২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঠাকুরগাঁওয়ে হাইকোর্টের রায় অমান্য করে জমি দখল

-

ঠাকুরগাঁওয়ে হাইকোর্টের রায় অমান্য করে একাধিক ব্যক্তির জমি দখলের অভিযোগ উঠেছে স্থানীয় হাসির উদ্দিন ও তার তিন ছেলের বিরুদ্ধে। এ ছাড়াও তাদের দাদন ব্যবসায় অতিষ্ঠিত এলাকাবাসীর থানায় একাধিক অভিযোগ রয়েছে।
জানা যায়, জামালপুর ইউনিয়নের পূর্ব মহেশালী গ্রামের মৃত পশির উদ্দিন ১৯৫৬ সালে ওই এলাকার খলিলুর রহমানের কাছ থেকে ৩৭৯০ দাগে ১৯ শতক আবাদি জমি ক্রয়ের মাধ্যমে ভোগ দখল করে আসছিল। অন্যদিকে হাসির উদ্দিন ১৯৯৫ সালে খলিলুর রহমানের অংশীদারের কাছে একই দাগে ২৪ শতক জমি ক্রয় করে এবং সঠিক অবস্থান ও ম্যাপ না থাকায় হাসির উদ্দিন জোর করে পশির উদ্দিনের জমি দখল করে। এ ব্যাপারে দুই পক্ষের মধ্যে ঠাকুরগাঁও নিম্নœ আদালতে দীর্ঘদিন মামলা চললে হাসির উদ্দিন উচ্চ আদালতের শরণাপন্ন হন। কিন্তু পরবর্তীতে উচ্চ আদালত পশির উদ্দিনের পক্ষেই রায় দেন। সে রায় নিম্ন আদালত পেয়ে ২০১০ সালে ২০ সেপ্টেম্বর প্রশাসন সরজমিনে ওই ১৯ শতক জমিতে লাল পতাকা দিয়ে ঢোল পিটিয়ে পসির উদ্দিনের অংশীদারদের বুঝিয়ে দিলেও আবারো দখল করে হাসির উদ্দিন ও তার ছেলেরা। গত ২ জানুয়ারি মৃত পশির উদ্দিনের অংশের ১৫০টি মেহগনি গাছ কর্তনসহ সন্ত্রাসী হামলা চালিয়ে রক্তাক্ত করে পশির উদ্দিনের ছেলে গোলাম মোস্তফার স্ত্রী লুৎফা ও ইসমাইলের স্ত্রী নুর নাহার বেগমকে। এ ঘটনায় ৭ জানুয়ারি পশির উদ্দিনের ছেলে ইসমাইল হোসেন বাদি হয়ে হাসির উদ্দিন ও তার ছেলেদেরসহ ১৩ জনের নাম উল্লেখ করে ঠাকুরগাঁও থানায় মামলা দায়ের করে। পুলিশ তাৎক্ষণিক অভিযান চালিয়ে তিনজনকে গ্রেফতার করে।
মৃত পশির উদ্দিনের ছেলে গোলাম মোস্তফা ও ইসমাইল হোসেন বলেন, টাকার গরম আর পেশিশক্তির জোরে এলাকার মানুষকে ভয়ভীতি দেখিয়ে প্রভাব খাটায় তারা। তাই সম্মান নষ্টের ভয়ে তাদের বিরুদ্ধে কেউই কথা বলেন না। এ জন্যই তার বাবার কেনা জমিটি আদালতের রায় হওয়ার পরও দখলে পাওয়া যাচ্ছে না।
ওই এলাকার মেরাজুল, কালাম, তফাজুল, হরিদাশ, অমল কুমার, সিরাজুলসহ আরো একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন আমাদের বাপ-দাদার পৈতৃক সম্পত্তিও তারা জবরদখল করে রেখেছে। এ বিষয়ে ইউপি চেয়ারম্যানকে লিখিত অভিযোগ দিলেও চেয়ারম্যানকেও তোয়াক্কা করে না তারা।
অভিযুক্ত হাসির উদ্দিনের পক্ষে তার ছেলে মহসিন মৃত পশির উদ্দিনের পরিবার উচ্চ আদালত থেকে রায় পাওয়ার সত্যতা স্বীকার করে।
স্থানীয় ইপি চেয়ারম্যান নজরুল ইসলাম জানান, তাদের বিরুদ্ধে ভূমি জবরদখল, দাদন ব্যবসাসহ একাধিক অভিযোগ রয়েছে। সালিশ বৈঠকে তাদের বিভিন্ন সময়ে ডাকলেও তারা আমাদের তোয়াক্কা করে না।
ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ তানভিরুল ইসলাম জানান, আমরা লিখিত অভিযোগ পাওয়ার পর তিনজনকে তাৎক্ষণিক গ্রেফতার করেছি এবং বাকিরা পলাতক রয়েছে। তাদের দ্রুত গ্রেফতারের চেষ্টা চলছে।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল