২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্বাস্থ্য কমপ্লেক্সকে দেয়া প্রধানমন্ত্রীর এ্যাম্বুলেন্স, বরাদ্ধ পায় বিশ্ববিদ্যালয়

দুমকি স্বাস্থ্য কমপ্লেক্স এর বরাদ্ধকৃত এ্যাম্বুলেন্স স্বাস্থ্য বিভাগ পবিপ্রবি কর্তৃপক্ষকে বরাদ্ধ দেয় - ছবি: নয়া দিগন্ত

পটুয়াখালীর দুমকিতে সরকারী বরাদ্দের নতুন এ্যাম্বুলেন্সটি অন্য প্রতিষ্ঠানে হস্তান্তর করায় এ্যাম্বুলেন্স শূন্য হয়ে পড়েছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এদিকে পুরাতন এ্যাম্বুলেন্সটিও জানুয়ারি মাস থেকে অকোজোঁ হয়ে পড়েছে। এতে মুমূর্ষু রোগী পরিবহনে চরম দুর্ভোগে পড়েছে উপজেলাবাসী। প্রত্যন্ত এলাকার দরিদ্র পীড়িত সাধারন মানুষজন রোগী পরিবহনে সরকারি সুযোগ-সুবিধা থেকে পুরোপুরি বঞ্চিত হয়ে পড়েছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রতিষ্ঠালগ্নে প্রাপ্ত এ্যাম্বুলেন্সটি দু’বছর আগেই ব্যবহার অনুপযোগী হওয়ায় সরকার ২০১৭ সালে নতুন একটি এ্যাম্বুলেন্স বরাদ্দ দেয়। কিন্ত প্রধানমন্ত্রীর দেয়া এ্যাম্বুলেন্সটি স্বাস্থ্য কমপ্লেক্সে হস্তান্তর না করে একই উপজেলায় প্রতিষ্ঠিত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পবিপ্রবি) কর্তৃপক্ষকে দিয়ে দেয় স্বাস্থ্য বিভাগ।

ফলে সরকারী হিসেবে বরাদ্দ দেখানো নূতন এ্যাম্বুলেন্সটি আর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেনি। এদিকে জোড়াতালি দিয়ে চলা আগের এ্যাম্বুলেন্সটি গত জানুয়ারি মাসে অকোজেঁ হয়ে গ্যারেজে পড়ে আছে। ফলে পুরোপুরি এ্যাম্বুলেন্স শূন্য হয়ে পড়েছে উপজেলা হাসপাতালটি। হাসপাতালে ভর্তি রুগীদের উন্নত চিকিৎসায় বরিশাল শেবাচিম হাসপাতাল কিম্বা জেলা শহরের মেডিকেল কলেজ হাসপাতালে দ্রুত স্থানান্তরে দেখা দিয়েছে চরম দুর্ভোগ।

উপজেলা হাসপাতালের এ্যাম্বুলেন্স চালক মো: নাসির উদ্দিন জানান, জোড়াতালি দিয়ে পুরাতন এ্যাম্বুলেন্সটি বিগত ২/৩বছর চালিয়েছি। গত জানুয়ারিতে পুরোপুরি অচল হয়ে যাওয়ায় গ্যারেজে পড়ে আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নূতন একটি এ্যাম্বুলেন্স দিয়েছিলেন, সেটি পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডিজি অফিসে তদ্বির করে নিয়ে গেছে। এখন হাসপাতালে এ্যম্বুলেন্স নেই।
প্রতিদিন এ হাসপাতালে ভর্তি হওয়া রুগীদের উন্নত চিকিৎসার জন্য বরিশাল স্থানান্তর করা হলেও সরকারী এ্যাম্বুলেন্স না থাকায় রুগীদের নিজস্ব উদ্যোগে প্রাইভেট বাহনে পটুয়াখালী-বরিশাল এমনকি ঢাকায় যেতে হচ্ছে। এতে তাদের আর্থিক ক্ষতিসহ নানা ভোগান্তি পোহাতে হচ্ছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটির দায়িত্বরত কর্মকর্তা (টিএইচও) ডা. লোকমান হাকিম বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষকে এ্যাম্বুলেন্স সমস্যা লিখিত ভাবে অবহিত করা হয়েছে। নূতন এ্যাম্বুলেন্স প্রশ্নের জবাবে বলেন, স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অত্র হাসপাতালের নামে বরাদ্দের এ্যম্বুলেন্সটি অন্য কোন প্রতিষ্ঠানে দিয়ে দিলে আমাদের তো কিছুই করার থাকে না।

জনভোগান্তির বিবেচনায় এই হাসপাতালে জরুরী ভিত্তিতে এ্যাম্বুলেন্স সরবরাহ করা প্রয়োজন বলে তিনি মনে করেন।

 


আরো সংবাদ



premium cement