২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সরকারি গাছ কাটলেন স্কুলের সভাপতি

-

নাটোরের সিংড়া উপজেলার ইটালী ইউনিয়নের আগতিরাইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঁচটি পুরাতন ইউকেলিপ্টাস গাছ স্কুল সভাপতি কেটে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও পাকুরিয়া উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: জাহাঙ্গীর আলমের নির্দেশে এই গাছগুলো কাটা হয়। এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে না জানিয়ে গাছ কেটে নেয়ার ঘটনায় এলাকায় চাপা ক্ষোভ বিরাজ করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বাজারের একাধিক ব্যক্তি জানান, হঠাৎ গত সোমবার বিকেলে স্কুল মাঠের সামনে থেকে লক্ষাধিক টাকা মূল্যের পাঁচটি পুরাতন ইউকেলিপ্টাস গাছ কেটে ফেলা হয়। পরের দিন মঙ্গলবার গাছগুলো স মিলে নেয়ার জন্য খণ্ড খণ্ড ডুম তৈরি করা হয়। এ নিয়ে গত দু’দিন ধরে বাজারে আলোচনা-সমালোচনার ঝড় বইছে বলেও জানায় এলাকাবাসী। আর ওই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও পাকুরিয়া উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: জাহাঙ্গীর আলমের নির্দেশে গাছগুলো কাটা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।
স্কুলের ম্যানেজিং কমিটির সদস্য মো: আবু হানিফ বলেন, গাছ কাটার বিষয়ে স্কুলে কোনো মিটিং হয়নি। হঠাৎ বাজারে চা খেতে গিয়ে তিনি দেখেন গাছগুলো কেটে ফেলা হয়েছে। এমন পুরাতন গাছগুলো কাউকে না জানিয়ে কেটে ফেলা দুঃখজনক বিষয়।
স্কুলের সহকারী শিক্ষক (ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক) মো: হারুন অর রশিদ বলেন, স্কুলে বেঞ্চের কিছুটা স্বল্পতা রয়েছে, হয়তো এই জন্যই গাছগুলো সভাপতির নির্দেশে কাটা হয়েছে। তবে তার নলেজের বাইরে গাছগুলো কেটে ফেলা হয়েছে। তিনি বিষয়টি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে জানিয়েছেন এবং থানায় একটি সাধারণ ডায়েরিও করেছেন। আর স্কুলের প্রধান শিক্ষক মো: সাজ্জাদ হোসেন বলেন, তিনি গত জানুয়ারি থেকে ডিপিএড প্রশিক্ষণে রয়েছেন। তাই তিনি এ বিষয়ে কিছুই জানেন না।
এ বিষয়ে অভিযুক্ত ম্যানেজিং কমিটির সভাপতি সহকারী শিক্ষক মো: জাহাঙ্গীর আলম বলেন, স্কুলের কাজের জন্যই সবাইকে জানিয়ে গাছগুলো কাটা হয়েছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: মঈনুল হাসান বলেন, তিনি স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছ থেকে মৌখিকভাবে বিষয়টি জেনেছেন। আর এ বিষয়ে থানায় সাধারণ ডায়েরি করতে বলা হয়েছে।
সিংড়া থানার ওসি নূর এ আলম সিদ্দিকী বলেন, গাছগুলো প্রকাশ্যে দিবালোকে কাটা হলেও অজ্ঞাতনামা আসামি করে একটি লিখিত অভিযোগ পেয়েছি।

 


আরো সংবাদ



premium cement