২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দিরাইয়ে ভিজিডি চাল বিতরণে টাকা নেয়ার অভিযোগ

মল্লিকবাড়ি বেইলি ব্রিজ ভেঙে পড়ার দৃশ্য : নয়া দিগন্ত -

সুনামগঞ্জের দিরাইয়ে হতদরিদ্র মহিলাদের নামে বরাদ্দকৃত (ভিজিডি) চাল বিতরণ কালে অনিয়মসহ নানা অভিযোগ পাওয়া গেছে। সরকার কেরিং খরচ দিলেও বরাদ্দকৃত চাল সংশ্লিষ্ট ইউনিয়নে না নিয়ে উপজেলা খাদ্যগুদাম থেকে বিতরণ করা হয়। দরিদ্র পরিবারের জনপ্রতি দেড় থেকে ২০০ টাকা অতিরিক্ত খরচ করার পরও তাদের কাছ থেকে বাড়তি লেবার খরচ নেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ভিজিডি বিতরণ কাজের জন্য উপজেলা প্রশাসন থেকে একজন ট্যাগ অফিসার নিয়োগ করা হলেও তাকে এ সময় পাওয়া যায়নি। বিধি মতে সংশ্লিষ্ট ইউনিয়নে বণ্টন না করায় আর্থিক ক্ষতিসহ নানা ধরনের ভোগান্তির স্বীকার হয় হতদরিদ্র মহিলারা জানান। বেসরকারি সংস্থা কাঁঠালি পল্লী উন্নয়ন সংস্থা জানায়, প্রতি ইউনিয়ন নিয়ে ভিজিডির চাল বিতরণের জন্য মহিলা বিষয়ক কর্মকর্তার অফিস থেকে চেয়ারম্যানদের কেরিং খরচ দেয়া। প্রত্যেক উপকার ভোগীর নামে মাসে ২০০ টাকা করে সঞ্চয় জমা দিতে হয়। অতিরিক্ত টাকা নেয়ার নিয়ম নেই।
গতকাল সরেজমিন উপজেলা খাদ্যগুদাম কার্যালয়ের সামনে গিয়ে দেখা যায়, খাদ্যগুদাম থেকে বরাদ্দকৃত চাল উত্তোলন করে পাশের গেটের ভেতরেই বণ্টনের ব্যবস্থা করা হয়। উপজেলার সরমঙ্গল ইউনিয়নের ১৭৫ জন হতদরিদ্র মহিলাদের মধ্যে দুই মাসে জনপ্রতি ৬০ কেজি করে দেয়া হচ্ছে। এক সাথে ৬০ কেজি চাল উপজেলা খাদ্যগুদাম থেকে নিতে গিয়ে ভোগান্তির শিকার হন হতদরিদ্র মহিলারা। তাদের মধ্যে মাহতাবপুরের সম্পা রায়, সম্পু রায়, অপি রায় জানান দুই মাসে ৪০০ টাকা ও লেবার খরচ বাবদ ৫০ টাকা অতিরিক্ত নিয়েছেন মেম্বার অষ্টম রায়, সম্পা রায় আরো বলেন, খাদ্যগুদাম থেকে দুই মাসের চাল একসাথে নিতে আমাদের ২০০ টাকা অতিরিক্ত খরচ হয়। সমিরন সরকার বলেন, উপজেলা সদর থেকে ১০-১৫ মাইল দূরের গ্রাম মাহতাবপুর, সেখান থেকে দিরাই এসে প্রতি বিলের চাল নিতে ২০০ টাকা বেশি লাগে। তাছাড়া দুই মাসের সঞ্চয়ের ৪০০ টাকার জায়গায় মেম্বারকে ৪৫০ টাকা দিতে হয়েছে। তবে ইউপি সদস্য অষ্টম রায় বলেন আমি ৪০০ টাকার বেশি অতিরিক্ত টাকা নিয়েছি অভিযোগটি সত্য নয়। চন্দ্রপুর গ্রামের আবদুল জলিলের ছেলে নুর আলম অভিযোগ করে বলেন ইউনিয়ন অফিস থেকে ভিজিডির চাল বিতরণ করা হলে আমরা মাথায় করে বাড়িতে নিতে পারতাম, অতিরিক্ত দেড় ১০০-২০০ টাকা খরচ হতো না। সরমঙ্গল ইউনিয়নের তদারককারী কর্মকর্তা (ট্যাগ অফিসার) উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা তাপস রায় বলেন, ভিজিডি চাল বিতরণের কোনো চিঠি আমি পাইনি, আমি অফিসেই ছিলাম সারা দিন আমাকে কেউ জানায়নি। এ ব্যাপারে জানতে চাইলে বণ্টনস্থলে উপস্থিত সরমঙ্গল ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান (ইউপি সদস্য) সাহার উদ্দিন বলেন, ভিজিডি বিতরণের তারিখ ছিল ২৭ ফেব্রুয়ারি, আমাদের জানানো হয় গুদামে অডিট আসবে এ জন্য একদিন আগেই গুদাম থেকে চাল বিতরণ করা হচ্ছে। অতিরিক্ত টাকা যে মেম্বার নিয়েছে সেই বলতে পারবে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল