২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মুন্সীগঞ্জে এনজিও ঋণে সর্বস্ব হারাচ্ছে গরিব পরিবারগুলো

-

মুন্সীগঞ্জের গজারিয়ায় এনজিও থেকে ঋণ নিয়ে সর্বস্ব হারাচ্ছে অসহায় গরিব পরিবারগুলো। পরিবারিক চাহিদা মেটাতে ঋণ নিলেও পরে নিয়মিত কিস্তি শোধ করতে পারছে না তারা। এতে পরিবারে অশান্তি, স্বামী-স্ত্রী মনোমালিন্য, বাবার বাড়ি থেকে টাকা আনতে স্ত্রীকে নির্যাতনসহ বিভিন্ন ধরনের সামাজিক ও পারিবারিক কলহের সৃষ্টি হচ্ছে। অনেক ক্ষেত্রে ঋণের জেরে বিয়ে বিচ্ছেদের মতো ঘটনা ঘটছে। অনেকে ভিটেমাটি বেচে ঋণ শোধ করে পাড়ি জমাচ্ছে ঢাকায়। সম্প্রতি বিয়ে বিচ্ছেদের মাত্রা বেড়ে যাওয়ায় এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে।
এ দিকে এনজিওর ঋণ পরিশোধ করতে না পেরে আত্মহত্যার ঘটনাও ঘটছে। সম্প্রতি গজারিয়া উপজেলার ভবেরচর কলেজ রোড এলাকায় ঋণের বোঝা বইতে না পেরে আত্মহত্যা করে ফয়সাল (১৪) নামের এক শিশু। বাবা না থাকায় পরিবারের হাল ধরতে এনজিও থেকে ঋণ নিয়ে অটোভ্যান কিনেছিল ফয়সাল। কিন্তু মহাসড়কে গাড়ি চালানোর অভিযোগে ফয়সালের অটো আটক করে পুলিশ। এতে কিস্তির টাকা জোগাড় করতে না পেরে আত্মহত্যা করে ফয়সাল। তবে ফয়সাল আত্মহত্যা করলেও ঋণের টাকা শোধ করতে এনজিওর পক্ষ থেকে পরিবারের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে।
গজারিয়া উপজেলা কাজী সমিতির সভাপতি আজহারুল ইসলাম জানান, এ বছর জানুয়ারিতে ১৮টি বিয়ে বিচ্ছেদ হয়েছে। এর মধ্যে ১০টি এক পক্ষ থেকে আর উভয় পক্ষের সম্মতিতে আটটি বিয়ে বিচ্ছেদ হয়েছে। উপজেলা আইনশৃঙ্খলা মিটিংয়ে এই তথ্য দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement