১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দানাদার ছিটিয়ে পাখি শিকার চলনবিলে পরিবেশ কর্মীদের ৫টি পাখি অবমুক্ত

-

চলনবিলে খেজুর রসে দানাদার বিষ ছিটিয়ে পাখি শিকার রোধে দিনব্যাপী প্রচারণা চালিয়েছে স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। শুক্রবার সকালে সিংড়ার চলনবিলের কলম ও কৃষ্ণপুর গ্রামে প্রচারণায় যান পরিবেশ কর্মীরা। এ সময় পাঁচটি দেশীয় পাখি উদ্ধার করে অবমুক্ত ও দানাদার (বিষ) মিশ্রিত ৭টি খেজুর গাছ ও রসের হাঁড়ি পানি দিয়ে ধুয়ে এলাকাবাসীকে সচেতন করা হয়। পরে কৃষ্ণপুর বটতলা এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং মানববন্ধন কর্মসূচি পালন করেন পরিবেশ কর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক মো: সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, পরিবেশ কর্মী মিজানুর রহমান প্রমুখ।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বলেন, চলনবিলে শীত মৌসুমে খেজুরের মিষ্টি রস খেতে গাছে গাছে নানা প্রজাতির পাখির সমাগম ঘটে। এই প্রথম অভিনব কায়দার খেজুর গাছে ও শস্য জমিতে দানাদার ছিটিয়ে পাখি শিকার করছে এলাকার কিছু দুষ্ট শিশু-কিশোর। এ বিষয়ে মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। তবে সরকারি বিভিন্ন অনুষ্ঠানে বিষয়টি উপস্থাপন করা হলে বিলের জীববৈচিত্র্য ও পাখি শিকার রোধ করা সম্ভব বলে মনে করেন তিনি।
সিংড়া থানার ওসি নুর-এ-আলম সিদ্দিকী বলেন, বিভিন্ন কৌশলে বিলে পাখি শিকার ও পরিবেশ দূষণ করা হচ্ছে। এলাকায় সচেতনতা সৃষ্টির পাশাপাশি থানা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল