২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

একটি ইলিশের দাম ৬০৬৬ টাকা!

মাছ
এই ইলিশটি ৬০৬৬ টাকায় বিক্রি হয়েছে - নয়া দিগন্ত

বরগুনার পাথরঘাটায় দেশের দ্বিতীয় মৎস্য অবতরণ কেন্দ্রে বিএফডিসিতে একটি ইলিশ মাছ বিক্রি হয়েছে ৬ হাজার ৬৬ টাকায়।

বৃহস্পতিবার বিকেলের দিকে রাজু ফিস নামে একটি আড়তে এ মাছটি বিক্রি করা হয়। মাছটির ওজন ছিল ২ কেজি ২০০ গ্রাম।

রাজু ফিস আড়তের স্বত্বাধিকারী আলহাজ্ব মো: খলিলুর রহমান বলেন, বরগুনার নলী চরকগাছিয়া এলাকার জেলে মোশারেফ মোল্লা বিষখালী নদীতে মাছ ধরতে গেলে তার জালে ইলিশটি ধরা পড়ে। তিনি মাছটি নিয়ে পাথরঘাটা মৎস্য আড়তে মাছটি নিয়ে এলে পাইকারদের ভিড় জমে যায়। এসময় মাছটির সর্ব্বোচ দাম হাঁকা হয় ১ লাখ ১০ হাজার টাকা মণ। এ হিসেবে ইলিশ মাছটির দাম আসে ৬ হাজার ৬৬ টাকা।

খলিলুর রহমান আরো বলেন, এরকম মাছ সাধারণত এ অঞ্চলে দেখা যায় না। তবে মাঝে মাঝে দুই-একটা মাছ বাজারে এলেও তা খুব কম।

ভান্ডারিয়ায় একমণ চালে এক কেজি ইলিশ!
মামুন হোসেন, ভান্ডারিয়া (পিরোজপুর), ২৪ মে ২০১৮
পিরোজপুরের ভান্ডারিয়ায় পবিত্র মাহে রমজানে ইলিশ মাছের দাম বেড়েই চলেছে। ইলেশের দাম বেড়েছে প্রায় তিন গুন। ফলে এখানে এক কেজি ইলিশ কিনতে চলে যাচ্ছে প্রায় একমণ চালের দাম।

উপজেলার বিভিন্ন হাট-বাজারে দেখা যায়, ইলিশ মাছের সরবরাহ খুবই কম। মাছ ব্যবসায়ীরা মাহে রমযানের উপলক্ষে ইলিশ মাছ মজুদ করে এখন বেশি দামে বিক্রি করছে।

এদিকে উপজেলার কাপালিরহাট, সেনেরহাট, চরখালী এবং তেলিখালি জুনিয়ার বাজারসহ বাজারগুলো ইলিশশূন্য হয়ে পড়েছে। শহরকেন্দ্রীক বাজারগুলোতে ইলিশ মাছ কেজি প্রতি দুই হাজার থেকে আড়াই হাজার টাকায় বিক্রি হচ্ছে। ফলে সাধারণ ক্রেতারা ইলিশ
মাছের ধারে কাছেও ভিড়তে পারছে না।

ভান্ডারিয়া বন্দর মৎস্য ব্যবসায়ী বাহাদুর বলছেন, মাহে রমজানের ফলে মাছের চাহিদা অনেক বেশি। ইলিশ মাছ লঞ্চ ও ট্রলারযোগে ঢাকায় চলে যাচ্ছে। এ জন্য আড়তে ইলিশ মাছ কম। বর্তমানে ইলিশ মাছ ট্রলারে ট্রলারে ঘুরে ক্রয় করে এনে বিক্রি করি। তাই বাজারে ইলিশ সঙ্কট দেখা দিয়েছে।

ভান্ডারিয়া চালের আড়তদার মো: রাজ্জাক বেপারী বলেন, বর্তমানে মোটা চালের প্রতিমণ ১৯ শ’ থেকে ২ হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। ভালো চাল আরো বেশি দামে বিক্রি হচ্ছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মন্ডল বলেন, এই সময় সারাদেশে বাজারগুলোতে ইলিশের সরবরাহ কম। তাছাড়া দাম নির্ধারণের ক্ষেত্রে আমাদের কোনো হাত নেই।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল