১৯ নভেম্বর ২০১৮
আমন ক্ষেতে ইঁদুরের আক্রমনে দিশেহারা কৃষক

কৌশলে একদিনে ১২০ টি ইঁদুর ধরলেন কৃষক

-

বরিশালের আগৈলঝাড়ায় আমন ক্ষেতে ইঁদুরের আক্রমনে দিশেহারা হয়ে পরেছে কৃষকরা। কৃষি বিভাগের পরামর্শ ও সহায়তায় একদিনে ১২০টি ইঁদুর নিধন করেছেন একচাষী।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি আমন মৌসুমে উপজেলার পাঁচটি ইউনিয়নে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ৭৭০ হেক্টর জমিতে। এর মধ্যে ১৭৫ হেক্টর উফসী আমন ও ৫২৫ হেক্টর স্থানীয় উফসী জাতের আমন ধান। এ পর্যন্ত উপজেলার কৃষকেরা ১৭৫ হেক্টর জমিতে উফসী আমন ও ৫২৫ হেক্টর জমিতে স্থানীয় উফসী জাতের আমন আবাদ করেছেন। আবাদের অপেক্ষায় রয়েছে আরও অর্ধশত হেক্টর জমি।

চাষী বাচ্চু হাওলাদার জানান, রোপা আমন ক্ষেতে ইঁদুরের আক্রমনে দিশেহারা হয়ে পরেছে তারা। এবছর জমিতে পানি কম হওয়ায় বোনা ইঁদুরের দল ঝাকে ঝাকে ফসলী মাঠের উচু জায়গায় (টেকে) বাসা বেঁধেছে। ইঁদুরের দল আমন ক্ষেতের ধান গাছ কেটে দিচ্ছে। বিশেষ করে রোপা আমনের ক্ষেত ইঁদুরের আক্রমনে বেশী আক্রান্ত হচ্ছে।

উপজেলা কৃষি আফিস থেকে দেয়া ইঁদুর মারার বিশেষ কৌশল ও পরামর্শ কৃষকেরা কাজে লাগাচ্ছে। শুক্রবার উপজেলার রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামের কৃষক বাচ্চু হাওলাদার কৃষি অফিসের কৌশল ব্যবহার করে এক দিনে ১২০ টি ইঁদুর নিধন করতে সক্ষম হয়েছে। ইঁদুরের কবল থেকে ফসলকে সুরক্ষা করতে তিনি কৃষি অফিস থেকে চাষিদের পরামর্শ নেয়ার আহ্বান জানান।


আরো সংবাদ