন নিখোঁজ হয়েছেন বলে তাদের সফরসঙ্গী সাজিদ জানান।

কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির এসআই সঞ্জয় মণ্ডল জানান, বরিশাল মেডিক্যালের ৫৫ জন ছাত্র গত বৃহস্পতিবার দুপুরে কুয়াকাটা বেড়াতে এসেছেন। তারা কুয়াকাটার আবাসিক হোটেল কিংসে উঠেছেন।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের এএসপি মীর ফসিউর রহমান বলেন, নৌযান দিয়ে আমরা নিখোঁজ ছাত্র মামুনের সন্ধান চালিয়ে যাচ্ছি। ইতঃমধ্যে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসকেও অবহিত করা হয়েছে। তারাও অনুসন্ধানে নামছে।


আরো সংবাদ



premium cement
মসজিদের ভেতর থেকে খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী

সকল