২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ফুলবাড়ীর আধা কিলোমিটারে কৃষিজমিতে ৩ ইটভাটা

কুড়িগ্রামের ফুলবাড়ীতে কৃষিজমিতে গড়ে ওঠা একটি ইটভাটা :নয়া দিগন্ত -

কুড়িগ্রামের ফুলবাড়ীতে নিয়মনীতির তোয়াক্কা না করে কৃষিজমিতে মাত্র আধা কিলোমিটারের মধ্যে গড়ে উঠেছে তিনটি ইটভাটা। পরিবেশ অধিদফতরে নামমাত্র আবেদন করে ছাড়পত্র ছাড়াই ভাটা মালিকরা আবাদি জমি ও জনবসতি এলাকায় রাতদিন ইট পোড়ানোর কাজ চালিয়ে যাচ্ছেন। ইটভাটার বিষাক্ত ছাই ও কালো ধোঁয়ায় ফলন হ্রাসের আশঙ্কা দেখা দিয়েছে শত শত একর জমির বোরো ধান, রবিশস্য এবং সুপারি, নারকেল, আম-জামসহ বিভিন্ন ফসলের। সেই সাথে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে ইটভাটার পার্শ্ববর্তী এলাকার সাধারণ মানুষ।
সরেজমিন দেখা গেছে, উপজেলার কাশিপুর ইউনিয়নের আজোয়াটারী গ্রামের বিস্তীর্ণ কৃষিজমিতে মেসার্স ডব্লিউ এ এইচ ব্রিকস ফিল্ড, এ বি ব্রিকস ও মেসার্স এম এস এইচ ব্রিকস নামের তিনটি ইটভাটা গড়ে উঠেছে। এসব ইটভাটার একটিরও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নেই। পরিবেশ অধিদফতরে নামমাত্র আবেদন করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ থেকে ট্রেড লাইসেন্স নিয়ে চলছে ইট পোড়ানোর কাজ। ইটভাটার আয়তন দুই একরের মধ্যে সীমাবদ্ধ রাখার নিয়ম থাকলেও বিস্তৃত এলাকা দখলে নিয়েছেন তারা। ভরাট করেছেন পানি নিষ্কাশনের পথ। স্থানীয়দের অভিযোগ, ইটভাটার মালিকরা প্রভাবশালী হওয়ায় সরকারি নিয়মনীতির তোয়াক্কা করছেন না।
আজোয়াটারী গ্রামের কৃষক রফিকুল ইসলাম, হজরত আলী ও মফিদুল ইসলাম জানান, ভাটা মালিকরা জমি ভাড়া নিয়ে ইট পোড়ানোর কাজ করছেন। এসব ইটভাটার কালো ধোঁয়ায় চার-পাঁচ বছর ধরে বোরো ও আমন ধানের ফলন বিঘাপ্রতি পাঁচ-ছয় মণ কমে এসেছে। ভাটার কালো ধোঁয়া সবচেয়ে বেশি ক্ষতি করছে সুপারি বাগানের। ধোঁয়ার বিষক্রিয়ায় কয়েক বছর ধরে এ এলাকায় সুপারির ধরতি নেই বললেই চলে। তা ছাড়া আম, কাঁঠাল, নারকেলসহ বিভিন্ন ফল ধরাও কমে গেছে। ভাটার মালিকরা ইট পরিবহনের জন্য উঁচু রাস্তা তৈরি ও সেতুর মুখ বন্ধ করায় বর্ষা মৌসুমে প্রতি বছর এ এলাকার শত শত বিঘা আমনক্ষেত পানিতে তলিয়ে নষ্ট হচ্ছে।
এ প্রসঙ্গে মেসার্স ডব্লিউ এ এইচ ব্রিকস ফিল্ডের মালিক মোশারফ হোসেন জানান, তাদের পরিবেশ অধিদফতরের পুরনো সনদ আছে, নতুন সনদের জন্য আবেদন করেছেন। এ বি ব্রিকসের ম্যানেজার শাহিন ২০১৬ সালে মেয়াদোত্তীর্ণ সনদ সাংবাদিকদের দেখিয়ে মালিকের সাথে যোগাযোগ করতে বলেন। এ বি ব্রিকসের মালিক খায়রুল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি কাগজ দেখাতে বাধ্য নন বলে জানান।
উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান, জমির উপরিভাগের মাটি দিয়ে ইট তৈরি করার কারণে ওই এলাকার জমির উর্বরাশক্তি দিন দিন কমে যাচ্ছে। এটা কৃষির জন্য মারাত্মক হুমকি।
পরিবেশ অধিদফতরের কুড়িগ্রাম জেলার দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক কাজী সাইফুদ্দিন বলেন, নথিপত্র দেখে যাদের কাগজপত্র নেই তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।
এ প্রসঙ্গে কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, যাদের কাগজপত্র নেই তারা অবৈধ, শিগগিরই সেসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হবে।

 


আরো সংবাদ



premium cement
তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো অজ্ঞান পার্টির কবলে পড়ে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৬ ব্যক্তি ভর্তি পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন

সকল