২২ জুলাই ২০১৮

বাংলাদেশী পাসপোর্ট পেলেন লুসি হল্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে নাগরিকত্বের সনদ নেয়ার সময়।(ইনসেটে) লুসি হেলেনের পাসপোর্ট। -

অবশেষে বাংলাদেশী পাসপোর্ট হাতে পেয়েছেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদান রাখা বৃটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্ট। বরিশাল নগরীর অক্সফোর্ড মিশনে লুসি হল্টের হাতে পাসপোর্টটি তুলে দিয়েছেন বানিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শফিক জামান।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এনজিও কর্মকর্তা রহিমা সুলতানা কাজল, অক্সফোর্ড মিশনের কর্মকর্তা দিপালী বাইন। মঙ্গলবার সকালে লুসি হল্ট বলেন, আমি খুব উচ্ছাসিত বাংলাদেশী পাসপোর্ট হাতে পেয়ে। আমি এই বাংলার মাটিতেই মৃত্যুবরণ করবো এবং আমাকে এখানেই সমাহিত করার কথা বলেছি। কেননা এই দেশকে আমি অনেক ভালোবাসি। বাংলাদেশের নাগরিকত্ব পর এবার বাংলাদেশী পাসপোর্ট হাতে পেয়ে লুসি হল্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
উল্লেখ্য, ইংল্যান্ডের নাগরিক ৮৮ বছর বয়সী লুসি হেলেন ফ্রান্সিস হল্ট ৫৭ বছর ধরে বাংলাদেশে বসবাস করে মানুষের সেবা করে আসছেন। মহান স্বাধীনতা যুদ্ধের সময় লুসি হল্ট যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা দিয়েছেন। বর্তমানে তিনি বরিশাল নগরীর অক্সফোর্ড মিশনে বসবাস করছেন। চলতি বছরের ৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল সফরে আসার পর নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বসে লুসি হল্টের হাতে ভিসা ফি মওকুফপত্র তুলে দিয়েছেন। সেসময় লুসি হল্ট প্রধানমন্ত্রীর কাছে জানিয়েছিলেন, ভিসার জন্য প্রতিবছর তাকে বিপুল পরিমান টাকা খরচ করতে হয়। তাই তিনি দ্বৈত নাগরিকত্ব চেয়েছিল। মানব দরদী লুসি হল্টের দাবির প্রেক্ষিতে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসের চারদিন পরেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তঃমন্ত্রণালয়ের সভায় লুসি হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে বাংলাদেশকে ভালোবেসে যুগের পর যুগ মানুষের সেবায় নিয়োজিত থাকা লুসি হেলেন ফ্রান্সিস হল্টের হাতে গত ৩১ মার্চ গণভবনে বাংলাদেশের নাগরিকত্বের সনদটি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


আরো সংবাদ

‘মাহমুদুর রহমানের ওপর আক্রমণ বিচার বিভাগীয় তদন্ত দাবি’ সাকিব তামিমের অর্ধশতকে বড় সংগ্রহের ইঙ্গিত বাংলাদেশের মাহমুদুর রহমানের উপর হামলার সময় দর্শকের ভূমিকায় ছিল পুলিশ মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ারকে গ্রেফতার মাহমুদুর রহমানের ওপর হামলা লজ্জাজনক: ইউট্যাব জুহি কে সালমান খানের আনুষ্ঠানিক বিয়ের প্রস্তাব, এবং.. মাহমুদুর রহমানকে সন্ত্রাসীদের হাতে দিয়েছেন কোর্টের ওসি : ফখরুল মঞ্জুর হত্যা মামলায় এরশাদসহ ৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন অস্ত্রবিরতি লঙ্ঘন করে গাজায় ফের ইসরাইলি হামলা গণমাধ্যমে ছাত্রশিবিরকে জড়িয়ে ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ রাবিতে ভর্তি পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর, আবেদন শুরু ১ সেপ্টেম্বর

সকল