২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেয়র পদে আ. লীগ বিএনপির মনোনয়নপত্র কিনলেন যারা

মেয়র পদে আ. লীগ বিএনপির মনোনয়নপত্র কিনলেন যারা - ছবি : সংগৃহীত

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের পাঁচজন ও বিএনপির সাতজন সম্ভাব্য মেয়র প্রার্থী ইতোমধ্যেই নিজ নিজ দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এসব দলের কেন্দ্রীয় বাছাই কমিটি সম্ভাব্য প্রার্থীদের সাক্ষাতকার গ্রহণ শেষে সার্বিক দিক বিবেচনার মাধ্যমেপ্রার্থী চুড়ান্ত করবেন বলে জানা গেছে।

বুধবার বরিশাল আওয়ামী লীগের ‘সবচেয়ে আলোচিত সম্ভাব্য মেয়র প্রার্থী’ সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ’র পক্ষ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। সকালে আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে বরিশাল মহানগর আ’লীগের যুগ্ম সম্পাদক সাদিক আবদুল্লাহর পক্ষে মনোনয়নপত্র ক্রয় করেন বরিশাল জেলা আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেটতালুকদার মো. ইউনুস এমপি।

এসময় উপস্থিত ছিলেন বরিশাল মহানগর আ’লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, সহ-সভাপতি অ্যাডভোকেট আফজালুল করিম, সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, সাধারণ সম্পাদ অ্যাডভোকেট একে এম জাহাঙ্গীর এবং গৌরনদী পৌরমেয়র আ’লীগ নেতা হারিছুর রহমান হারিছ সহ অন্য নেতারা।

এর আগে গত সোমবার বরিশাল জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম, মহানগর যুবলীগ নেতা মাহমুদুল খান মামুন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলতাফ হোসেন ভুলু এবং আরিফিন মোল্লা নামের এক ব্যবসায়ীও আওয়ামী লীগের মনোনয়ন ক্রয় করেন।এদের মধ্যে কর্নেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক শামীম ও খান মামুন ফরম পূরণ করে নিজেরাই জমা দিয়েছেন বলে জানা গেছে।আগামী ২২ জুন পর্যন্ত মনোনয়নপত্র বিক্রি করবে আওয়ামী লীগ। এরপর ২৩ জুন দলের স্থানীয় সরকার নির্বাচন সম্পর্কিত বোর্ড প্রার্থী চুড়ান্ত করবে।’

এদিকে বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে নিজদলীয় প্রার্থী হতে বিএনপির মনোনয়ন সংগ্রহ করেছেন বর্তমান মেয়র আহসান হাবীব কামাল। বুধবার (২০ জুন) কামালের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন।এছাড়াও বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন,বরিশাল দক্ষিণ জেলা সভাপতি এবায়েদুল হক চাঁন,সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম শাহিন,বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মহানগর বিএনপির সাবেক যুগ্ম আহবায়ক অ্যাডভোকেট আলী হায়দার বাবুল, ছাত্রদলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আফরোজা খানম নাসরিন মেয়র পদে বিএনপির দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

বর্তমান মেয়র আহসান হাবীব কামালের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করার বিষয়েবিএনপির বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন বলেন, তিনি দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কোন পর্যায়ের সদস্য নন। তিনি কিভাবে মনোনয়ন সংগ্রহ করেন? বিগত ৫ বছরে তাকে (কামাল) কোন দলীয় কর্মসূচিতে দেখা যায়নি। বুধবার (২০ জুন) সম্ভাব্য মেয়র প্রার্থীরা ২০ হাজার টাকা করে জামানত দিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে মনোনয়নপত্র ক্রয় করেন।

জামায়াতে ইসলামীর পক্ষ থেকে মেয়র পদে দলের মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মুয়ায্যম হোসাইন হেলালের জন্য দু’একদিনের মধ্যেই রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন নির্বাচন সমন্বয়ক অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু। ইতোমধ্যে তারা দলীয় প্রার্থীর পক্ষে সমর্থন চেয়ে ঈদ শুভেচ্ছার মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা চালাচ্ছেন। তারা প্রত্যাশা করছেন ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে অ্যাডভোকেট মুয়ায্যম হোসাইন হেলাল কে সমর্থন দেবে বিএনপি সহ অন্য শরিকরা।

আগামী ২৮ জুন প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ নির্ধারণ করেছে নির্বাচন কমিশন।আর ৩০ জুলাই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার মনোনয়নপত্র সংগ্রহ করেছেন যারা

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ৪ মেয়রপ্রার্থীসহ ৪৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে এই তথ্য জানা গেছে। মেয়র পদে চুড়ান্ত দলীয় মনোনয়ন পাচ্ছেন কারা সেই দিকেই তবে নগরবাসীর দৃষ্টি ।

১৩ জুন বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়েছে। ২৮ জুন পর্যন্ত প্রার্থীদের মনোয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ ও ২ জুলাই এবং প্রার্থিতা প্রত্যাহার ৯ জুলাই। আগামী ১০ জুলাই এ সিটি নির্বাচনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর শুরু হবে নির্বাচনী প্রচার। তাই বরিশাল সিটি করপোরেশনের বিশেষ করে কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থীরা মনোয়নের ফরম সংগ্রহ করছেন।

মঙ্গলবার পর্যন্ত ৪ জন মেয়র প্রার্থী, ৩৪ জন কাউন্সিলর ও ৯ জন সংরক্ষিত আসনের কাউন্সিলর প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। এরমধ্যে কোনো প্রার্থী নিজে আবার কোনো প্রার্থীর পক্ষে স্বজনেরা মনোনয়ন ফরম নিয়েছেন।

মেয়র প্রার্থীর মধ্যে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান শিরিন, জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন তাপস, বরিশাল জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি আ্যাডভোকেট একে আজাদ ও ইসলামি শাসতন্ত্র আন্দোলনের ঘোষিত প্রার্থী মওলানা ওবায়দুর রহমান মাহবুব মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. মুজিবুর রহমান জানান, এখন পর্যন্ত বিএনপি, জাতীয় পার্টিসহ ৪ মেয়র প্রার্থী ফরম সংগ্রহ করেছেন। এখন পর্যন্ত ৪৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

এদিকে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম ও যুবলীগের যুগ্ম আহবায়ক মাহমুদুল হক খান মামুন। তবে বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের বর্ধিত সভায় দলীয় প্রার্থী হিসেবে মহানগর শাখার যুগ্ম আহবায়ক ও বরিশাল জেলা আওয়ামীলীগের সভাপতি সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর নাম প্রস্তাব করা হয়েছে।

বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস আক্তার জাহান শিরিন বলেন, দলের কাছে মনোনয়ন চাইবো, আশা করি দল আমার বিষয়টি বিবেচনা করবে।

অন্যদিকে জামায়াতে ইসলামীর পক্ষ থেকে মেয়র পদে দলের মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মুয়ায্যম হোসাইন হেলালের জন্য দু’একদিনের মধ্যেই রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন জামায়াতের নির্বাচন সমন্বয়ক অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু। ইতোমধ্যে তারা দলীয় প্রার্থীর পক্ষে সমর্থন চেয়ে ঈদ শুভেচ্ছার মাধ্যমে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছেন।

মেয়র পদের পাশাপাশি কাউন্সিলর পদেও দলীয় মনোনয়ন নিশ্চিত করতে প্রচেষ্টা চালাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা।

উল্লেখ্য , বরিশালসহ রাজশাহী ও সিলেট সিটি কর্পোরেশনের নির্বাচন আগামী ৩০ জুলাই অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement