২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আত্রাইয়ের শুঁটকি যাচ্ছে বিভিন্ন জেলায়

-

নওগাঁর আত্রাইয়ের শুঁটকির চাহিদা রয়েছে দেশজুড়ে। শুঁটকি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শুঁটকি ব্যবসায়ীরা। আহসানগঞ্জ স্টেশন এলাকাজুড়ে ধুম পড়েছে শুঁটকি তৈরির। বন্যায় এলাকার খাল-বিল পানিতে ডুবে যাওয়ায় এ বছর মাছের বিচরণ অনেক বেশি লক্ষ করা গেছে। তাই ধরা পড়ছে দেশীয় বিভিন্ন প্রজাতির অনেক মাছ। কাকডাকা ভোর থেকে রেলওয়ে স্টেশনসংলগ্ন মাছের আড়তে চলছে মাছ বেচাকেনা।
গত বছর এলাকায় বন্যার পানি কম আসায় দেশীয় প্রজাতির মাছ কম দেখা গেছে। এতে শুঁটকি ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন। সেই লোকসান পুষিয়ে নিতে এবার তারা কোমর বেঁধে শুঁটকি তৈরির কাজ করে যাচ্ছেন।
জানা যায়, উত্তর জনপদের মৎস্য ভাণ্ডার হিসেবে খ্যাত স্থানগুলোর মধ্যে আত্রাই একটি। প্রতিদিন প্রচুর পরিমাণে মাছ আত্রাই উপজেলা থেকে রেল, সড়ক ও নৌপথে দেশের বিভিন্ন জেলায় বাজারজাত করা হয়। শুঁটকি উৎপাদনেও আত্রাইয়ের যথেষ্ট প্রসিদ্ধি রয়েছে। আত্রাইয়ের শুঁটকি মাছ ঢাকা ছাড়াও উত্তরাঞ্চলের রংপুর, নীলফামারী, সৈয়দপুর, কুড়িগ্রাম, দিনাজপুরসহ ২০ থেকে ২৫ জেলায় বাজারজাত করা হয়। শুঁটকি তৈরি করে জীবিকা নির্বাহ করে শতাধিক পরিবার।
উপজেলার ভরতেঁতুলিয়া গ্রাম শুঁটকি তৈরির জন্য বিশেষভাবে খ্যাত। শুধু বর্ষা মৌসুমে শুঁটকি তৈরি করে সারা বছর চলার অর্থ উপার্জন করেন তারা। কিন্তু গত বছর বাজার মন্দা থাকায় হতাশা দেখা দেয় শুঁটকি ব্যবসায়ীদের মধ্যে। কাঁচা মাছের আমদানি কম, বাজারে দাম বেশি, অথচ শুঁটকির বাজারে ধস, সবকিছু মিলিয়ে তাদের গত বছরের প্রায় প্রতিটি চালানে গুনতে হয় লোকসান। এ বছর মাছের ব্যাপক আমদানি, দাম কম এবং শুঁটকির বাজারমূল্য বেশি থাকায় তাদের পুষিয়ে নিতে ব্যস্তসময় কাটাচ্ছেন তারা।
শুঁটকি ব্যবসায়ী মঞ্জুর মোল্লা বলেন, শুঁটকি ব্যবসার সাথে আমি দীর্ঘ দিন থেকে সম্পৃক্ত। শুঁটকি তৈরিতে অর্থ খরচের সাথে যথেষ্ট শ্রম ব্যয় হয়। স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে আমাদের শুঁটকি। এতে আমরাও লাভবান হচ্ছি।শুঁটকি ব্যবসায়ী মাজেদুল, পচু, গেদা, রাম ও আব্দুস ছাত্তার বলেন, রৌদ্র বৃষ্টি ও মাছের দুর্গন্ধ সবকিছুকে উপেক্ষা করে পুরো পরিবার নিয়ে এ পেশা চালিয়ে যাচ্ছি। দেশের বিভিন্ন স্থানে আত্রাইয়ের শুঁটকির চাহিদা আছে। এবারের ব্যবসাটা লাভজনক হবে বলে আমরা আশাবাদী।
এলাকার বিশিষ্টজনেরা মনে করেন, সরকারিভাবে উদ্যোগ নেয়া হলে প্রতি বছর প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব। এ ছাড়া দেশে শুঁটকি শিল্পের প্রসার ঘটিয়ে স্থানীয় বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টির সম্ভবনা রয়েছে।

 

 


আরো সংবাদ



premium cement
প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী

সকল