২২ জুলাই ২০১৮

শিল্পায়নে শিল্প সংযোগ অত্যন্ত জরুরী : শিল্পমন্ত্রী

-

শিল্পমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু বলেছেন, বর্তমান সরকারের গৃহিত নানামুখি পদক্ষেপের ফলে বরিশাল অঞ্চলে কৃষিভিত্তিক, মৎস প্রক্রিয়াজাতকরণ, পর্যটনসহ উদীয়মান বিভিন্ন শিল্পখাতে বিনিয়োগের অপার সম্ভাবনা তৈরি হয়েছে। প্রাকৃতিক গ্যাস, বিদ্যুৎ, সড়ক, সেতুসহ বিভিন্ন অবকাঠামোর সুবিধা এ সম্ভাবনাকে আরও জোরদার করেছে। এখান থেকে নদী পথে পন্য পরিবহনও সুবিধাজনক। এছাড়া স্থানীয়ভাবে কাঁচামালের সহজলভ্যতা রয়েছে।
শিল্পমন্ত্রী আরও বলেন, বরিশাল অঞ্চলে শিল্পায়নের বিদ্যমান সম্ভাবনা কাজে লাগাতে স্থানীয় উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। একইসাথে বিশ্ববিদ্যালয়গুলোকেও এগিয়ে আসতে হবে। মোট কথা শিল্পায়নের জন্য বিশ্ববিদ্যালয় শিল্প সংযোগ অত্যন্ত জরুরী।
শনিবার বেলা ১১ টায় বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ সেলের আয়োজনে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বৃহত্তর বরিশাল অঞ্চলের শিল্প একাডেমী জোট শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আরও বলেন, আমাদের শিল্প উদ্যোক্তাদের অধিকাংশই প্রথম জেনারেশন অতিক্রম করছে। কোন ধরণের শিল্প স্থাপন লাভজনক হবে, বাজারে কি ধরনের পণ্যের চাহিদা বেশি, কিভাবে প্রজেক্ট প্রোফাইল তৈরি করতে হবে, কিভাবে প্রোডাক্টিভিটি বাড়ানো এবং ভ্যালু এডিশন করা যায় ইত্যাদি বিষয়ে তাদের ধারণা কম। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের গবেষক, উন্নয়ন চিন্তাবিদ, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তিবিদ তথা এককথায় একাডেমি’র পক্ষ থেকে নতুন প্রজন্মের শিল্প উদ্যোক্তাদের সাহায্য করতে হবে।
মন্ত্রী বলেন, শিল্পসমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার প্রয়াস এই শিল্প বিপ্লবের বাস্তবতা। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন সাফল্যের দ্বারপ্রান্তে। ২০৪১ সাল নাগাদ বাংলাদেশ হবে একটি উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র। সেলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে বরিশাল অঞ্চলসহ বাংলাদেশের জ্ঞানভিত্তিক শিল্পায়নের যে জোয়ার সৃষ্টি হয়েছে তা এগিয়ে নিতে এ অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর ড. এসএম ইমামুল হকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. একেএম মাহবুব হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেকনোলজি ট্রান্সফার অফিসের পরিচালক প্রফেসর মিজানুর রহমান। বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ সেলের পরিচালক ও কোস্টাল স্টাডিজ এন্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান ড. হাফিজ আশরাফুল হকের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিএসই বিভাগের চেয়ারম্যান রাহাত হোসাইন ফয়সাল, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিন) গোলাম রউফ খান, বেঙ্গল বিস্কুট কোম্পানির ম্যানেজার আবদুর রহমান প্রমুখ।


আরো সংবাদ

‘মাহমুদুর রহমানের ওপর আক্রমণ বিচার বিভাগীয় তদন্ত দাবি’ সাকিব তামিমের অর্ধশতকে বড় সংগ্রহের ইঙ্গিত বাংলাদেশের মাহমুদুর রহমানের উপর হামলার সময় দর্শকের ভূমিকায় ছিল পুলিশ মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ারকে গ্রেফতার মাহমুদুর রহমানের ওপর হামলা লজ্জাজনক: ইউট্যাব জুহি কে সালমান খানের আনুষ্ঠানিক বিয়ের প্রস্তাব, এবং.. মাহমুদুর রহমানকে সন্ত্রাসীদের হাতে দিয়েছেন কোর্টের ওসি : ফখরুল মঞ্জুর হত্যা মামলায় এরশাদসহ ৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন অস্ত্রবিরতি লঙ্ঘন করে গাজায় ফের ইসরাইলি হামলা গণমাধ্যমে ছাত্রশিবিরকে জড়িয়ে ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ রাবিতে ভর্তি পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর, আবেদন শুরু ১ সেপ্টেম্বর

সকল