২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

১১ দিনও খাদ্য সহায়তা পায়নি ভোলার জেলেরা

-

ইলিশের নিরাপদ প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার ২২ দিনের সরকারী নিষেধাজ্ঞা চলছে। এই ২২ দিনে নদ-নদীতে সব ধরনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। কিন্তু এরই মধ্যে প্রজনন মৌসুমের পেরিয়ে গেছে ১১ দিন। কিন্তু এখন পর্যন্ত ভোলার ৭ উপজেলার অন্ত্যত দেড় লক্ষাধিক জেলে খাদ্য সহায়তা দেওয়ার কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। এই অবস্থায় খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছেন জেলে পরিবাররা। আর জেলা প্রশাসক বলছে দ্রুত জেলেদের চাল বিতরণ এর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাদেরকে নির্দেশ দেয়া হয়েছে।

ইলিশের প্রজনন সময়ে ভোলার মেঘন-তেঁতুলিয়া নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ হলেও এখনো খাদ্য সহায়তা পায়নি উপকূলীয় জেলা ভোলার জেলেরা।

মা ইলিশ রক্ষা ও ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষে পহেলা ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২দিন মেঘনায় সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আর এ সময় খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি করে চাল পাওয়ার কথা জেলেদের। কিন্তু ১১দিন পেরিয়ে গেলেও এখনো খাদ্য সহায়তা পাননি তারা। মাছ ধরা ছাড়া অন্য পেশার অভিজ্ঞতা না থাকায় সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে জেলেদের।

অন্যদিকে জেলেরা জানান, মাছ ধরা বন্ধ। খাদ্য সহায়তাও নেই। ফলে আমাদেরকে স্ত্রী-পুত্র নিয়ে অমানবিক জীবন-যাপন করতে হচ্ছে। নিজেদের কথা না হয় বাদই দিলাম। সন্তানদের মুখের দিকে তাকাতে পারি না। তারা ক্ষুধার জ্বালায় ছটফট করছে। এখন সরকারের পক্ষ থেকে দ্রুত খাদ্য সহায়তা না পেলে আমাদেরকে না খেয়ে মরতে হবে।
চরফ্যাশন উপজেলার দুর্গম ইউনিয়ন ঢালচরের মৎস্য শাহে আলম ফরাজী বলেন, ইলিশের ভড়া মৌসুমে তিন মাস-আষাড়, শ্রাবন ও ভাদ্র। এ বছর তা ছিল সব মিলিয়ে ১৫ দিন। ওই ১৫ দিনে জেলেদের যা আয় হয়েছে, তা দিয়ে সংসার চলছে না। নদীতে মাছ না থাকায় মা ইলিশ প্রজোনন মৌসুমের সঙ্গে সঙ্গে অনেক জেলে নৌকা ডাঙ্গায় তুলে রেখেছে। অনেকেই এলাকা ছেড়ে ঢাকা চট্টগ্রাম চলে গেছে। বিভিন্ন মাছ ঘাটে জেলেদের সংঙ্গে কথা বলে জানা যায়, বরাদ্দ কার চাল জেলেরা সময় মত পাচ্ছে না। যখন চাল পাচ্ছেন তখন জেলেদের কোন উপকারে হচ্ছে না। ফলে জেলারা বাধ্যই নদীতে নামছেন মাছ শিকারে।

বেতুয়া মাছ ঘাটের আড়তদার মোঃ ছলিমুল্লাহ (৫৬) বলেন, তার ২০টি ট্রলারের ২০ জন মাঝিকে ১ কোটি ৩০ লাখ টাকা দাদন দিয়েছেন। এত টাকা দাদন দিয়ে গত ৪ মাসে (জুলাই-সেপ্টেম্বর) মাত্র তিন লাখ টাকার মাছ আনতে পেরেছেন জেলেরা। কর্মচারীর বেতন ও আড়ৎ খরচ হয়েছে প্রায় এক লাখ টাকা। ঋনের টাকা শোধ না করে জেলেরা পালিয়ে যাচ্ছেন। বেতুয়া ঘাটের জেলে নুরুল আলম (৩৫) বলেন, তার ট্রলারে ১০ জন জেলে। তিনি আড়তদারের কাছে এক লাখ টাকা দাদান নিয়েছেন। গত (জুলাই থেকে সেপ্টেবর) তিন মাসে মাছ বিক্রি করে সাড়ে নয় হাজার টাকা আড়ত দারী দিয়েছেন বাকী টাকা ১০ জন ভাগ করে খুব সামান্যই ভাগে পেয়েছেন। এখন তারা দিন চলাই দায় হয়ে পরেছে। দাদান শোধ করবেন কিভাবে? বিভিন্ন মাছ ঘাটে জেলেদের সংঙ্গে কথা বলে জানা যায়, বরাদ্দ কার চাল জেলেরা সময় মত পাচ্ছে না। যখন চাল পাচ্ছেন তখন জেলেদের কোন উপকারে হচ্ছে না। ফলে জেলারা বাধ্যই নদীতে নামছেন মাছ শিকারে।

জেলা খুদ্র মৎস্যজীবী জেলা সমিতির সভাপতি মোঃ নুরুল ইসলাম বলেন, তারা ইলিশ প্রজনন মৌসুমের আগে ৫ দফা দাবীতে আন্দোলন করে আসছেন। জেলা প্রশাসক এর সাথে মতবিনিময় সভা করেছেন। তখন বেকার জেলেদের হাতে চাল পৌঁছানোর দাবী করা হয়। জেলা প্রশাসক তাদের দাবী বাস্তবায়ন করবেন বলে আশ্বস দেনে। কিন্ত অভিযানের দশ দিন চলে গেলেও জেলেদের হাতে চাল পৌঁছায়নি।

জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা এবিএম আকরাম হোসেন বলেন, ৩ অক্টোবর তাদের কাছে মন্ত্রণালয় থেকে জেলেদের জন্য বরাদ্দ করা চাল ছাড়ের চিঠি এসেছে। ওই চিঠি তারা ৭ অক্টোবর উপজেলায় পৌঁছে দিয়েছেন। এরপরের দিন ছাড়পত্র দেওয়ার কথা।
জেলা মৎস্য কর্মকর্তা আহাসান হাবিব খান বলেন, ২২দিন (৭-২৮ অক্টোবর) মা ইলিশ প্রজনন মৌসুম। এ সময় নদীতে মাছ শিকার নিষিদ্ধ। এ সময় জেলার দেড় লাখ বেকার জেলেদের মধ্যে ৮৮ হাজার ১১১ জন জেলের জন্য ২০ কেজি করে প্রায় ১ হাজার ৭৬৩ টন চাল বরাদ্দ করেছে মন্ত্রণালয়। ইতিমধ্যে ইলিশ প্রজনন মৌসুমে জেলেদের যে খাদ্য সহায়তা দেয়া হয়েছে তা প্রতি ইউনিয়নের চেয়ারম্যানদের দ্রুত জেলেদের মাঝে বিতরন করার জন্য বলা হয়েছে।
এদিকে গত ১১ দিনে (৭-১৬) অক্টোবর অভিযান হয়েছে ১১৫টি। দুই শাতাধিক জেলে আটক হয়েছেন। ৮৫টি ভ্রাম্যান আদালত বশিয়ে নির্বাহী হাকিম ১৭৩ জনের বিভিন্ন মেয়াদে জেল ও বাকিদের ২লাখ ১৮ হাজার টাকা জরিমানা করেছেন।
উল্লেখ্য, ভোলার সাত উপজেলার আটটি খ্যাদ্য গুদামের কর্মকর্তরা জানান, মঙ্গলবার পর্যন্ত মনপুরা উপজেলা ছাড়া বাকি ছয় উপজেলায় নির্বাহী কর্মকর্তা তাঁদের ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের ছাড়পত্র দিয়েছেন। তবে কোথাও চাল বিতরন করা হয়নি।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল