২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কঁচা ও পোনা নদীর অব্যাহত ভাঙনে ১০ গ্রাম হুমকীর মুখে

-

উপকূলীয় জেলা পিরোজপুরের ভাণ্ডারিয়ায় কঁচা ও পোনা নদীর অব্যাহত ভাঙনে হুমকির মুখে রয়েছে ১০টি গ্রামের বাড়ী ঘর ফসলি জমি ও সড়ক। ইতোমধ্যে উপজেলার খরস্রোতা কঁচা নদীর ভাঙনে হেতালিয়া গ্রামের একাংশ ও উত্তর শিয়ালকাঠী গ্রামের বানছাড় খাল এলাকার গ্রামীন সড়ক, কানুয়া মহল্লার সড়ক, হেতালীয়া গ্রামের জনৈক আনোয়ার এর বাড়ী-ঘর বিলীন হয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার কঁচা ও পোনা নদীর অব্যাহত ভাঙনে কবলিত গ্রাম গুলো হচ্ছে কানুয়া-গাজীপুর, পশ্চিম ভিটাবাড়ীয়া, উত্তর শিয়ালকাঠী, উত্তর চরখালী, হেতালীয়া, দারুল হুদা, বোথলা, মাদর্শী, তেলিখালী ও জুনিয়া । নদী ভাঙন কবলিত এলাকাবাসী প্রতিনিয়ত আতঙ্কে রয়েছেন। এছাড়া এসব এলাকায় বেড়িবাঁধ না থাকায় বর্ষা মৌসুম এলে এবং অমাবশ্যা-পূর্ণিমার জোয়ারের পানিতে গ্রামগুলোর নিম্নাঞ্চল প্লাবিত হয়ে পানিবন্দি হয়ে পরে নদীর তীরবর্তি বসবাসরত প্রায় ১০ হাজার বাসিন্দা। এছাড়া নদীর জোয়ারের পানি কৃষি মাঠে প্রবেশ করায় লবনপানির আগ্রাসনে কৃষি পরিবেশ বিপর্যস্ত হয়ে পড়ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভাণ্ডারিয়া পৌরসভার কানুয়া মহল্লাহতে শিকদারহাট সেতু প্রর্যন্ত সড়ক একটি বৃহৎ অংশ নদীতে বিলীন হতে চলছে। ছোট কানুয়া মহল্লার সরদারবাড়ি এলাকায় সড়কের ৫০০ মিটার জায়গা পোনা নদীতে বিলীন হয়ে গেছে। একই এলাকার আড়াই কিলোমিটার সড়ক নদীভাঙনরে ঝুঁকিতে রয়েছে কোন রকমে জোড়াতালি রাস্তা দিয়ে চলাচল করছে প্রায় ২০ হাজার মানুষ ভোগান্তির শিকার হচ্ছে এবং ঝুঁকি নিয়ে যান চলাচল করছে। উত্তর শিয়ালকাঠী গ্রামের বানছার খাল এলাকায় ইতোমধ্যে গ্রামিণ সড়কের অধিকাংশ কঁচায় বিলীন হয়ে গেছে। নদী ভাঙনে ইতোপূর্বে তেলিখালী ইউনিয়ের কয়েকশ পরিবার নিঃস্ব হয়েছে। এদিকে খরস্রােতা কঁচার নদীর তীব্র ভাঙনের কবলে পড়েছে নদীর পাড়ে অবস্থিত ১৩২ কেবি পাওয়ার রিভার ক্রসিং টাওয়ার (বিদ্যুতের টাওয়ার) যে কোনো সময় টাওয়ারটি ভেঙে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ফলে চরম আতঙ্কে কঁচানদী পারে বসবাস কারীরা।

বেশ কয়েক বছর পূর্বে কঁচা নদীর ভাঙনে তেলিখালী বাজারের ১২টি ব্যবসা প্রতষ্ঠিান, বৈদ্যুতিক পিলারসহ কয়েক শত একর কৃষি জমি নদীতে বিলীন হয়ে গেছে। এদিকে কঁচা ও পোনা নদীর ভাঙন ঠেকাতে ভাণ্ডারিয়া পৌর শহর ও উপজেলার বিভিন্ন এলাকায় গুরুত্বপূর্ণ স্থানে ইতিমধ্যে বেড়িবাধ নির্মান করা হয়েছে।

নদী ভাঙনের শিকার হেতালিয়া গ্রামে কৃষক আনোয়ার বলেন, হায়রে সর্বনাশা কঁচা মোগো সব কিছু গিল্যা খাইছে, অহন আমি একেবারে অসহায়। হেতালিয়া গ্রামের আনোয়ার হোসেন এর ভিটাবাড়ি কঁচা নদীতে বিলীন হয়ে গেছে । তিনি স্ত্রী-পরিজন নিয়ে নদীর তীরে বসবাস করেন।

কঁচা নদীর কিনারে বাসিন্দা শিক্ষক মো. নজরুল ইসলাম জানান, অনেকেই জীবন জীবিকার তাগিদে নদী তীরে ঝুঁকি নিয়ে বসবাস করছেন। আতঙ্কে নির্ঘুম রাত কাটছে। বৃদ্ধ আব্দুস সত্তার জানান, জোয়ারের পানিতে নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গ্রামীন জনপদে বড় বড় গর্তের সৃস্টি হচ্ছে।

উপজেলার দক্ষিণ ভিটাবাড়ীয়া গ্রামের ইউপি সদস্য প্রফুল্ল মিশ্র বলেন, কঁচানদী ভাঙন থেকে গ্রাম বাচাঁতে হলে অতিদ্রুত এসব এলাকায় বেড়িবাধঁ প্রয়োজন নতুবা বাড়ি-ঘর ফসলি জমি বিলীন হয়ে যাবে।

ভাণ্ডারিয়া উপজেলা চেয়ারম্যান আতিকুল ইসলাম উজ্জল জানান, শিয়ালকাঠী বরফ কল থেকে ভাণ্ডারিয়া উপজেলার শেষ সীমানায় জোলাগাতি প্রর্যন্ত বেরিবাধঁ নির্মানে টেন্ডার হয়েছে। এ ছাড়া পানি সম্পদ মন্ত্রীর দপ্তরে সংশ্লিষ্টরা বিভিন্ন এলাকার ভাঙনের তালিকা প্রেরণ করেছে।

পিরোজপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সাঈদ আহমদ বলেন, ভাঙন কবলিত এলাকায় পানি উন্নয়ন বোর্ড নদী ভাঙন রোধে প্রকল্প গ্রহণ করেছে অনুমোদন হলে শীঘ্রই কাজ শুরু হবে । এদিকে ভাণ্ডারিয়া উপজেলার নদমূলা শিয়ালকাঠী এলাকায় চারখালী থেকে নদমূলা খাল পর্যন্ত ৩ কি.মি এলাকার নদী তীরে একটি চীনা ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে পাইলিং নির্মাণের কাজ চলছে।


আরো সংবাদ



premium cement