১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কাঠের তৈরি শতবর্ষী মমিন মসজিদ আজো আকর্ষণীয়

-

পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার তেলিখালী ইউনিয়নের ভাণ্ডারিয়া ও মঠবাড়িয়া সিমান্ত উদয়তারা বুড়িচর গ্রাম এলাকায় অবস্থিত লোহা ছাড়া তৈরী পাকা কাঠের মসজিদটি আজও অতুলনীয়।
এলাকাবাসীর তথ্যমতে, উদয়তারা বুড়িচর গ্রামের মরহুম মৌলভী মমিনউদ্দিন আকন ১৯১৩ সালে নিজের তৈরি নকশা অনুযায়ী মসজিদটি নির্মাণকাজ শুরু করেন। এই মমিনউদ্দিন আকন ছিলেন ফরায়েজি আন্দোলনের অগ্রপথিক ও ধর্ম প্রচারক।
ধর্ম প্রচারের অংশ হিসেবে এক সময় তিনি নিজ গ্রামে একটি মসজিদ নির্মানের প্রয়োজনীয়তা অনুভব করেন। এর পর থেকে আসাম ও ত্রিপুরা ও ভারতের মেঘালয় থেকে শাল, সেগুন এবং লোহাকাঠ সংগ্রহ করেন আর মাসিক ৪০ টাকা বেতনে প্রধান মিস্ত্রির দায়িত্ব দেওয়া হয় পিরোজপুরের স্বরূপকাঠির হরকুমার নাথ নামের এক মিস্ত্রিকে।
নিয়মিত ২২ জন মিস্ত্রী দির্ঘ সাত বছর নিয়মিত পরিশ্রম করে ১৯২০ সালে কাঠের মসজিদের নির্মাণকাজ শেষ করেন কোন প্রকার লোহার ব্যবহার ছাড়াই। আটচালা টিন দিয়ে দেয়া হয়েছে মসজিদটির ছাউনি। এবং মমিনউদ্দিন আকনের নামানুসারে এই মসজিদের নামকরণ করা হয় মমিন মসজিদ।
৩০ হাত দৈর্ঘ্য,১৬ হাত প্রস্থ এবং ২৫ ফুট উচ্চতা সম্বলিতএ মসজিদটিতে জানালা আছে ১২টি যা কারুকাজে সজ্জিত এবং মেঝের ওপর চৌকাঠ থেকে মসজিদের শীর্ষস্থান পর্যন্ত সব অবকাঠামোয় চোখ জুড়ানোবাহারি কারুকাজ। একটি প্রবেশদ্বার সম্বলিত এ মসজিদের বেড়ায় আয়তক্ষেত্র চতুর্ভুজ এবং হীরক আকৃতির অলংকরণের পাশাপাশি জালি নকশা, রশির প্যাঁচ গাঁথুনি নকশা, সারিবদ্ধ বৃত্ত বা গোলাকার নকশা ও ডিম্বাকৃতির নকশা রয়েছে। এ ছাড়া প্রাকৃতিক দৃশ্যের মধ্যে রয়েছে পাতা, ফুল, লতা, ফল, ডালপালা ও গাছ। মমিন মসজিদের উদ্ভিদ অলংকরণের পরিমাণই সবচেয়ে বেশি এবং দারুণ আকর্ষণীয়। আনারস, নয়নতারা গাছসহ নানা গাছ দিয়ে অলংকরণ করা হয়েছে। কুমড়াপাতা, আঙুরলতা ও কলমিলতা ছাড়াও কদম, সূর্যমুখী দিয়ে সাজানো হয়েছে মসজিদের অবয়ব। প্রায় শত বছরের কাঠের তৈরী মসজিদটি আজও অতুলনীয় এবং সংরক্ষনের দাবীদার।


আরো সংবাদ



premium cement
সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক

সকল